উচ্চপ্রাথমিক শিক্ষক নিয়োগে মামলায় নয়া মোড়, তালিকা প্রকাশ করছে না কমিশন

Bangla Editor | News18 Bangla
Updated:Jul 12, 2019 06:20 PM IST
উচ্চপ্রাথমিক শিক্ষক নিয়োগে মামলায় নয়া মোড়, তালিকা প্রকাশ করছে না কমিশন
Bangla Editor | News18 Bangla
Updated:Jul 12, 2019 06:20 PM IST

#কলকাতা: উচ্চপ্রাথমিক শিক্ষক নিয়োগ মামলায় নয়া মোড় ৷ ইন্টারভিউয়ে ডাক পাওয়া প্রার্থীদের তালিকা প্রকাশ করছে না এসএসসি ৷ এর আগে ইন্টারভিউতে ডাকা প্রার্থীদের নামের তালিকা প্রকাশ করার নির্দেশ দিয়েছিল হাইকোর্ট ৷ তার পরিপ্রেক্ষিতে শুক্রবার এসএসসি জানায়, ইন্টারভিউয়ের আগে প্রার্থীদের তালিকা নম্বর দিয়ে প্রকাশ করলে পরীক্ষক পক্ষপতদুষ্ট হয়ে যাবেন ৷ সেক্ষেত্রে নিয়োগ প্রক্রিয়া নিরপেক্ষতা হারাবে ৷ কমিশনের এই যুক্তি শোনার পর তাদের সিদ্ধান্তেই প্রাথমিক মান্যতা দিল কলকাতা হাইকোর্ট ৷ তবে চূ়ড়ান্ত তালিকা প্রকাশ বা নিয়োগে বহাল থাকছে নিষেধাজ্ঞা। আগামী শুক্রবার মামলার পরবর্তী শুনানি।

ন্যাশনাল কাউন্সিল ফর টিচার্স এডুকেশনের নির্দেশিকায় বলা আছে, প্রাথমিক শিক্ষক নিয়োগে অগ্রাধিকার পাবেন প্রশিক্ষণপ্রাপ্তরা। অথচ, ২ জুলাই রাজ্য জুড়ে উচ্চ প্রাথমিকে শিক্ষক নিয়োগে যে পার্সোনালিটি টেস্ট বা ইন্টারভিউ হয়, তাতে প্রশিক্ষপ্রাপ্তদের অগ্রাধিকার না দিয়ে অনেক প্রশিক্ষণহীনদের ডাকা হয়েছে বলে অভিযোগ তোলেন মামলাকারীরা ৷ সেই অভিযোগ খতিয়ে দেখতেই তালিকা প্রকাশের নির্দেশ দিয়েছিল কলকাতা হাইকোর্ট ৷ সেই নির্দেশের পরিপ্রেক্ষিতেই এদিন তালিকা প্রকাশ না করা নিয়ে যুক্তি দেয় কমিশন ৷ সেই যুক্তি মেনে নিয়ে নিয়োগ প্রক্রিয়া চালিয়ে যাওয়ার সঙ্গে সঙ্গে প্রশিক্ষণপ্রাপ্তদের সার্টিফিকেট ভেরিফিকেশন করে দেখারও নির্দেশ দেয় হাইকোর্ট ৷

উচ্চ প্রাথমিক নিয়োগ মামলায় ইন্টারভিউয়ে ডাকা প্রার্থীদের তালিকা প্রকাশের নির্দেশ দিয়েছিলেন হাইকোর্টের বিচারপতি মৌসুমি ভট্টাচার্য। দশ তারিখের মধ্যে সবার নাম ও প্রাপ্ত নম্বরের তালিকা প্রকাশের নির্দেশ দিয়েছিল হাইকোর্ট। কিন্তু সময় পেরিয়ে গেলেও সেই তালিকা প্রকাশ করেনি স্কুল সার্ভিস কমিশন। ফলে আদালত অবমাননার খাড়া ঝুলছিল কমিশনের ঘাড়ে। এই পরিস্থিতিতে শুক্রবার উচ্চ প্রাথমিক নিয়োগ মামলা নয়া মোড় নিল।

এদিন কমিশনের হয়ে আদালতে সওয়াল করেন প্রাক্তন অতিরিক্ত অ্যাডভোকেট জেনারেল লক্ষ্মী গুপ্ত। শুনানিতে তিনি বলেন, ‘নম্বর ধরে তালিকা প্রকাশ করলে নিয়োগ প্রক্রিয়ায় সমস্যা হতে পারে। ইন্টারভিউয়ে পক্ষপাতের আশঙ্কা থাকবে। যার প্রভাব পড়বে নিয়োগ প্রক্রিয়ার উপর। ইন্টারভিউ প্রক্রিয়া শেষ হলে, কমিশন তালিকা প্রকাশের কথা ভাববে৷’

নিয়োগ প্রক্রিয়ায় সমস্যার কথা জেনে, কমিশনের যুক্তিকে প্রাথমিক মান্যতা দেন বিচারপতি মৌসুমি ভট্টাচার্য। তিনি জানান, এখনই ইন্টারভিউয়ের তালিকা প্রকাশ করতে হবে না। ইন্টারভিউ বা পার্সোনালিটি টেস্টের উপর কোনও স্থগিতাদেশও দেওয়া হচ্ছে না। তবে চূ়ড়ান্ত তালিকা প্রকাশ বা নিয়োগে বহাল থাকছে নিষেধাজ্ঞা। ১৯ জুলাই মামলার পরবর্তী শুনানি ৷ ১৫ জুলাই শেষ হচ্ছে উচ্চ প্রাথমিকের ইন্টারভিউ প্রক্রিয়া। অন্যদিকে, এদিন শতাধিক প্রশিক্ষণ প্রাপ্তদের উচ্চপ্রাথমিক নিয়োগ প্রক্রিয়ার নথি যাচাইয়ের নির্দেশ দিয়েছে হাইকোর্ট।

First published: 02:11:01 PM Jul 12, 2019
পুরো খবর পড়ুন
Loading...
अगली ख़बर