কলকাতা

?>
corona virus btn
corona virus btn
Loading

ICSC ও ISC-র বাকি পরীক্ষার মূল্যায়ন কীভাবে? পড়ুয়াদের জন্য বিস্তারিত তথ্য বোর্ডের

ICSC ও ISC-র বাকি পরীক্ষার মূল্যায়ন কীভাবে? পড়ুয়াদের জন্য বিস্তারিত তথ্য বোর্ডের
Representative Image

আইসিএসই বোর্ডের তরফে আগেই সুপ্রিম কোর্টকে জানিয়ে দেওয়া হয়েছিল সিবিএসই বোর্ডের মতো তারা বাকি বিষয়গুলো মূল্যায়ন করবে না। তাদের মূল্যায়ন পদ্ধতি একটু ভিন্ন ধরনের হবে।

  • Share this:

#কলকাতা: সুপ্রিম কোর্টে সিবিএসই বোর্ডের পাশাপাশি আইসিএসই বোর্ড জানিয়ে দিয়েছিল বর্তমান পরিস্থিতিতে বাকি পরীক্ষা বাতিল করছে আইসিএসই(ICSE) বোর্ড। তবে বাকি পরীক্ষা গুলির মূল্যায়ন কীভাবে হবে তা নিয়ে গত কয়েকদিন ধরেই বিভিন্ন বিশেষজ্ঞদের মতামত নিচ্ছিল বোর্ড। আইসিএসই বোর্ডের তরফে আগেই সুপ্রিম কোর্টকে জানিয়ে দেওয়া হয়েছিল সিবিএসই বোর্ডের মতো তারা বাকি বিষয়গুলো মূল্যায়ন করবে না। তাদের মূল্যায়ন পদ্ধতি একটু ভিন্ন ধরনের হবে। সেই মোতাবেক বৃহস্পতিবার রাতেই বোর্ডের ওয়েবসাইটে নয়া মূল্যায়ন পদ্ধতি কিভাবে হবে তা নিয়ে বিস্তারিত জানিয়ে দেওয়া হল। বাকি বিষয়গুলির মূল্যায়নের ক্ষেত্রে সিবিএসই মডেলকে কার্যত অনুসরণ করা হয়নি। এক্ষেত্রে নির্দিষ্টভাবে বেশকিছু মাপকাঠি ঠিক করে দিয়েছে বোর্ড।

বোর্ডের তরফে নির্দেশিকায় বলা হয়েছে-- ১) আইসিএসই বাকি বিষয়গুলির মূল্যায়নের জন্য ছাত্রছাত্রীরা এখনও পর্যন্ত যে বিষয়গুলির পরীক্ষা দিয়েছে তার মধ্য থেকে সব থেকে তিনটি বিষয়ের প্রাপ্ত নম্বরকে যোগ করা হবে। যোগ করে তার গড় নম্বর এবং সেই বিষয়গুলিতে ইন্টার্নাল অ্যাসেসমেন্টে যে নম্বর পেয়েছে পড়ুয়ারা তার গড় নম্বর মিলিয়ে ওই বিষয়ের নম্বর দেওয়া হবে।

২) আইএসসি দ্বাদশ শ্রেণির পরীক্ষার বাকি বিষয়গুলো ক্ষেত্রে মূল্যায়ন করা হবে এখনও পর্যন্ত ছাত্রছাত্রীরা যে বিষয়গুলির পরীক্ষা দিয়েছে তার মধ্য থেকে সবথেকে বেশি নম্বর পাওয়া তিনটি বিষয়ের নম্বর যোগ করে তার গড় নম্বর৷ সেই সঙ্গে ওই বিষয়ের প্রজেক্ট এবং প্র্যাকটিক্যাল ওয়ার্কে যে নম্বর পাবে পড়ুয়ারা তার গড় নম্বর যোগ করে ওই বাকি বিষয়ের নম্বর দেওয়া হবে।

বোর্ডের তরফে আগেই সুপ্রিম কোর্টকে জানিয়ে দেওয়া হয়েছিল ১৫ জুলাই এর মধ্যেই তারা আই সি এস ই (ICSC ) ও আই এস সির (ISC) ফল প্রকাশ করবে। সেই মোতাবেক ইতিমধ্যেই বোর্ডের তরফে তৈরি করা বাকি বিষয়গুলির মূল্যায়ন করার ফর্মুলা স্কুল গুলিকে শুক্রবারের মধ্যেই পাঠাচ্ছে আইসিএসই বোর্ড। স্কুল গুলিকে দ্রুত সেই বিষয়ে পদক্ষেপ নেওয়ার কথা বলা হচ্ছে বোর্ডের তরফে।

প্রসঙ্গত আই সি এস ই ও আই এস সি বোর্ডের তরফে আগে ছাত্রছাত্রীরা পরীক্ষা দিতে চায় নাকি ইন্টার্নাল অ্যাসেসমেন্ট এর উপর নম্বর নিতে চায় সেই বিষয়ে অভিভাবকদের কাছ থেকে মতামত চেয়েছিল। সে ক্ষেত্রে কলকাতা ও শহরতলীর ৭০ শতাংশেরও বেশি পড়ুয়া পরীক্ষা দেওয়ার ওপরেই আগ্রহ প্রকাশ করেছিল। যদিও পরবর্তী ক্ষেত্রে নম্বরে সন্তুষ্ট না হলে ছাত্রছাত্রীরা আবার পরীক্ষা দিতে পারবেন কিনা সেই বিষয়ে নির্দিষ্ট করে কিছু জানায়নি বোর্ড।

Published by: Pooja Basu
First published: July 3, 2020, 11:12 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर