রাজ্যে ৭ বা ৯ দফায় নির্বাচন, সরস্বতী পুজোর পরই নির্বাচনী নির্ঘণ্ট ঘোষণা, ইঙ্গিত কমিশনের

রাজ্যে ৭ বা ৯ দফায় নির্বাচন, সরস্বতী পুজোর পরই নির্বাচনী নির্ঘণ্ট ঘোষণা, ইঙ্গিত কমিশনের
রাজ্যের বিধানসভা নির্বাচনের নির্ঘণ্ট প্রকাশ হতে পারে সরস্বতী পুজোর পরেই। অন্তত নির্বাচন কমিশন সূত্রে এমনটাই খবর।

রাজ্যের বিধানসভা নির্বাচনের নির্ঘণ্ট প্রকাশ হতে পারে সরস্বতী পুজোর পরেই। অন্তত নির্বাচন কমিশন সূত্রে এমনটাই খবর।

  • Share this:

#কলকাতা: রাজ্যের বিধানসভা নির্বাচনের নির্ঘণ্ট প্রকাশ হতে পারে সরস্বতী পুজোর পরেই। অন্তত নির্বাচন কমিশন সূত্রে এমনটাই খবর। ইতিমধ্যেই ১০ই ফেব্রুয়ারির মধ্যেই জেলাশাসকের নির্বাচন সংক্রান্ত যাবতীয় স্টেটাস রিপোর্ট পাঠাতে বলেছে। শুধু তাই নয় সম্প্রতি জেলাশাসকদের সঙ্গে হবে এক ভিডিও কনফারেন্সে মুখ্য নির্বাচন আধিকারিক নির্দেশ দিয়েছেন যাতে সব বুথগুলো প্রস্তুত হয়ে যায় বলেই কমিশন সূত্রে খবর। সেক্ষেত্রে সরস্বতী পুজোর পরেই বিধানসভা ভোটের নির্ঘণ্ট ঘোষণা হওয়ার প্রবল সম্ভাবনা বলেই কমিশন সূত্রে খবর। পাশাপাশি রাজ্যে এবারের বিধানসভা নির্বাচন সাত থেকে নয় দফায় পর্যন্ত হতে পারে। অন্তত কমিশন সূত্রে তেমনটাই ইঙ্গিত মিলেছে। যদিও ২০১৯ এ রাজ্যের লোকসভা নির্বাচন সাত দফায় হয়েছিল।

গত মাসেই রাজ্যে ঘুরে গেছে নির্বাচন কমিশনের ফুল বেঞ্চ। রাজ্যের আইন শৃঙ্খলার ওপর তীক্ষ্ণ নজর রয়েছে কমিশনের বলেও মুখ্য নির্বাচন কমিশনার সুনিল আরোরা জানিয়ে গিয়েছিলেন। মূলত সে দিক মাথায় রেখেই রাজ্যে সাত থেকে নয় দফায় পর্যন্ত নির্বাচন হতে পারে বলেই কমিশন সূত্রে খবর। যদিও তার চূড়ান্ত বিষয় নির্ভর করছে কেন্দ্রীয় বাহিনী পাওয়ার ওপর। কমিশন সূত্রে খবর এবারের রাজ্যের বিধানসভা নির্বাচনে প্রায় হাজার কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হতে পারে। একদিকে এবারের নির্বাচনে বুথের সংখ্যা বেড়ে যাওয়া, অন্যদিকে রাজ্যের আইন শৃঙ্খলা পরিস্থিতি। তাই সার্বিকভাবে এত সংখ্যক কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হতে পারে বলেই কমিশন সূত্রে খবর। প্রসঙ্গত গত লোকসভা নির্বাচনের রাজ্যে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হয়েছিল ৭৪৯ কোম্পানি।

অন্যদিকে, এ বারের বিধানসভা নির্বাচন এই প্রথম অনলাইনে মনোনয়নপত্র জমা দেওয়া যেতে পারে। অন্তত নির্বাচন কমিশন তেমনটাই প্রস্তুতি নিচ্ছে বলেই কমিশন সূত্রে খবর। কীভাবে অনলাইনে মনোনয়নপত্র জমা দেওয়া হবে সেই সম্পর্কিত বিষয় নিয়ে আগামী শুক্রবার ও পরের সপ্তাহের সোমবার জেলা শাসকদের সঙ্গে ভিডিও কনফারেন্সে কার্যত এক প্রকার প্রশিক্ষণ দেবে কমিশন বলেই সূত্রের খবর। মূলত বিহার মডেলকে সামনে রেখেই এগোতেই চাইছে রাজ্যের বিধানসভা ভোটের এই অনলাইন মনোনয়ন জমা দেওয়ার প্রসঙ্গ বলেই কমিশন সূত্রে খবর। অন্যদিকে  শুক্রবার কেন্দ্রীয় এজেন্সি গুলির সঙ্গে বৈঠকে বসতে চলেছে নির্বাচন কমিশন। যে বৈঠক অত্যন্ত তাৎপর্যপূর্ণ হতে চলেছে বলে কমিশনের আধিকারিকদের ব্যাখ্যা।


SOMRAJ BANDOPADHYAY

Published by:Shubhagata Dey
First published: