Home /News /kolkata /
Doctors Day:১লা জুলাই ডঃ বিধানচন্দ্র রায়ের জন্মদিন ও মৃত্যুদিন, মহা সমারোহে শহরজুড়ে পালিত হল চিকিৎসক দিবস

Doctors Day:১লা জুলাই ডঃ বিধানচন্দ্র রায়ের জন্মদিন ও মৃত্যুদিন, মহা সমারোহে শহরজুড়ে পালিত হল চিকিৎসক দিবস

শুক্রবার সকালে কেওড়াতলা মহাশ্মশানে কৃষক দিবসের আয়োজন করে  কলকাতা পুরসভা। বিধানচন্দ্র রায়ের আবক্ষ মূর্তিতে মাল্যদান করেন মেয়র ফিরহাদ হাকিম

  • Share this:

#কলকাতা: ১ জুলাই ডঃ বিধানচন্দ্র রায়ের জন্মদিন ও মৃত্যুদিন,  এদিন  শহরজুড়ে পালিত হল চিকিৎসক দিবস। শুক্রবার সকালে কেওড়াতলা মহাশ্মশানে কৃষক দিবসের আয়োজন করে  কলকাতা পুরসভা। বিধানচন্দ্র রায়ের আবক্ষ মূর্তিতে মাল্যদান করেন মেয়র ফিরহাদ হাকিম। বিধানচন্দ্র রায়ের আদর্শে চিকিৎসকদের মানবসেবায় ব্রতী হওয়ার আহ্বান জানান মেয়র। তিনি আরও জানান, '' বাংলাকে বিধান চন্দ্র রায়ের স্বপ্নের মতো গড়ে তোলাই আমাদের অঙ্গীকার।'' কেওড়াতলার অনুষ্ঠানে ছিলেন দক্ষিণ কলকাতার সাংসদ মালা রায় এবং রাসবিহারীর বিধায়ক দেবাশীষ কুমার।

শুক্রবার মহাকরণের সামনে বিধানচন্দ্র রায়ের পুর্ণাবয়ব মূর্তিতেও মাল্যদান করে শ্রদ্ধার্ঘ্য নিবেদন করেন রাজ্যের মন্ত্রী ফিরহাদ হাকিম। ডঃ বিধানচন্দ্র রায়ের জন্ম ও মৃত্যুদিন পালিত হয় চিকিৎসক দিবস হিসাবে, এদিন  শহরজুড়ে অনুষ্ঠিত হয় নানা অনুষ্ঠান। উত্তর কলকাতাজুড়ে বিশেষ কর্মসূচি নিয়েছে যুব তৃণমূল কংগ্রেস। প্রতি ওয়ার্ডে আবাসিক চিকিৎসকদের সম্বর্ধনা জানানো হয় এদিন। তৃণমূল যুব কংগ্রেসের উত্তর কলকাতার সভাপতি শান্তিরঞ্জন কুন্ডু নিজে আর জি কর, শ্যামবাজার এবং সুকিয়া স্ট্রিটে আয়ুর্বেদিক হাসপাতাল, সুকিয়া স্ট্রিটের হোমিওপ্যাথি হাসপাতাল, কলকাতা মেডিক্যাল কলেজ, চিত্তরঞ্জন মেডিক্যাল কলেজ, বিসি রায় শিশু হাসপাতাল, বেলেঘাটা আইডি এবং মানিকতলা ইএসআই হাসপাতালে ঘুরে ঘুরে প্রিন্সিপাল, সুপার এবং এমএসভিপিদের সম্বর্ধনা জানান। ফুল, উত্তরীয়, পেন দিয়ে সম্বর্ধনা জানানো হয়। সেই সঙ্গে দেওয়া হয়েছে বিশেষ স্মারক।

কলকাতা পুরসভার ৩২ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর শান্তিরঞ্জন কুন্ডু বলেন, ''চিকিৎসকরা আমাদের সমাজে ভগবানের পরেই। করোনাকালে আমাদের বাঁচিয়ে রেখেছিলেন। নিজের একটি লেখায় চিকিৎসকদের শ্রদ্ধা জানিয়েছি। সেটাই মেমেন্টোতে লেখা রয়েছে।''

পাশাপাশি এদিন, বেলেঘাটা আইডি, বিসি রায় শিশু হাসপাতাল, বিএন দে মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসকদের সম্বর্ধনা জানিয়েছেন কলকাতা পুরসভার মেয়র পরিষদ (বস্তি ও পরিবেশ) স্বপন সমাদ্দার। কলকাতা পুরসভার ৩০ ও ৫৬ নম্বর ওয়ার্ডের আবাসিক ডাক্তারদেরও এদিন সম্বর্ধনা জানিয়েছেন তিনি। প্রত্যেকের বাড়িতে পৌঁছে দেওয়া হয়েছে বিশেষ উপহার। শংসাপত্র, ফুল, মিষ্টির প্যাকেট, গাছের চারা, পেন ও পেনদানি দিয়ে সম্বর্ধনা জানিয়েছেন স্বপনবাবু। এদিন সব মিলিয়ে ২৫৭ জন চিকিৎসককে সম্বর্ধনা জানান কলকাতা পুরসভার মেয়র পরিষদ স্বপন সমাদ্দার।

Biswajit Saha
Published by:Rukmini Mazumder
First published:

Tags: Doctors Day 2022

পরবর্তী খবর