Cyclone Yaas: আমফান থেকে শিক্ষা, আগেই বিভিন্ন জায়গায় কাটা হল গাছের ডাল, ঝড়ের জন্য প্রস্তুত বন দফতর

দুর্যোগ সরে গেলেই যাতে দ্রুত গতিতে রাস্তা থেকে ভেঙে পড়া গাছ সরিয়ে ফেলা যায়, সে জন্য তৎপর বন দফতরের একটি বিশেষ টিম।

দুর্যোগ সরে গেলেই যাতে দ্রুত গতিতে রাস্তা থেকে ভেঙে পড়া গাছ সরিয়ে ফেলা যায়, সে জন্য তৎপর বন দফতরের একটি বিশেষ টিম।

  • Share this:

কলকাতা: আমফান থেকে শিক্ষা নিয়ে এ বার আর কোনও রকম দেরি করতে চায় না বন দফতর। দুর্যোগ সরে গেলেই যাতে দ্রুত গতিতে রাস্তা থেকে ভেঙে পড়া গাছ সরিয়ে ফেলা যায়, সে জন্য তৎপর বন দফতরের একটি বিশেষ টিম।

বন দফতর সূত্রে খবর, গাছ কাটার বিশেষ প্রশিক্ষিতদের নিয়ে অনেকগুলি টিম তৈরি হয়েছে। সব মিলিয়ে প্রায় চল্লিশটার মতো এমন টিম তৈরি হয়েছে। প্রত্যেক টিমে থাকছেন ৮-৯ জন করে গাছ কাটার লোক। আর মাথায় থাকছেন এক জন টিম-লিডার।

কলকাতায় এ রকম আটটি দল থাকছে। একই ভাবে পূর্ব মেদিনীপুর এবং দক্ষিণ ২৪ পরগনায় থাকছে আটটি করে টিম। অন্য দিকে উত্তর ২৪ পরগনায় থাকবে ছ'টি দল। জেলায় দলগুলি জেলাশাসকের সঙ্গে সমন্বয় রেখে চলবে। কলকাতায় এই দলগুলি থানার সঙ্গে যোগাযোগ রাখবে। দুর্যোগ থেমে গেলেই এই দলগুলি যুদ্ধকালীন তৎপরতায় রাস্তা থেকে ভেঙে পড়া গাছ সরানোর কাজ করবে। তা ছাড়াও ঝড়ের সময়েও বিশেষ প্রয়োজনে এই দলগুলিকে কাজে লাগানো যাবে।

রাজ্যের মুখ্য বনপাল রবিকান্ত সিনহা বলেন, "আমফানের সময়ে প্রচুর গাছ পড়ে বিরাট বিপত্তি হয়েছিল। সে কথা মাথায় রেখেই এই দলগুলিকে তৈরি করা হয়েছে। এদের কাছে অত্যাধুনিক গাছ কাটার সমস্ত রকম যন্ত্রপাতি থাকছে। সেগুলি ব্যবহারের প্রয়োজনীয় প্রশিক্ষণও দেওয়া হয়েছে। এই দলগুলি সংশ্লিষ্ট প্রশাসনের পাশাপাশি বিদ্যুৎ দফতরের সঙ্গে যোগাযোগ এবং সমন্বয় রেখে কাজ করবে। জেলায় জেলাশাসকের নির্দেশে এদের মোতায়েন করা হবে। নির্দেশ পেলেই এরা ঘটনাস্থলে গিয়ে অতি দ্রুততার সঙ্গে গাছ কাটা এবং সরিয়ে ফেলার কাজ করবে।"

এখনও পর্যন্ত আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, আমফানের মতো বিপুল ক্ষয়ক্ষতি ইয়াসে না-ও হতে পারে। তা হলেও কাজে কোনও ঢিলেমি দিচ্ছেন না বন দফতরের কর্তারা। সুন্দরবনে নোনা জল ঢুকে গেলে বন্যপ্রাণ ক্ষতিগ্রস্ত হওয়ার সম্ভাবনা থাকে। রবিকান্ত বলেন, "আমরা ইতিমধ্যেই উদ্ধারকারী দল এবং চিকিৎসকের পর্যাপ্ত ব্যবস্থা করে রেখেছি। যাতে কোনও রকম খবর পেলেই ওই দলগুলি প্রয়োজনীয় ব্যবস্থা নিতে পারে।"

Shalini Datta

Published by:Siddhartha Sarkar
First published: