Home /News /kolkata /
Green Tribunal | Pollution: ধাপায় ময়লা ফেলতে গেলে এবার মাথায় রাখতে হবে গ্রিন ট্রাইবুনালের নয়া নির্দেশিকা!

Green Tribunal | Pollution: ধাপায় ময়লা ফেলতে গেলে এবার মাথায় রাখতে হবে গ্রিন ট্রাইবুনালের নয়া নির্দেশিকা!

Green Tribunal | Pollution: এবার ধাপার মাঠে ময়লা ফেলতে গেলে মাথায় রাখতে হবে বিশেষ নির্দেশিকা! দূষণ রোধে নয়া পদক্ষেপ গ্রিন ট্রাইব্যুনালের!

  • Share this:

    #কলকাতা:  কলকাতা সহ গোটা রাজ্যের পরিবেশ নিয়ে বারবার উদ্বেগ প্রকাশ করেছেন বিভিন্ন পরিবেশবিদরা। বায়ু দূষণ বা শব্দ দূষণ নিয়ে তেমন কিছু পরিবর্তন দেখা যায়নি। এবার পরিবেশ সংক্রান্ত একটি মামলায় ফের বেশ কিছু নয়া নির্দেশ দিল গ্রিন ট্রাইব্যুনাল। ২০১৪ সালে মামলাটি করেছিলেন পরিবেশবিদ সুভাষ দত্ত। এ দিন সেই মামলার পরিপ্রেক্ষিতেই একগুচ্ছ নির্দেশ দেওয়া হয়েছে। যার মধ্যে রয়েছে পুরোনো গাড়ি নিয়েও নির্দেশিকা!

    এই নির্দেশিকায় কঠিন বর্জ্য ব্যবস্থাপনা নিয়েও নয় নির্দেশ দেওয়া হয়েছে। ধাপা সহ রাজ্য জুড়ে যেখানে কঠিন বর্জ্য ফেলা হয় নির্দিষ্ট সময়ের মধ্যে বর্জ্য নিষ্কাশনের ব্যবস্থা করতে হবে। ব্যবহারযোগ্য এবং অপব্যবহারযোগ্য দু'ধরনের বর্জ্য আলাদা করার ব্যবস্থা করতে হবে।ব্যবহারযোগ্য এবং পুনর্ব্যবহারযোগ্য বর্জ্য আলাদা করার যন্ত্রের সংখ্যা বাড়াতে হবে। পুরসভার তরফে এবিষয়ে অ্যাকশন প্ল্যান তৈরি করা হলেও বাস্তব চিত্র সন্তোষজনক নয়।

    আরও পড়ুন:  ১৫ বছরের পুরনো গাড়ি বাতিল! সঙ্গে বায়ু দুষণ রোধে একগুচ্ছ নির্দেশ গ্রিন ট্রাইবুনালের!

    শব্দ দূষণ রোধেও নয়া নির্দেশিকা জারি করা হয়েছে। এছাড়া পুরনো গাড়ি বাতিল সংক্রান্ত নির্দেশ জারি করা হয়েছে। কলকাতার রাস্তায় যাতে ১৫ বছরের বেশি পুরনো গাড়ি না চলে সে বিষয়ে কড়া ব্যবস্থা নিতে বলা হয়েছে। এই সবটাই দূষণের মাত্রা কমানোর জন্য করা হচ্ছে। পরিবেশবিদদের দীর্ঘ প্রতিবাদের ফল এই নির্দেশ। এখন দেখার খাতায় কলমে নাকি বাস্তবে এই নির্দেশ কতটা মানা হয়!

    Published by:Piya Banerjee
    First published:

    Tags: Green tribunal, Kolkata, Pollution

    পরবর্তী খবর