• Home
  • »
  • News
  • »
  • kolkata
  • »
  • Kolkata Weather: পারদ নামছে হু-হু করে, এবার কি প্রবল শীত বঙ্গে? আবহাওয়া দফতর জানাচ্ছে...

Kolkata Weather: পারদ নামছে হু-হু করে, এবার কি প্রবল শীত বঙ্গে? আবহাওয়া দফতর জানাচ্ছে...

কেমন থাকবে আবহাওয়া?

কেমন থাকবে আবহাওয়া?

Kolkata Weather: আবহাওয়া দফতরের পূর্বাভাস বলছে, আগামী সপ্তাহে বঙ্গোপসাগরে ফের নিম্নচাপ তৈরীর আশঙ্কা।

  • Share this:

#কলকাতা: রাজ্য জুড়ে ক্রমশ নামছে পারদ (West Bengal Weather)।  সকালে জমিয়ে শীতের আমেজ। কলকাতাতে (Kolkata Weather) ১৯ ডিগ্রির নীচে তাপমাত্রা। ১৫ ডিগ্রির ঘরে ঢুকল পুরুলিয়া-শ্রীনিকেতন। পাহাড়েও আট -এর নীচে নামল পারদ। আগামী সপ্তাহে বঙ্গোপসাগরে ফের নিম্নচাপ তৈরীর আশঙ্কা।

সকালে শীতের আমেজ আরো বাড়ছে বাংলায়। জেলায় জেলায় তাপমাত্রা ১৫-১৭ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। শ্রীনিকেতন ও পুরুলিয়ার পারদ ১৫ ডিগ্রি ছুঁল। শুষ্ক আবহাওয়ার শুরু বঙ্গে। আগামী কয়েকদিন একই রকম আবহাওয়া। বৃষ্টির কোন সম্ভাবনা নেই। হেমন্তের পরিবেশ সারা বাংলা জুড়ে।  রাতের তাপমাত্রা স্বাভাবিক বা তার নিচে থাকায় শীতের আমেজ। খুব সকালের দিকে কোথাও কোথাও সামান্য কুয়াশা। রাতে ও সকালের দিকে রীতিমতো শীতের আমেজ। পশ্চিমের জেলা গুলিতে শীতের আমেজ বেশি অনুভূত হবে। সকালের শীতের আমেজ আরো একটু বাড়ল। এরকম পরিস্থিতি থাকবে আগামী কয়েকদিন।

আরও পড়ুন: নদীতে ভাসছে মানুষ-পাইথনের জোড়া মৃতদেহ! বীরভূমে ভয়ংকর ঘটনায় কোন রহস্য?

পুরুলিয়া ১৫.১ ডিগ্রি সেলসিয়াস। শ্রীনিকেতন ১৫.৫ ডিগ্রি সেলসিয়াস। পানাগড় ১৬.৪ ডিগ্রি সেলসিয়াস। বাঁকুড়া ১৬.৪ ডিগ্রি সেলসিয়াস। আসানসোল ১৭.৫ ডিগ্রি সেলসিয়াস। বারাকপুর ১৮.৪ ডিগ্রি সেলসিয়াস। বর্ধমানে ১৭ ডিগ্রি সেলসিয়াস।  বহরমপুর ১৯.৪ ডিগ্রি সেলসিয়াস, কলাইকুন্ডায় ১৭.৪ ডিগ্রি সেলসিয়াস। দীঘায় ১৭.৮ ডিগ্রি সেলসিয়াস । ক্যানিংয়ে ১৮.৬ ডিগ্রি সেলসিয়াস।

দার্জিলিঙে রাতের তাপমাত্রা ৮ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে ৭.৯ ডিগ্রি সেলসিয়াস। উত্তরবঙ্গেও বৃষ্টির সম্ভাবনা নেই। শুষ্ক ও শীতল  আবহাওয়া। আগামী কয়েকদিনে রাতের তাপমাত্রা কিছুটা কমবে। শীতের আমেজ কিছুটা বাড়বে সঙ্গে সকালের দিকে কুয়াশার দাপট ও বাড়বে।

কলকাতায়  পরিষ্কার আকাশ। রাতের তাপমাত্রা স্বাভাবিকের ৩ ডিগ্রি নিচে। সকালের দিকে মনোরম পরিবেশ। এরকমই পরিবেশ থাকবে আগামী কয়েকদিন। দিনের তাপমাত্রা ৩০ ডিগ্রির নিচে এবং রাতের তাপমাত্রা ১৯ ডিগ্রির নিচে নামল।

আরও পড়ুন: রামপুরে পাক-প্রীতি? বিশ্বকাপের ম্যাচের পরই স্ত্রীর বিরুদ্ধে বেনজির ব্যবস্থা স্বামীর!

আজ সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৮.৭ ডিগ্রি সেলসিয়াস । যা স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি কম। গতকাল বিকেলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৯.৮ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিক। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৩৯ থেকে ৯৪ শতাংশ। বৃষ্টি হয়নি কলকাতায়।

নতুন করে নিম্নচাপের আশঙ্কা বঙ্গোপসাগরে। দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর সুমাত্রা উপকূলে রয়েছে একটি ঘূর্ণাবর্ত আগামী মঙ্গল বুধবার নাগাদ এই ঘূর্ণাবর্ত নিম্নচাপে পরিণত হবে দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে নিম্নচাপ ক্রমশ পশ্চিম ও উত্তর পশ্চিম দিকে এগিয়ে আরো শক্তিশালী হয়ে তামিলনাড়ু উপকূলের দিকে এগোবে। সরাসরি প্রভাব না পড়লেও পরোক্ষ প্রভাবে পূবালী হাওয়ায় প্রচুর জলীয় বাষ্প ঢুকতে পারে রাজ্যে। দক্ষিণবঙ্গের উপকূলের জেলাগুলিতে আবহাওয়ার পরিবর্তন হতে পারে আগামী সপ্তাহের শেষ দিকে।

আরও পড়ুন: জয়-হীন হতেই BJP-র অন্দরের 'রহস্য ফাঁস' রাহুল সিনহার! নিশানায় কে, শুরু প্রবল জল্পনা

দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে তৈরি নিম্নচাপ দক্ষিণ-পূর্ব আরব সাগরে অবস্থান করছে। এটি ক্রমশ  উত্তর পশ্চিম দিকে এগিয়ে পূর্ব মধ্য আরব সাগরের দিকে যাবে। এটি শক্তি বাড়িয়ে  উত্তর-পশ্চিম দিকে এগোবে। শক্তিশালী নিম্নচাপ রূপে অবস্থান করতে পারে। এছাড়াও দুটি অক্ষরেখা রয়েছে তামিলনাড়ু ও অন্ধ্রপ্রদেশ উপকূলে এবং ঘূর্ণাবর্ত রয়েছে মহারাষ্ট্র উপকূলে।

নিম্নচাপ ও উত্তর পূর্ব মৌসুমি বায়ুর প্রভাবে বৃষ্টি   তামিলনাড়ু সহ দক্ষিণ ভারতের রাজ্যগুলি তে। আগামী কয়েক দিন প্রবল বৃষ্টি হবে দক্ষিণ ভারতের তামিলনাডু পন্ডিচেরি ও করাইকাল এবং কেরলে। বৃষ্টি হবে কঙ্কন গোয়া, মধ্য মহারাষ্ট্র এলাকায়।

Published by:Suman Biswas
First published: