পড়ুয়াদের সুরক্ষা সম্পর্কিত পরামর্শ এবার থাকবে পড়ার বইতেই

পড়ুয়াদের সুরক্ষা সম্পর্কিত পরামর্শ এবার থাকবে পড়ার বইতেই
প্রতীকী ছবি ৷

চতুর্থ শ্রেণি থেকে প্রত্যেকটি ক্লাসের পাঠ্য বইগুলির শেষ পাতায় পরামর্শ সংক্রান্ত একটি আলাদা পাতা রাখা হচ্ছে। সেখানে কেউ যদি অন্যায় ভাবে স্পর্শ করে তার প্রতিবাদ জানানোর কথা যেমন বলা হয়েছে, তেমনি ফোনে বা ইন্টারনেটে অচেনা কোন বন্ধুর সঙ্গে কথা বলার বিষয় সতর্ক থাকতে বলা হয়েছে।

  • Share this:

SOMRAJ BANDOPADHYAY

#কলকাতা: এবার পাঠ্য বইতেই পড়ুয়াদের সুরক্ষা সংক্রান্ত পরামর্শ দেওয়ার সিদ্ধান্ত রাজ্যের। চতুর্থ শ্রেণি থেকে প্রত্যেকটি ক্লাসের পাঠ্য বইগুলির শেষ পাতায় পরামর্শ সংক্রান্ত একটি আলাদা পাতা রাখা হচ্ছে। সেখানে কেউ যদি অন্যায় ভাবে স্পর্শ করে তার প্রতিবাদ জানানোর কথা যেমন বলা হয়েছে, তেমনি ফোনে বা ইন্টারনেটে অচেনা কোন বন্ধুর সঙ্গে কথা বলার বিষয় সতর্ক থাকতে বলা হয়েছে। সাম্প্রতিককালে হায়দরাবাদ সহ একাধিক ঘটনার জেরে এই সিদ্ধান্ত রাজ্যের। পাঠ্যবইতে দেওয়া পরামর্শ নিয়ে ক্লাসে যাতে শিক্ষকরা প্রয়োজনীয় ক্লাস নেন তার জন্য প্রশিক্ষণ দেওয়া হবে শিক্ষকদের। জানুয়ারি মাস থেকে রাজ্যের সব স্কুলগুলিতে পাঠানো বইগুলিতে সুরক্ষা সম্পর্কিত বিধি রাখা হচ্ছে।

সম্প্রতি হায়দরাবাদের ঘটনাকে ঘিরে তোলপাড় হয়েছিল গোটা দেশ।  নারী সুরক্ষা নিয়ে প্রশ্ন ওঠে । আর এবার তাই সামগ্রিক পরিস্থিতির কথা ভেবে পাঠ্যবইতে শিশুদের সুরক্ষা সম্পর্কিত পরামর্শ দেবার সিদ্ধান্ত নিল রাজ্য সরকার। তবে এই পরামর্শ প্রাক-প্রাথমিক থেকে তৃতীয় শ্রেণি পর্যন্ত দেওয়া হচ্ছে না। শুধুমাত্র চতুর্থ শ্রেণী থেকে প্রত্যেকটি ক্লাসের বইতে একদম শেষ পৃষ্ঠায় উল্লেখ করা থাকছে নয়া পরামর্শ। সেখানে একদিকে যেমন শারীরিক ও মানসিক নির্যাতন হলেই প্রতিবাদ জানানোর কথা বলা হয়েছে। আবার অন্যদিকে  অচেনা যদি কেউ গ্রামের বিয়ে করতে যায় তাহলে সতর্ক থাকার কথাও বলা হয়েছে । সুরক্ষা সম্পর্কিত পরামর্শ তৈরীর জন্য সহযোগিতা নেওয়া হয়েছে রাজ্য শিশু সুরক্ষা কমিশনের।

রাজ্য স্কুল শিক্ষা দপ্তরের তরফে একাধিক পরামর্শ দেওয়া হয়েছে। তার মধ্যে বেশকিছু সুপারিশ দেখে নেওয়া যাক:

১) ১ থেকে ১৮ বছর বয়স পর্যন্ত তুমি নাবালক।

২) ঘরে বা বাইরে তোমাকে কেউ অন্যায় ভাবে স্পর্শ করলে তৎক্ষণাৎ প্রতিবাদ কর।

৩) মেয়েদের ১৮ বছর ও ছেলেদের ২১ বছর না হলে বিয়ে নয়। বাল্যবিবাহ নজরে এলেই পুলিশকে জানাও।

৪) ঘরে বা বিদ্যালয় কেউ তোমার ওপর শারীরিক বা মানসিক নির্যাতন করলে প্রতিবাদ করো।

৫) কেউ তোমাকে যৌনতার কাজে ব্যবহার করতে পারবে না।

৬) অচেনা যদি কেউ গ্রামে বিয়ে করতে আসে সতর্ক থেকো, পাচারকারী ও হতে পারে।

৭) ফোনে, ইন্টারনেটে অচেনা কারও সঙ্গে বন্ধুত্ব নয়। ছবি বা ব্যক্তিগত কোন কিছুই শেয়ার করো না।

প্রত্যেকটি বইয়ের শেষ পাতায় এই পরামর্শগুলো দেওয়া হয়েছে। এ প্রসঙ্গে সিলেবাস কমিটির চেয়ারম্যান অভীক মজুমদার জানিয়েছেন, "শিশুদের অধিকার যাতে সুরক্ষিত থাকে তার জন্যই এই উদ্যোগ নেওয়া হয়েছে। শিক্ষা মন্ত্রী ও বিষয়টিতে অনুমোদন করেছেন। সবাই চাইছে এ রাজ্যে শিশুদের বা পড়ুয়াদের সব রকমের নিরাপত্তা নিশ্চিত থাকে। এ বিষয়ে শিক্ষকদের প্রশিক্ষণ দেওয়ার বিষয়ে ও আলোচনাা করছি।"

First published: 08:11:14 PM Dec 26, 2019
পুরো খবর পড়ুন
अगली ख़बर