Home /News /kolkata /
Green Tribunal | Air Pollution: ১৫ বছরের পুরনো গাড়ি বাতিল! সঙ্গে বায়ু দুষণ রোধে একগুচ্ছ নির্দেশ গ্রিন ট্রাইবুনালের!

Green Tribunal | Air Pollution: ১৫ বছরের পুরনো গাড়ি বাতিল! সঙ্গে বায়ু দুষণ রোধে একগুচ্ছ নির্দেশ গ্রিন ট্রাইবুনালের!

photo source collected

photo source collected

Green Tribunal | Air Pollution: কলকাতা-সহ রাজ্যের দূষণ কমাতে একগুচ্ছ নির্দেশ জারি করা হল গ্রিন ট্রাইবুনালের তরফে! সব থেকে উল্ল্যেখযোগ্য ১৫ বছরের বেশি পুরনো সব গাড়ি বাতিল করতে হবে! আর রাস্তায় চালানো যাবে না!

  • Share this:

    #কলকাতা:  কলকাতা সহ গোটা রাজ্যের পরিবেশ নিয়ে বারবার উদ্বেগ প্রকাশ করেছেন বিভিন্ন পরিবেশবিদরা। বায়ু দূষণ বা শব্দ দূষণ নিয়ে তেমন কিছু পরিবর্তন দেখা যায়নি। এবার পরিবেশ সংক্রান্ত একটি মামলায় ফের বেশ কিছু নয়া নির্দেশ দিল গ্রিন ট্রাইবুনাল। ২০১৪ সালে মামলাটি করেছিলেন পরিবেশবিদ সুভাষ দত্ত। এ দিন সেই মামলার পরিপ্রেক্ষিতেই একগুচ্ছ নির্দেশ দেওয়া হয়েছে। যার মধ্যে রয়েছে পুরোনো গাড়ি নিয়েও নির্দেশিকা!

    কলকাতা এবং হাওড়ার বায়ু দূষণ নিয়ে নির্দেশ দেওয়া হয়েছে এই নির্দেশিকায়। গ্রিন ট্রাইবুনালের নির্দেশে রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ CSIR-NEERI কে দায়িত্ব দিয়েছিলেন কলকাতা এবং হাওড়ার দূষণ নিয়ন্ত্রণের বিষয়টি খতিয়ে দেখে অ্যাকশন প্ল্যান তৈরি করার জন্য। তাদের দেওয়া রিপোর্টের পরামর্শ চূড়ান্ত করা হয়েছে এবং সেগুলিকে অবিলম্বে বাস্তবায়িত করতে হবে।তিন মাসের মধ্যে এই রিপোর্ট অনুযায়ী সমস্ত পদক্ষেপ গ্রহণ করতে হবে। নির্মাণ কার্য পুরসভার দ্বারা কঠিন বর্জ্য পোড়ানো রাস্তার ধুলো যানবাহনের দূষণ এবং বিভিন্ন হট মিক্স প্লান্ট থেকে সবথেকে বেশি দূষণ ছড়ায়। এই সব কিছু রোধ করতে হবে বলে বলা হয়েছে। এছাড়াও শব্দ দূষণ নিয়েও নির্দেশিকা দেওয়া হয়েছে।

    আরও পড়ুন:  নগ্ন রণবীর সিংকে 'মানসিক জঞ্জাল' আখ্যা দিয়ে, দান করা হল জামা-কাপড়! ভাইরাল ভিডিওতে সমালোচনা

    এছাড়াও এই নির্দেশিকায় বলা হয়েছে, ১৫ বছরের পুরনো গাড়ি বাতিলের প্রক্রিয়া শুরু করার কথা।আগামী ছ মাসের মধ্যে কলকাতা হাওড়া সহ রাজ্যের সর্বত্র ১৫ বছরের পুরনো গাড়ি বাতিল করার নির্দেশ দেওয়া হয়েছে। আগামী ছ মাসের মধ্যে ভারত স্টেজ ফোর এর নিচে রয়েছে এমন সমস্ত গণপরিবহন বাতিল করতে হবে। কলকাতা হাওড়া এবং রাজ্যের সর্বত্র ছ মাস পরে যেন এই ধরনের গণপরিবহন আর না চলে তা নিশ্চিত করবে রাজ্য।

    Published by:Piya Banerjee
    First published:

    Tags: Air Pollution, Green tribunal, Kolkata

    পরবর্তী খবর