কলকাতা

corona virus btn
corona virus btn
Loading

নবমী থেকে শুরু কলকাতা কানেক্ট, দোতলা বাসে দেখুন কলকাতা

নবমী থেকে শুরু কলকাতা কানেক্ট, দোতলা বাসে দেখুন কলকাতা

নবমী থেকে মহানগরের রাস্তায় নামতে চলেছে ডাবল ডেকার বাস। রাজ্য পর্যটন দফতর চালু করছে এই সিটি ট্যুর। কলকাতা কানেক্ট নামের এই ট্যুরে ডাবল ডেকার বাসে করে যেমন শহর ঘুরিয়ে দেখানো হবে, তেমনই থাকছে হাউজ বোটে লাঞ্চের ব্যবস্থা।

  • Share this:

নবমী থেকে মহানগরের রাস্তায় নামতে চলেছে ডাবল ডেকার বাস। রাজ্য পর্যটন দফতর চালু করছে এই সিটি ট্যুর। কলকাতা কানেক্ট নামের এই ট্যুরে ডাবল ডেকার বাসে করে যেমন শহর ঘুরিয়ে দেখানো হবে, তেমনই থাকছে হাউজ বোটে লাঞ্চের ব্যবস্থা। সব মিলিয়ে কলকাতা সাড়ে চার ঘন্টা ধরে। ১২৫০ ও ২৫০০ টাকার ট্যুর প্যাকেজ ঘোষণা করা হয়েছে। ওয়েস্ট বেঙ্গল ট্যুরিজম ইন্ডাস্ট্রি ডেভেলপমেন্ট করপোরেশন লিমিটেড ইতিমধ্যেই বুকিং চালু করে দিয়েছে। কলকাতা কানেক্ট ট্যুর উদ্বোধন করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কলকাতার বিভিন্ন হেরিটেজ স্থান ঘুরিয়ে দেখানোর ব্যবস্থা করা হয়েছে এই ট্যুরের মাধ্যমে। যারা বাসের লোয়ার ডেকে আসন নিতে ইচ্ছুক তাদের মধ্যাহ্নভোজ সহ মাথাপিছু টিকিটের দাম পড়বে ১২৫০ টাকা করে। যারা বাসের আপার ডেকে আসন নিতে ইচ্ছুক তাদের মধ্যাহ্ন ভোজ সহ মাথাপিছু টিকিটের দাম পড়বে ২৫০০ টাকা করে।

মোট ৩৪ আসনের এই বাসে আপার ডেকে অর্থাৎ দোতলায় বসে যাতায়াতের জন্যে সবচেয়ে বেশি মানুষ আগ্রহ দেখিয়েছেন। ট্যুর শুরু হবে ওল্ড কারেন্সি বিল্ডিংয়ের সামনে থেকে। ডালহৌসি স্কোয়ার দেখানো হবে। সেখান থেকে গ্রেট ইস্টার্ন হোটেল, রাজভবন, কার্জন পার্ক, আকাশবাণী ভবন, বিধানসভা, কলকাতা হাইকোর্ট, টাউন হোটেল, নেতাজী ইন্ডোর স্টেডিয়াম, ট্রেজারি বিল্ডিং হয়ে বাস নিয়ে আসা হবে বাবুঘাট জেটিতে। দুপুর আড়াইটে নাগাদ সেখানে বাস নিয়ে যাওয়া হবে। দুপুর আড়াইটে থেকে বিকেল সাড়ে তিনটে অবধি হাউজ বোটে লাঞ্চ করানো হবে। লাঞ্চ চলার সময় হাউজ বোট ঘোরানো হবে প্রিন্সেপ ঘাট অবধি। দেখানো হবে সেন্ট জন চার্চ। বাবুঘাট জেটি থেকে ফের বাস রওনা হবে। এবার দেখানো হবে রেড রোড, ইন্দিরা গান্ধী সরণি, জিপিও, লালদিঘী, আর বি আই, মহাকরণ, সেন্ট অ্যান্ড্রুজ চার্চ, ফোর্ট উইলিয়াম, রেস কোর্স, ভিক্টোরিয়া মেমোরিয়াল হয়ে ফের প্রিন্সেপ ঘাট। বাস থামবে প্রিন্সেপ ঘাট, ইডেন গার্ডেন, সেন্ট জনস চার্চে। ২০-২৫ মিনিট করে বাস এই সব জায়গায় দাঁড়াবে। যারা আপার ডেকে বসবে তাদের জন্যে বলা হয়েছে ছাতা, সান স্ক্রিন প্রোটেকশন নিয়ে যেতে বলা হয়েছে৷

ABIR GHOSHAL

Published by: Uddalak Bhattacharya
First published: October 24, 2020, 1:59 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर