corona virus btn
corona virus btn
Loading

রবীন্দ্র সরোবর স্টেডিয়ামে রাতে কোনও খেলা হবে না, ঢুকতে লাগবে প্রবেশ মূল্য

রবীন্দ্র সরোবর স্টেডিয়ামে রাতে কোনও খেলা হবে না, ঢুকতে লাগবে প্রবেশ মূল্য
Rabindra Sarober Stadium

রবীন্দ্র সরোবর স্টেডিয়ামে রাতে কোনও খেলা হবে না, ঢুকতে লাগবে প্রবেশ মূল্য

  • Share this:

 #কলকাতা: রবীন্দ্র সরোবর স্টেডিয়ামে রাতে আর কোনও খেলা হবে না। দিনের বেলা খেলা হতে পারে । তবে শর্তসাপেক্ষে। বন্ধ সরোবরে ছটপুজোও। রবীন্দ্র সরোবরের পরিবেশরক্ষায় এমনই কঠোর কিছু নিদান দিয়েছে পরিবেশ আদালত। একইসঙ্গে বাধ্যমূলকভাবে রবীন্দ্র সরোবরে চালু করা হচ্ছে প্রবেশ ফি।

পরিবেশ আদালতের বিচারপতি এসপি ওয়াংদি এবং বিশেষজ্ঞ সদস্য পিসি মিশ্রর বেঞ্চ রবীন্দ্র সরোবরে মাইক, সাউন্ড বক্সের মত পাবলিক অ্যাড্রেস সিস্টেম না বাজানো, বাজি না ফাটানো, গাড়ির দূষণ নিয়ন্ত্রণে নির্দিষ্ট কিছু ব্যবস্থা নেওয়ার কথা বলেছে আদালত।

নিষেধাজ্ঞা জারি করা হয়েছে ছট-সহ যাবতীয় পুজোপার্বণের উপর। সরোবর এলাকায় সমস্ত সামাজিক অনুষ্ঠান বন্ধ করা হয়েছে। কোনও ক্লাবের সরোবরমুখী গেট রাখা যাবে না বলেও নির্দেশ দিয়েছে গ্রিন ট্রাইবুন্যাল।

পরিবেশ আদালতের নির্দেশ,

---রাতে রবীন্দ্র সরোবর স্টেডিয়ামে কোনও খেলা নয় ---শর্তসাপেক্ষে দিনের বেলা খেলা হতে পারে ---ছট পুজো-সহ কোনও পুজোপার্বণ হবে না ---আদালতের অনুমোদন ছাড়া কোনও নির্মাণ নয় ---প্রবেশ ফি চালু করতে হবে ---প্রাতর্ভ্রমণকারী এবং সান্ধ্যভ্রমণকারীদের জন্য সচিত্র পাসের ব্যবস্থা ---সরোবর এলাকায় ক্লাব, মঞ্চগুলি পরিচালনার জন্য গাইডলাইন তৈরি ---নির্দিষ্ট সময় অন্তর পর্যালোচনা ---জীব-বৈচিত্র্য রক্ষায় বিশেষজ্ঞ সংস্থাগুলিকে নিয়ে ডিপিআর তৈরি

ভবিষ্যতে কোনও নির্মাণের আগে আগাম পরিবেশ আদালতের ছাড়পত্র নিতে হবে। কেবল স্থানীয় ক্লাবগুলি-ই নয়, কেএমডিএ-র উদ্যোগে এখন মুক্তমঞ্চে যে সাংস্কৃতিক অনুষ্ঠান চলে, এই রায়ে সেগুলিও বন্ধ হওয়ার কথা।

পশ্চিমবঙ্গ জীব বৈচিত্র্য পর্ষদের চেয়ারম্যান অশোককান্তি সান্যালের নেতৃত্বে সরোবরের পরিবেশ রক্ষায় বিশেষজ্ঞ কমিটি গড়েছিল আদালত। নির্দেশগুলি এই কমিটিরই সুপারিশ।

First published: November 16, 2017, 4:44 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर