Home /News /kolkata /
Cyclone Jawad: শক্তি হারিয়েও কতটা মারাত্মক জাওয়াদ? কী ঘটতে চলেছে বাংলায়?

Cyclone Jawad: শক্তি হারিয়েও কতটা মারাত্মক জাওয়াদ? কী ঘটতে চলেছে বাংলায়?

জাওয়াদের প্রভাব বাংলায়

জাওয়াদের প্রভাব বাংলায়

Cyclone Jawad: নিম্নচাপের প্রভাবে আজ ও কাল বৃষ্টি দক্ষিণবঙ্গে। উপকূলের জেলাগুলিতে ভারী বৃষ্টির পূর্বাভাস। আজ সারা দিন মেঘলা আকাশ দক্ষিণবঙ্গ জুড়ে বৃষ্টির সম্ভাবনা। সমুদ্র উপকূলে হালকা ঝোড়ো হাওয়া। 

  • Share this:

#কলকাতা: নিম্নচাপের প্রভাবে আজ ও কাল বৃষ্টি দক্ষিণবঙ্গে। উপকূলের জেলাগুলিতে ভারী বৃষ্টির পূর্বাভাস। আজ সারা দিন মেঘলা আকাশ দক্ষিণবঙ্গ জুড়ে বৃষ্টির সম্ভাবনা। সমুদ্র উপকূলে হালকা ঝোড়ো হাওয়া। সোমবার সকাল পর্যন্ত মৎস্যজীবীদের সমুদ্রে যেতে মানা (Cyclone Jawad)।

ঘূর্ণিঝড় জাওয়াদ পরিণত হয়েছে গভীর নিম্নচাপে। উত্তর ও উত্তর পূর্ব দিকে এগিয়ে ক্রমশ পুরীর সমুদ্র উপকূলের দিকে আসছে। আজ দুপুরে এটি গভীর নিম্নচাপ রূপে পুরী সমুদ্র উপকূলে অবস্থান করবে। এরপর আরো শক্তি ক্ষয় করে এগিয়ে যাবে উত্তর-উত্তরপূর্ব দিকে রাজ্যের উপকূলে। আজ রাতেই সুস্পষ্ট নিম্নচাপ রূপে বাংলার উপকূলে পৌছবে নিম্নচাপ। গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপর দিয়ে এই সিস্টেম বাংলাদেশের দিকে এগিয়ে যাবে।

নিম্নচাপের প্রভাবে বৃষ্টি চলবে আজ সারাদিন। দিনভর মেঘলা আকাশ। হালকা মাঝারি বৃষ্টি দক্ষিণবঙ্গের সব জেলাতে। সমুদ্র উপকূল ও উপকূল সংলগ্ন জেলাগুলিতে হালকা ঝোড়ো হাওয়া।

আজ দু-এক পশলা ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবে পূর্ব ও পশ্চিম মেদিনীপুর উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এবং ঝাড়গ্রামে। দু-এক পশলা ভারী বৃষ্টির সম্ভাবনা কলকাতা হাওড়া হুগলি সহ উপকূল সংলগ্ন জেলাগুলিতে। হালকা থেকে মাঝারি বৃষ্টি দক্ষিণবঙ্গের বাকি সব জেলাতেই। দক্ষিণবঙ্গের বাকি জেলাতেও বিক্ষিপ্তভাবে দু-এক জায়গায় ভারী বৃষ্টি হতে পারে।

সোমবারেও ভারী বৃষ্টির পূর্বাভাস বাংলাদেশ লাগোয়া জেলাগুলিতে। উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা নদীয়া এবং মুর্শিদাবাদে ভারী বৃষ্টির সম্ভাবনা। হালকা মাঝারি বৃষ্টি হবে কলকাতা হাওড়া হুগলি ও পূর্ব বর্ধমান এ। দক্ষিণবঙ্গের বাকি জেলাতেও বিক্ষিপ্তভাবে হালকা মাঝারি বৃষ্টির সম্ভাবনা।

মঙ্গলবার থেকে পরিস্থিতির উন্নতি।

রবিবারেও মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধাজ্ঞা। সমুদ্র উত্তাল থাকবে। রবিবার সকাল থেকে পূর্ব মেদিনীপুর উত্তর ও দক্ষিণ  ২৪ পরগনার উপকূলের সমুদ্রে 50 থেকে 55 কিলোমিটার গতিবেগে ঝড়ো হাওয়া বইবে। উপকূল সংলগ্ন স্থলভাগের ঝোড়ো হাওয়ার গতিবেগ ৩০ থেকে ৪০ কিলোমিটার হতে পারে। সোমবার সকাল পর্যন্ত মৎস্যজীবীদের সমুদ্রে যেতে মানা।

মেঘলা আকাশের বৃষ্টির কারণে দিনের তাপমাত্রা স্বাভাবিকের অনেকটা নিচে নেমে গেলেও কলকাতায় রাতের তাপমাত্রা স্বাভাবিকের ওপরেই রয়েছে। আজ কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা কুড়ি পয়েন্ট ১ ডিগ্রি সেলসিয়াস স্বাভাবিকের থেকে ৪ ডিগ্রি উপরে। গতকাল বিকেলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৩ডিগ্রী সেলসিয়াস যা স্বাভাবিকের ৫ ডিগ্রি নিচে। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৮৪ থেকে ৯৪। শতাংশ। বৃষ্টি হয়েছে ৫.৩ মিলিমিটার।

এই নিম্নচাপের প্রভাবে উত্তর ওড়িশা ও গাঙ্গেয় পশ্চিমবঙ্গে আজ দিনভর বৃষ্টি। আজ রবিবার উত্তর-পূর্ব ভারতের আসাম মেঘালয় ও ত্রিপুরাতেও বৃষ্টির পূর্বাভাস। আগামীকাল উত্তর-পূর্ব ভারতে বৃষ্টি বাড়বে। আসাম মেঘালয় মিজোরাম মনিপুর অরুণাচল প্রদেশ ত্রিপুরাতে ভারী বৃষ্টির পূর্বাভাস।

উত্তর পশ্চিম ভারতে পশ্চিমী ঝঞ্ঝা ঢুকেছে। এর প্রভাবে আজ ও কাল পাঞ্জাব হরিয়ানা চন্ডিগড় দিল্লিতে বৃষ্টির পূর্বাভাস। ভারী বৃষ্টি ও তুষারপাত হতে পারে হিমাচল প্রদেশ উত্তরাখান্ড জম্মু কাশ্মীর লাদাখ ও মুজাফফরাবাদ এ।

Published by:Suman Biswas
First published:

Tags: Bengal Weather, Cyclone Jawad update