কলকাতা

corona virus btn
corona virus btn
Loading

মাসিক ১০,০০০ টাকা অনুদান, বিনামূল্যে বিদ্যুৎ...এক গুচ্ছ দাবি নিয়ে পুরসভা অভিযানে ফরওয়ার্ড ব্লক

মাসিক ১০,০০০ টাকা অনুদান, বিনামূল্যে বিদ্যুৎ...এক গুচ্ছ দাবি নিয়ে পুরসভা অভিযানে ফরওয়ার্ড ব্লক

একদিকে রোগের আক্রমণ অন্যদিকে জীবিকার সমস্যা। এই সমস্যা সমাধানে পুরসভার কাছে পদক্ষেপের দাবি জানিয়ে অভিযানে নামছে দল।

  • Share this:

UJJAL ROY

#কলকাতা: বেশকিছু দাবি নিয়ে বৃহস্পতিবার কলকাতা পুরসভা অভিযানে নামতে চলেছে ফরওয়ার্ড ব্লক। ইতিমধ্যেই তারই প্রস্তুতি হিসেবে কলকাতা জুড়ে প্রচার চালিয়েছে দল। দলের তরফে জানানো হয়েছে, করোনা পরিস্থিতিতে জোড়া সমস্যায় পড়েছে সাধারণ মানুষ। একদিকে রোগের আক্রমণ অন্যদিকে জীবিকার সমস্যা। এই সমস্যা সমাধানে পুরসভার কাছে পদক্ষেপের দাবি জানিয়ে অভিযানে নামছে দল। এ দিন বেলা ৩টের সময় ধর্মতলার লেলিন মূর্তির সামনে থেকে মিছিল করে পুরসভার উদ্দেশে যাবে দলের কর্মী সমর্থকরা।

পুরসভার কাছে কী দাবি? দলীয় সূত্রে খবর, করোনা আবহে বহু মানুষ কর্মচ্যুত হয়েছেন। এর ফলে সব চাইতে সমস্যায় পড়েছেন শহরের নিম্নবিত্ত মানুষ। সেই সব পরিবারকে মাসিক ১০,০০০ টাকা অনুদান ও বিনামূল্যে বিদ্যুতের ব্যবস্থার জন্য পুরসভাকে উদ্যোগ নিতে হবে। পুরসভার স্বাস্থ্য কেন্দ্র গুলো থেকে বিনা খরচে কোভিড টেস্ট করতে হবে। হকারদের সচিত্র পরিচয় পত্র প্রদান ও ১০০ দিনের কাজ কে ২০০ দিনের করার জন্য উদ্যোগ নিতে হবে। বেকার যুবকদের মসিক ৬০০০ হাজার ভাতা দিতে হবে। দলের নেতা সুদীপ বন্দোপাধ্যায় জানিয়েছেন, "এই করোনা পরিস্থিতি মোকাবিলা করতে রাজ্য সরকার এবং পুরসভা ব্যর্থ। তাই আমরা পুরসভার কাছে সঠিক পদক্ষেপের দাবি করছি। গত ২২ সেপ্টেম্বর কলকাতা পুরসভার প্রশাসক হিসাবে যে বাজেট পেশ হয়েছে তাতে শিক্ষা , স্বাস্থ্য ও বস্তি উন্নয়নের চাইতে শুধুমাত্র শহরে আলোর ঝলক দেখানোর দিকে বেশি গুরুত্ব দেওয়া হয়েছে। এটা করা হয়েছে মানুষের নজর ঘোরানোর জন্য। বিগত বাজেটেও শিক্ষা ,স্বাস্থ্য, বস্তি উন্নয়নে যে টাকা বরাদ্দ করা হয়েছিল তার বড় অংশের টাকাই খরচ হয়নি। এই অন্ধকারের দিকটাই মানুষের সামনে তুলে ধরবো আমরা। কলকাতা পুরসভার মেয়র ছিলেন নেতাজি সুভাসচন্দ্র বসু। ১৯৩০ সালে ২৪ সেপ্টেম্বর কলকাতা পুরসভার মেয়র হিসাবে শপথ নিয়েছিলেন তিনি। তাই ঐ দিনটাকে সামনে রেখেই ফরওয়ার্ড ব্লকের কলকাতা জেলা কমিটির পক্ষ থেকে কলকাতা পুরসভা অভিযানের ডাক দেওয়া হয়েছে।"

রাজ্যে বিধানসভা নির্বাচনকে সামনে রেখে ইতিমধ্যেই কোমর বাঁধতে শুরু করেছে রাজনৈতিক দলগুলি। বিভিন্ন বিষয়কে সামনে রেখে আন্দোলন কর্মসূচিও চলছে। কেন্দ্রের কৃষি বিলের বিরোধিতা করে ২৫ সেপ্টেম্বর রাজ্যজুড়ে পথ অবরোধ কর্মসূচি নিয়েছে বামেরা। লাগাতার কর্মসূচির মাধ্যমে দলের কর্মী সমর্থকদের চাঙ্গা করার যে কৌশল বামেরা নিয়েছে। বৃহস্পতিবারের কলকাতা পুরসভা অভিযান তারই একটা অঙ্গ বলে মনে করছে রাজনৈতিক বিশেষজ্ঞ মহলের একাংশ। আগামী দিনে কলকাতায় আরও বেশকিছু কর্মসূচি করার চিন্তাভাবনা নিয়েছে বামেরা। এর পিছনে কলকাতা জনসমর্থন ফিরে পাওয়ার কৌশল রয়েছে বলে মনে করছে তাঁরা ।

Published by: Simli Raha
First published: September 23, 2020, 11:04 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर