• Home
  • »
  • News
  • »
  • kolkata
  • »
  • Cyclone Gulab | Nabanna: রাজ্যের সরকারি কর্মীদের ছুটি বাতিল করল নবান্ন! জরুরি ভিত্তিতে নির্দেশিকা জারি মুখ্যসচিবের

Cyclone Gulab | Nabanna: রাজ্যের সরকারি কর্মীদের ছুটি বাতিল করল নবান্ন! জরুরি ভিত্তিতে নির্দেশিকা জারি মুখ্যসচিবের

রাজ্যের সরকারি কর্মীদের ছুটি বাতিল করল নবান্ন! জরুরি ভিত্তিতে নির্দেশিকা জারি মুখ্যসচিবের

রাজ্যের সরকারি কর্মীদের ছুটি বাতিল করল নবান্ন! জরুরি ভিত্তিতে নির্দেশিকা জারি মুখ্যসচিবের

Cyclone Gulab | Nabanna: দুর্যোগ মোকাবিলায় তৎপর হয়েছে নবান্ন। এই নিয়ে আজ ইতিমধ্যেই জরুরি বৈঠক সেরেছেন রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী।

  • Share this:

    #কলকাতা: আছড়ে পড়তে চলেছে গুলাব। অন্যদিকে রয়েছে নিম্নচাপের দাপট। দুইয়ের ধাক্কায় কলকাতা দক্ষিণবঙ্গের জেলাগুলি প্রবল দুর্যোগের মুখে পড়তে চলেছে। এমনিতেই গত কয়েকদিনের বৃষ্টিতে বিধ্বস্ত দক্ষিণবঙ্গের মানুষ। উপকূলবর্তী জেলাগুলির বিভিন্ন এলাকা এখনও জলমগ্ন। তারই মধ্যে চোখ রাঙাচ্ছে এই আসন্ন ঘূর্ণিঝড়। এই দুর্যোগ মোকাবিলায় তৎপর হয়েছে নবান্ন। এই নিয়ে আজ ইতিমধ্যেই জরুরি বৈঠক সেরেছেন রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী। এই বৈঠকের পরেই রাজ্যের সরকারি কর্মীদের ছুটি বাতিল করা হয়েছে।

    মুখ্যসচিব একটি নির্দেশিকার মাধ্যমে জানিয়েছেন, আবহাওয়ার যা পূর্বাভাস রয়েছে এবং বঙ্গোপসাগরে যে ঘূর্ণাবর্ত রয়েছে সেগুলির পর্যালোচনা করে রাজ্যের সমস্ত সরকারি কর্মীদের ছুটি বাতিল করা হয়েছে। আগামী ৫ অক্টোবর পর্যন্ত ছুটি বাতিল করা হয়েছে বলে জানা যাচ্ছে। জরুরি ভিত্তিতে এই নির্দেশিকা শনিবার জারি করা হয়েছে।

    আরও পড়ুন- আছড়ে পড়বে সাইক্লোন 'গুলাব'! দুর্যোগ সামলাতে কতটা প্রস্তুত রাজ্য, নবান্নে জরুরি বৈঠক

    আবহাওয়া দফতরের যা পূর্বাভাস রয়েছে, সেই অনুযায়ী আগামী কয়েকদিনে দুর্যোগে ভাসতে চলেছে দক্ষিণবঙ্গ। সেই দুর্যোগের মোকাবিলার জন্যই আগামী ৫ অক্টোবর পর্যন্ত সরকারি কর্মীদের ছুটি বাতিল করা হয়েছে। হাওয়া অফিস সূত্রে খবর, বঙ্গোপসাগরে শক্তি বাড়াচ্ছে গভীর নিম্নচাপ আগামী ১২ ঘণ্টার মধ্যেই সেটি অতি গভীর নিম্নচাপ থেকে ঘূর্ণিঝড় 'গুলাব'-এ পরিণত হবে। তার পিছনেই রয়েছে আরও একটি ঘূর্ণাবর্ত। আর তার জন্যই রাজ্যের কপালে জোড়া নিম্নচাপের আশঙ্কা। রবিবার থেকে উপকূলবর্তী জেলাগুলিতে বৃষ্টি হলেও দক্ষিণবঙ্গের (Bangla news) একাধিক জেলায় বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

    আরও পড়ুন- ধেয়ে আসছে 'গুলাব'! পশ্চিমবঙ্গের কোন কোন জেলায় কেমন প্রভাব পড়বে সাইক্লোনের

    শনিবার নবান্নের বৈঠকে আলোচনা করা হয় যে কী কী পদক্ষেপ করা যেতে পারে জোড়া নিম্নচাপের প্রকোপ সামলাতে। পূর্ব, পশ্চিম মেদিনীপুরের একাধিক অংশ এখনও জলমগ্ন এবং কার্যত বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে কিছু এলাকায়। সেই জায়গাগুলিতে এখন কী ব্যবস্থা নেওয়া হয়েছে, নদী বাঁধগুলির কী অবস্থা, কতজন বাসিন্দাদের উদ্ধার করতে হবে বিস্তারিত বিষয় নিয়েই শনিবারের বৈঠকে আলোচনা হয়েছে বলে নবান্ন সূত্রে খবর।

    ইতিমধ্যেই কলকাতাতেও এনডিআরএফ টিম ব্যবস্থা রাখতে বলা হয়েছে। সূত্রের খবর, কলকাতার পাশাপাশি একাধিক জেলাতেও মোতায়েন করা হতে পারে এনডিআরএফ এর বিশেষ দল। মূলত মঙ্গল ও বুধবার ভারী থেকে অতি ভারী বৃষ্টির কমলা সর্তকতা রয়েছে দক্ষিণবঙ্গে। রবিবার থেকে বৃষ্টি শুরু হবে। চলবে বুধবার পর্যন্ত। সঙ্গে ঝোড়ো হাওয়ার দাপট। মঙ্গলবার বিকেল থেকে বুধবার দুপুর এর মধ্যে দুর্যোগের আশঙ্কা কলকাতাসহ দক্ষিণবঙ্গে।

    Published by:Swaralipi Dasgupta
    First published: