Home /News /kolkata /
Digha-Ranchi Train: নতুন প্রযুক্তির অত্যাধুনিক কোচ, দিঘা-রাঁচি ট্রেন সফর এখন থেকে আরও আরামপ্রদ

Digha-Ranchi Train: নতুন প্রযুক্তির অত্যাধুনিক কোচ, দিঘা-রাঁচি ট্রেন সফর এখন থেকে আরও আরামপ্রদ

নিজস্ব চিত্র

নিজস্ব চিত্র

Digha-Ranchi Train: ধীরে ধীরে আইসিএফ সরে, জায়গা নিচ্ছে নতুন প্রযুক্তির এলএইচবি কোচ।

  • Share this:

আবীর ঘোষাল, কলকাতা: সমুদ্র শহর দিঘা হোক বা রাঁচি। এখন থেকে রেল সফর হতে চলেছে আরও আরামপ্রদ। সরছে পুরনো আইসিএফ কোচ। জায়গা করে নিল নয়া প্রযুক্তির এলএইচবি কোচ (Digha-Ranchi Train)।

রেল সূত্রে জানা গিয়েছে, ২৫ জানুয়ারি থেকে আপ ও ডাউন হাওড়া-দিঘা তাম্রলিপ্ত এক্সপ্রেসে যুক্ত হয়েছে এলএইচবি বগি। তার আগে ২৪ জানুয়ারি থেকে একই বগি যুক্ত হয়েছে হাওড়া-পুরুলিয়া এক্সপ্রেসে। একই দিনে একই সুবিধা শুরু হয়েছে আপ ও ডাউন হাওড়া-রাঁচি এক্সপ্রেস (Howrah-Ranchi Express)। আর সাধারণতন্ত্র দিবসের দিন, অর্থাৎ আজ ২৬ জানুয়ারি থেকে এলএইচবি বগি নিয়ে চলবে হাওড়া-রাঁচি ইন্টারসিটি এক্সপ্রেস।

আরও পড়ুন-বাবা হলেন যুবরাজ সিং, সোশ্যাল মিডিয়ায় শেয়ার করলেন খুশির খবর

দিঘায় যাওয়ার জনপ্রিয় তাম্রলিপ্ত এক্সপ্রেসে সফরের আরাম বাড়িয়ে দিচ্ছে রেল। এবার থেকে রাজধানী এক্সপ্রেসের বগি নিয়ে হাওড়া থেকে দিঘা যাতায়াত করবে তাম্রলিপ্ত এক্সপ্রেস। শুধু আরাম দেওয়াই নয়, রেলের এই বগিগুলি যাত্রীদের নিরাপত্তার জন্যও বেশি কার্যকর।

ভারতীয় রেলের অন্যতম ব্যস্ত জোন পূর্ব রেল। হাওড়া-শিয়ালদহ-আসানসোল ডিভিশন যা পূর্ব রেলের অন্যতম ব্যস্ত ডিভিশন। পূর্ব রেল সূত্রে জানানো হয়েছে, ICF কোচ আছে ৫৮%। সংখ্যার বিচারে পূর্ব রেলের কাছে আছে ৯১টি ICF রেক। LHB কোচ আছে ৪২%। সংখ্যার বিচারে যা আছে ৬৫'টি রেক। প্রতি রেকের সেটে গড়ে ২০টি করে কোচ আছে। পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক একলব্য চক্রবর্তী জানিয়েছেন, "বেশি দূরত্বের ট্রেনে কোচ বদলানোয় আমরা অগ্রাধিকার দিচ্ছি। ধাপে ধাপে সব কোচ বদল হয়ে যাবে। আমরা যদিও ICF কোচের সমস্ত ধরণের রক্ষণাবেক্ষণে নজর দিচ্ছি।"

অন্যদিকে কোচ বদলানোর প্রক্রিয়া শুরু করল দক্ষিণ পূর্ব রেল। রাজ্য থেকে চলাচল করা ৮টি ট্রেনের কোচ বদলানোর সিদ্ধান্ত নেওয়া হল। ICF কোচ সরছে তাম্রলিপ্ত এক্সপ্রেস, হাওড়া-পুরুলিয়া এক্সপ্রেস, হাওড়া-রাঁচি এক্সপ্রেস। চলতি মাস থেকেই কোচ বদল হচ্ছে। দক্ষিণ পূর্ব রেলে সূত্রে জানানো হয়েছে, তাদের কাছে ICF কোচ আছে ১২৬০'টি। অন্যদিকে LHB  কোচ আছে ১৬৫০টি। দক্ষিণ পূর্ব রেল জানাচ্ছে, আগামী দিনে বাকি সব কোচও LHB করে দেওয়া হবে।

আরও পড়ুন-Weather Update: আজও বিক্ষিপ্ত বৃষ্টি রাজ্যে, সপ্তাহান্তে জমিয়ে শীতের আমেজ

তবে রেল সূত্রে জানানো হয়েছে, LHB কোচের উৎপাদন অনুযায়ী ১৭টি জোনের মধ্যে ভাগ করে দেওয়া মুশকিল। এ ছাড়া যাত্রী সংখ্যার বিচারে কোন কোচের চাহিদা বেশি। সেই অনুযায়ী কোচ দেওয়া হচ্ছে ভারতীয় রেলের সব জোনকে। এক্ষেত্রে কোচ ম্যানেজমেন্ট একটা মস্ত বড় ফ্যাক্টর হতে চলেছে।

Published by:Siddhartha Sarkar
First published:

Tags: Howrah, Ranchi

পরবর্তী খবর