• Home
  • »
  • News
  • »
  • kolkata
  • »
  • INTERCITY EXPRESSES TO COMMENCE SOON HERE IS THE FULL LIST OF TRAINS AKD

বড় সুখবর! লোকালে না হলেও চালু হচ্ছে ইন্টারসিটি, কাল থেকেই টিকিট কাটা শুরু

চালু হচ্ছে ইন্টারসিটি এক্সপ্রেস।

এই সব ট্রেনই স্পেশাল ট্রেন হিসাবে চলবে। কোন কোন ট্রেন চলবে তালিকা দেখে নিন

  • Share this:

    #কলকাতা: শীঘ্রই চালু করে দেওয়া হবে ইন্টারসিটি এক্সপ্রেস। ইতিমধ্যেই ভারতীয় রেল বোর্ডের তরফ থেকে মিলেছে প্রয়োজনীয় অনুমতি। সূত্রের খবর, আগামী সপ্তাহ থেকেই চলতে শুরু করবে এই সব ট্রেন। যে সব ট্রেনের পরিষেবা আগামী সপ্তাহের মধ্যে চালু হবে, তার মধ্যে আছে শিয়ালদহ-নিউ জলপাইগুড়ি, কলকাতা-শিলঘাট, হাওড়া-রাঁচী শতাব্দী, কলকাতা-বালুরঘাট, হাওড়া-আসানসোল, কলকাতা-লালগোলা, হাওড়া-রামপুরহাট এক্সপ্রেসের মতো ট্রেন। তবে এই সব ট্রেনই স্পেশাল ট্রেন হিসাবে চলবে।

    রেল সূত্রে জানানো হয়েছে, লালগোলা, আসানসোল, রামপুরহাট মতো সেকশনে মানুষের অন্যতম ভরসা এই ইন্টারসিটি এক্সপ্রেস। তাই বিশেষ অনুমতি নিয়ে, কোভিড প্রটোকল মেনেই চালু হবে এই ট্রেন। সব মিলিয়ে সোমবার থেকে দূরপাল্লার ১৭০টি ট্রেনের পরিষেবা শুরু হতে চলেছে পূর্ব রেলের। মোট ৩৪ ইন্টারসিটি এক্সপ্রেস চালু হবে ধাপে ধাপে।পূর্ব রেল সূত্রে খবর, এতদিন চলছিল ৫২ জোড়া বিশেষ ট্রেন। সেগুলোর মেয়াদ বাড়িয়ে দেওয়া হয়েছে।

    আগামীকাল থেকে শুরু করা যাবে টিকিট কাটা। বেশ কিছু টিকিট সংরক্ষণ কেন্দ্র ছাড়াও, অনলাইনে কাটা যাবে ট্রেনের টিকিট। যাত্রীদের সংরক্ষিত টিকিট কেটেই যাতায়াত করতে হবে।রাজ্যের বিধি নিষেধ এখনো কিছুদিন জারি থাকবে। এরপর বিধিনিষেধের মেয়াদ আরও বাড়ানো হবে কিনা তা নিয়ে কিছু জানা যায়নি।

     যে সব ট্রেন চলবে, একনজরে, দেখে নেওয়া যাক তার তালিকা:

     হাওড়া-রাঁচী শতাব্দী স্পেশাল, রাচি-হাওড়া শতাব্দীর স্পেশাল, শিয়ালদা-নিউ জলপাইগুড়ি স্পেশাল, নিউ জলপাইগুড়ি-শিয়ালদা স্পেশাল, কলকাতা -বালুরঘাট স্পেশাল, বালুরঘাট -কলকাতা স্পেশাল, কলকাতা -হলদিবাড়ি স্পেশাল, হলদিবাড়ি -কলকাতা স্পেশাল, হাওড়া -কাটিহার স্পেশাল, কাটিহার-হাওড়া স্পেশাল। এছাড়াও রয়েছে : শিয়ালদা ও হাওড়া -নয়াদিল্লি এসি স্পেশাল, হাওড়া ও শিয়ালদা -বিকানির স্পেশাল, হাওড়া -দেরাদুন স্পেশাল, হাওড়া -যোগনগরি ঋষিকেশ স্পেশাল, হাওড়া -লালকুয়া স্পেশাল, হাওড়া -ভোপাল স্পেশাল, হাওড়া -গুয়াহাটি স্পেশাল, হাওড়া -আগরতলা স্পেশাল, শিয়ালদা -আলিপুরদুয়ার এবং নিউ আলিপুরদুয়ার স্পেশাল, হাওড়া -রক্সৌল স্পেশাল , শিয়ালদা -বালিয়া স্পেশাল, শিয়ালদা -জয়নগর স্পেশাল।

    সূত্রের খবর এই স্পেশাল ট্রেনগুলি চালু হলেও তাতে যাত্রীসংখ্যা কেমন হবে তা নিয়ে এখনও পর্যন্ত সংশয় দেখা দিচ্ছে। দেশের করোনা সংক্রমণ ধীরে ধীরে নিচের দিকে নামছে। রাজ্যের সংক্রমণও আগের থেকে বেশ অনেকটাই কম। পূর্ব রেল স্পেশাল ট্রেন গুলি চালালেও স্বাভাবিক ভাবে লোকাল কিংবা মেট্রো পরিষেবা কবে থেকে শুরু হবে তা নিয়ে এখনও কিছু জানা যায়নি।যেহেতু ৩০ তারিখ অবধি ঘোষণা করা আছে বিধি নিষেধের নিয়ম। তাই রাজ্যের মধ্যে চলতে থাকা এক্সপ্রেস ট্রেনগুলি আপাতত চলবে না। তবে রাজ্যের সাথে কথা বলে চেষ্টা করা হচ্ছে যাতে দ্রুত এই এক্সপ্রেসগুলি চালানো যায়। তবে করোনা আবহে এই সব ট্রেন চললেও তাতে সাধারণ শ্রেণীর কামরা থাকবে না।

    Published by:Arka Deb
    First published: