Home /News /kolkata /
CU Exam: কলকাতা বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা হবে অফলাইনেই, ছাত্রদের করা মামলায় জানিয়ে দিন ডিভিশন বেঞ্চ

CU Exam: কলকাতা বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা হবে অফলাইনেই, ছাত্রদের করা মামলায় জানিয়ে দিন ডিভিশন বেঞ্চ

ছাত্রদের করা মামলায় এমনটাই নির্দেশ দিল বিচারপতি সুব্রত তালুকদারের ডিভিশন বেঞ্চ।

  • Share this:

#কলকাতা: কলকাতা বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা অফলাইনেই, সিঙ্গল বেঞ্চের নির্দেশ বহাল রেখে জানাল ডিভিশন বেঞ্চ। ছাত্রদের করা মামলায় এমনটাই নির্দেশ দিল বিচারপতি সুব্রত তালুকদারের ডিভিশন বেঞ্চ।

জুন মাসের শুরুতে কলকাতা বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা-বিতর্ক নিয়ে জনস্বার্থ মামলা দায়ের হয় কলকাতা হাই কোর্টে। মামলা দায়ের করেন জনৈক বদরুল করিম। মামলাকারীর আইনজীবী সায়ন বন্দ্যোপাধ্যায় জানান, তাঁরা অফলাইন পরীক্ষার পক্ষে। সংশ্লিষ্ট মামলায় মোট তিনটি আবেদন করা হয়েছে। এক, পুরো সিলেবাস শেষ করে পরীক্ষা নিতে হবে। দুই, সিলেবাসের পরিমাণ কমাতে হবে। তিন, হোম সেন্টারে পরীক্ষা নিতেই হবে। ২১ জুন মামলার শুনানি-পর্ব শেষ হয়। তবে মামলার রায়দান স্থগিত রাখে কলকাতা হাইকোর্ট। অবশেষে আদালত জানিয়ে দিল, পরীক্ষা হবে অফলাইনে।

আদালত রায়ে এও জানায়, পরীক্ষার মাধ্যম কী হবে, সে-বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার অধিকার একমাত্র বিশ্ববিদ্যালয়ের রয়েছে। ছাত্রদের সে অধিকার নেই। আবেদনকারীদের অভিযোগ ছিল ১৮০ দিন ক্লাস হয়নি। ফলে সিলেবাস শেষ হয়নি, তাই অনলাইনে পরীক্ষা নেওয়া হোক। যদিও ডিভিশন বেঞ্চ জানিয়েছে, এই বিষয়ে পরীক্ষা নিয়ামকের কাছে আবেদন জানানো যাবে।

কলকাতা বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা অনলাইনে নেওয়ার দাবিতে একের পর এক মামলা দায়ের হয়েছিল হাইকোর্টে । পরীক্ষা অফলাইনে না করে অনলাইনে নেওয়ার দাবিতে প্রথম মামলা দায়ের হয় বিচারপতি কৌশিক চন্দর বেঞ্চে । কিন্তু বিচারপতি সেই মামলা খারিজ করে দেন । পরে ফের একাধিক জনস্বার্থ মামলা দায়ের করা হয় । মামলাকারীদের মূল বক্তব্য ছিল, সিলেবাস শেষ না করে পরীক্ষা কেন নেওয়া হচ্ছে? প্রয়োজনে ছাত্র-ছাত্রীদের আরও সময় দেওয়া হোক সিলেবাস শেষ করার, তারপর পরীক্ষা নেওয়া হোক ।

Arnab Hazra
Published by:Rukmini Mazumder
First published:

Tags: Kolkata Highcourt

পরবর্তী খবর