রাজ্যে চলছে ভোটার তালিকা সংশোধনের কাজ, করোনা আবহে জোর অনলাইন আবেদনে

রাজ্যে চলছে ভোটার তালিকা সংশোধনের কাজ, করোনা আবহে জোর অনলাইন আবেদনে

১৫ ডিসেম্বর পর্যন্ত এই কাজ চলবে

১৫ ডিসেম্বর পর্যন্ত এই কাজ চলবে

  • Share this:

#কলকাতা: কোভিডের সময়ে সব ক্ষেত্রেই পাল্টাচ্ছে কাজের পদ্ধতি। যাকে বলা হচ্ছে 'নিউ নর্মাল'। এ বার সেই নিউ নর্মাল পদ্ধতিতেই ভরসা রাখছে নির্বাচন কমিশনও। শিয়রে এ রাজ্যে বিধানসভা ভোট। তার আগে শেষ করতে হবে ভোটার তালিকা চূড়ান্ত করার কাজ। সে জন্য ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে ভোটার তালিকায় নাম তোলা থেকে সংশোধনের নানা কাজ। আগামী ১৫ ডিসেম্বর পর্যন্ত এই কাজ চলার পরেই এ রাজ্যের ভোটার তালিকা চূড়ান্ত করবে কমিশন। করোনা আবহে অনলাইন আবেদনে জোর দেওয়া হচ্ছে। ১৫ জানুয়ারি প্রকাশ হবে চূড়ান্ত তালিকা। ভোটার তালিকা চূড়ান্ত হওয়ার পরে শুরু হবে বিধানসভা ভোটের তোড়জোড়।

সুষ্ঠুভাবে সেই ভোটার তালিকা চূড়ান্ত করার কাজ করতেই এ বার নিউ নর্মালের শরণ নিয়েছেন নির্বাচন কমিশনের কর্তারা। এর আগে কোভিড আবহে ভোট সম্পন্ন হয়েছে বিহারে। সেই অভিজ্ঞতাকে কাজে লাগিয়েই এখানে পরিকল্পনা করছে কমিশন। কোভিডের স্বাস্থ্যবিধি থাকার কারণে ভিড় করা বা অনেক লোকের জমায়েত করা যাবে না। সে কারণেই এ বার ভোটার তালিকা সংশোধন নিয়ে প্রয়োজনীয় প্রচার কমিশন করছে ভার্চুয়াল মাধ্যমে। এই কাজে তাদের সবচেয়ে বড় হাতিয়ার সোশ্যাল নেটওয়ার্কিং। ট্যুইটার, ফেসবুক, টেলিগ্রাম সর্বত্র তারা ছড়িয়ে দিচ্ছেন এই প্রচার। চলছে হোয়াটসঅ্যাপ প্রচারও।

ভোটাররাও প্রয়োজনীয় আবেদন করে দিতে পারছেন খুব সহজে এবং অনলাইনেই। নির্বাচন কমিশনের এক কর্তার মতে, "শুধু কোভিড বলে নয়, আগামী দিনে কোভিড চলে গেলেও এই পন্থা থেকেই যাবে। এতে নিঃসন্দেহে মানুষের হয়রানি অনেকটাই কমে যাবে।"

SHALINI DATTA

Published by:Ananya Chakraborty
First published:

লেটেস্ট খবর