Home /News /kolkata /
Green Tribunal | Sound Pollution: বাইক চালাচ্ছেন? এই শব্দ বিধি না মানলেই এবার চরম বিপদ! জারি নয়া নির্দেশিকা !

Green Tribunal | Sound Pollution: বাইক চালাচ্ছেন? এই শব্দ বিধি না মানলেই এবার চরম বিপদ! জারি নয়া নির্দেশিকা !

photo source collected

photo source collected

Green Tribunal | Sound Pollution: শহরের শব্দ দূষণ রুখতে জারি করা হল একগুচ্ছ নিয়ম! বাইক চালালেও মানতে হবে এই নয়া নিয়ম! জানুন

  • Share this:

    #কলকাতা: কলকাতা সহ গোটা রাজ্যের পরিবেশ নিয়ে বারবার উদ্বেগ প্রকাশ করেছেন বিভিন্ন পরিবেশবিদরা। বায়ু দূষণ বা শব্দ দূষণ নিয়ে তেমন কিছু পরিবর্তন দেখা যায়নি। এবার পরিবেশ সংক্রান্ত একটি মামলায় ফের বেশ কিছু নয়া নির্দেশ দিল গ্রিন ট্রাইব্যুনাল। ২০১৪ সালে মামলাটি করেছিলেন পরিবেশবিদ সুভাষ দত্ত। এ দিন সেই মামলার পরিপ্রেক্ষিতেই একগুচ্ছ নির্দেশ দেওয়া হয়েছে। যার মধ্যে রয়েছে পুরোনো গাড়ি নিয়েও নির্দেশিকা!

    এই নির্দেশিকায় শব্দ দূষণ নিয়ে নয়া নির্দেশদেওয়া হল! পুলিশের সঙ্গে পরামর্শ করে রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ নির্দিষ্ট সময় অন্তর নজরদারি চালাতে পারেন। এজন্য তারা পর্যাপ্ত সংখ্যক নজরদারি কেন্দ্র এবং যন্ত্রপাতি কিনতে পারেন। তিন মাসের মধ্যে রাজ্য পুলিশকে পর্যাপ্ত পরিমাণ সাউন্ড লিমিটার সংগ্রহ করতে হবে যাতে সাধারণ মানুষের উদ্দেশ্যে ঘোষণার জন্য ব্যবহৃত শব্দযন্ত্রে এগুলিকে ব্যবহার করা যায়। প্রতিটি থানা অঞ্চলে টাস্ক ফোর্স গঠন করতে হবে যারা শব্দ দূষণের বিষয়টি নজরে রাখবেন এবং একজন নোডাল অফিসারকেও নিযুক্ত করতে হবে। ট্রাফিক পুলিশকেও নজরে রাখতে হবে যাতে মোটরসাইকেল বা যানবাহনের ক্ষেত্রেও শব্দবিধি মানা হয়। যানবাহনের শব্দ নিয়ন্ত্রণের জন্য ট্রাফিক পুলিশকেও বিভিন্ন ধরনের প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করতে হবে। সাউন্ড লিমিটার যন্ত্রের ব্যবহারের বিষয়ে রাজ্য সরকার প্রয়োজন মনে করলে বিজ্ঞপ্তি জারি করতে পারে।

    আরও পড়ুন:  শুধু ২১ কোটি নয়, অনুষ্ঠান বাড়ি থেকে আবাসন! নেল আর্ট পার্লার! কলকাতায় পার্থ-অর্পিতার টাকার পাহাড়! সামনে এল নয়া তথ্য!

    তবে শুধু শব্দ নয়, বায়ু দুষণ নিয়েও এই দিন নির্দেশিকায় নানা বিধি নিষেধ ঠিক করে দেওয়া হয়। কলকাতা ও রাজ্যের দূষণ রোধেই এই নয়া পদক্ষেপ। সেই সঙ্গে কলকতা, হাওড়া সহ রাজ্যে যাতে ১৫ বছরের পুরনো গাড়ি না চলে সে বিষয়ে নিশ্চিত করতে বলা হয়েছে। নিজস্ব গাড়ি হোক বা বাস সবেতেই মানতে হবে এই নিষেধ! এর জন্য কড়াকড়ি করতেও বলা হয়েছে এই নির্দেশিকায়। দূষণ-মুক্ত শহর গড়তেই এই প্রচেষ্টা!

    Published by:Piya Banerjee
    First published:

    Tags: Green tribunal, Kolkata, Sound Pollution

    পরবর্তী খবর