মেট্রোর টানেল খুঁড়তেই ফাটল ধরল দু’শ বছরের ঐতিহ্যে, বাড়িছাড়া রানি রাসমণির বাড়ির সদস্যরা

মেট্রোর টানেল খুঁড়তেই ফাটল ধরল দু’শ বছরের ঐতিহ্যে, বাড়িছাড়া রানি রাসমণির বাড়ির সদস্যরা

একটি টানেল বোরিং মেশিন বাড়ির ১৪-১৫ মিটার নীচ দিয়ে গেছে। একই পথ দিয়ে যাবে আরও একটি টানেল বোরিং মেশিন।

  • Share this:

#কলকাতা: প্রযুক্তির কম্পন। তাতেই জানবাজারের গ্রেড ওয়ান হেরিটেজ ভুক্ত, দু'শো বছরের বেশি পুরোন রানি রাসমণির বাড়িতে চওড়া ফাটল। বাসিন্দাদের অভিযোগ, চার মাসের সমীক্ষায় বাড়ির দুর্বল অংশ চিহ্নিতই করতে পারেনি বেসরকারি সংস্থা। ফাটল চওড়া হতেই বাসিন্দাদের ঠিকানা বদল করেছে মেট্রো কর্তৃপক্ষ। কলকাতা মানেই দক্ষিণেশ্বর মন্দির। আর দক্ষিণেশ্বর মন্দিরের সঙ্গে জড়িয়ে বাঙালির আবেগ, জানবাজারের এই রানি রাসমণির বাড়ি...

ধর্মতলা থেকে শিয়ালদহ পর্যন্ত ইস্ট-ওয়েস্ট মেট্রো প্রকল্পে, কাজ করছে ২টি টানেল বোরিং মেশিন উর্বি ও চাণ্ডি। কম্পনের জেরেই দেওয়ালে গভীর ফাটল তৈরি হয়েছে।
উনিশশো পাঁচ সালে বাড়ির নির্মাণ শুরু করেছিলেন রানি রাসমণির শ্বশুর প্রীতিরাম দাস। বয়স দু'শোর বেশি। চার মাসের সমীক্ষার পরও বাড়ির দুর্বল অংশ চিহ্নিতই করতে পারেনি সংশ্লিষ্ট বেসরকারি সংস্থা। কয়েক ঘণ্টার মধ্যেই চওড়া হয়েছে ফাটল। বাসিন্দাদের অভিযোগ, অভিজ্ঞতার অভাব। ঠিকমতো সমীক্ষা না করাতেই শেষ মুহূর্তে বিপত্তি। একটি টানেল বোরিং মেশিন বাড়ির ১৪-১৫ মিটার নীচ দিয়ে গেছে। একই পথ দিয়ে যাবে আরও একটি টানেল বোরিং মেশিন। তাই সুরক্ষার জন্য বাড়ির বাসিন্দাদের অন্যত্র সরানো হয়েছে। চলছে বাড়ি মেরামতি। রামকৃষ্ণদেব থেকে বিধবা বিবাহের প্রবর্তক ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের যাতায়াত ছিল এই বাড়িতে। প্রযুক্তির ধাক্কায় সেই ঐতিহ্যের দেওয়ালে এখন ফাটল।

First published: May 18, 2019, 11:44 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर