Home /News /kolkata /
Industrial Fair: রাজ্যে এবার বসতে চলেছে শিল্প মেলার আসর, চলবে ৫ দিন ধরে

Industrial Fair: রাজ্যে এবার বসতে চলেছে শিল্প মেলার আসর, চলবে ৫ দিন ধরে

রাজ্যে এবার বসতে চলেছে শিল্প মেলার আসর, চলবে ৫ দিন ধরে

রাজ্যে এবার বসতে চলেছে শিল্প মেলার আসর, চলবে ৫ দিন ধরে

Industrial Fair: ৭০০টি সংস্থা যোগ দিতে চলেছে এই শিল্প মেলায় ৷

  • Share this:

আবীর ঘোষাল, কলকাতা: রাজ্যে এই প্রথম আয়োজন হতে চলেছে শিল্পমেলা। আন্তর্জাতিক মানের এই শিল্পমেলার আসর বসছে সায়েন্স সিটি প্রাঙ্গণে। আগামী ২০ এপ্রিল বিশ্ববঙ্গ শিল্প সম্মেলনের উদ্বোধনের দিনেই এই শিল্পমেলা উদ্বোধন হতে চলেছে। মোট ৫ দিন ধরে চলবে এই শিল্প মেলা। এই শিল্প মেলায় হাজির থাকবেন ১২টি দেশের প্রতিনিধিরা (Industrial Fair) ৷

কনফেডারেশন অফ ওয়েস্ট বেঙ্গল ট্রেড অ্যাসোসিয়েশনের তত্ত্বাবধানে আয়োজন করা হচ্ছে এই শিল্প মেলা। রাজ্যের এই মুহূর্তে পাখির চোখ শিল্প। মুখ্যমন্ত্রী বারবার বলছেন আগামী দিনে কর্মসংস্থান ও শিল্প গঠনই তাঁর প্রধান লক্ষ্য হতে চলেছে। তাই এবারের বিশ্ববঙ্গ শিল্প সম্মেলন নিয়ে আশাবাদী রাজ্য সরকার। তার মধ্যেই এই শিল্প মেলা থেকে মানুষের কাছে রাজ্যের শিল্পের অবস্থান নিয়ে বার্তা পৌঁছে দিতে চায় রাজ্য (Industrial Fair in Kolkata)।

আরও পড়ুন- আপনি কেমন মনের মানুষ, এই ছবিতেই লুকিয়ে রয়েছে তার রহস্য!

কনফেডারেশন অফ ওয়েস্ট বেঙ্গল ট্রেড অ্যাসোসিয়েশনের সভাপতি সুশীল পোদ্দার জানিয়েছেন, এই মেলায় মোট ৭০০টি সংস্থার স্টল থাকছে। মোট ১৫টি প্যাভিলিয়ন থাকছে। বৈদ্যুতিক গাড়ি, গাড়ির যন্ত্রাংশ, রাসায়নিক পণ্য, পেট্রোকেমিক্যাল, প্লাস্টিক, সোলার ও বৈদ্যুতিন যন্ত্রপাতি, খাদ্য প্রক্রিয়াকরণ, অলঙ্কার, তথ্যপ্রযুক্তি-সহ বিভিন্ন শিল্প সংস্থা এখানে যোগ দেবে। তিনি জানিয়েছেন, দেশের বিভিন্ন রাজ্যের পাশাপাশি একাধিক নামী বিদেশি সংস্থার প্রতিনিধিরাও এখানে যোগ দিতে চলেছেন।

আরও পড়ুন-সরষের তেলের সঙ্গে এটা মিশিয়ে মাথায় লাগান, কাজ দেবে ম্যাজিকের মতো !

মিলন মেলা আজ আনুষ্ঠানিক ভাবে উদ্বোধনের পরেই শুরু হয়ে যাবে মেলার প্যাভেলিয়ন তৈরির প্রস্তুতি। সায়েন্স সিটিতে হবে এই মেলা। প্রায় ৩.৭৫ লক্ষ বর্গফুট এলাকা নিয়ে বসছে আসর। দিল্লি, মুম্বই ও একাধিক অন্যান্য রাজ্যের শিল্প সংস্থা এখানে হাজির থাকবে। একাধিক সেমিনার চলবে। দেশ বিদেশের একাধিক নামী শিল্প কর্তারা এখানে হাজির থাকবেন। বাংলার নিজস্ব পণ্যকে এখানে তুলে ধরা হবে। অন্যদিকে এদিনই উদ্বোধন করা হচ্ছে মিলন মেলা প্রাঙ্গণ। স্থায়ী প্রাঙ্গণ হিসাবেই এখানে যাবতীয় অনুষ্ঠানের আয়োজন করা যাবে। শিল্প সম্মেলন উপলক্ষ্যে কড়া নিরাপত্তার ব্যবস্থা থাকবে এখানে। শিল্প মেলার প্রথম দুই দিন বাদে সবাই প্রবেশ করতে পারবেন শিল্প মেলায়।

Published by:Siddhartha Sarkar
First published:

Tags: Industrial Fair, Kolkata

পরবর্তী খবর