Home /News /kolkata /
CPM Strategy : রাস্তায় নামছে সিপিআইএমের মহিলা ব্রিগেড, রণকৌশল গোপন রাখছেন নেতৃত্ব 

CPM Strategy : রাস্তায় নামছে সিপিআইএমের মহিলা ব্রিগেড, রণকৌশল গোপন রাখছেন নেতৃত্ব 

তাঁদের মতে ঝটিকা তৎপরতায় জঙ্গি আন্দোলন অনেকটাই গতি পেয়ে যায় (ফাইল ছবি)

তাঁদের মতে ঝটিকা তৎপরতায় জঙ্গি আন্দোলন অনেকটাই গতি পেয়ে যায় (ফাইল ছবি)

CPM Strategy : রণকৌশল তৈরি হবে মাত্র কিছুক্ষণ আগে। পরিস্থিতি বিবেচনা করে প্রতিবাদের রূপ ঠিক হবে

  • Share this:

কলকাতা : আন্দোলনের ঝাঁঝ বাড়াতে কৌশল বদল করছে সিপিআইএম। বিগত কয়েক মাস দলের গণ সংগঠনগুলির কর্মসূচি দেখে এমনটাই মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞ মহলের একাংশ। তাঁদের মতে ঝটিকা তৎপরতায় জঙ্গি আন্দোলন অনেকটাই গতি পেয়ে যায়। প্রশাসনকে তৈরি হওয়ার কোনও সুযোগ না দিলে সেখানেই স্নায়ুযুদ্ধে অনেকটাই এগিয়ে থাকা যায়। বুধবার গণতান্ত্রিক মহিলা সমিতির বিক্ষোভ কর্মসূচিতেও সেরকম কিছুরই সম্ভাবনা দেখছেন তাঁরা। এদিন যাদবপুর এইট-বি এবং এন্টালি মোড়ে দ্রব্যমূল্য বৃদ্ধি, নারী নির্যাতন, নিয়োগে দুর্নীতি-সহ বেশকিছু দাবিতে প্রতিবাদ কর্মসূচির ডাক দেওয়া হয়েছে সংগঠনের তরফে। কীভাবে সেই প্রতিবাদ হবে? তা নিয়ে মুখে কুলুপ এঁটেছে নেতৃত্ব।

নাম প্রকাশে অনিচ্ছুক সংগঠনের রাজ্য কমিটির এক নেত্রী জানিয়েছেন, ‘‘আগে থেকে কিছু বলা যাবে না। রণকৌশল তৈরি হবে মাত্র কিছুক্ষণ আগে। পরিস্থিতি বিবেচনা করে প্রতিবাদের রূপ ঠিক হবে।’’ সংগঠন সূত্রে খবর, প্রতিবাদ কর্মসূচিটা আসলে ঝাঁঝাঁলো বিক্ষোভ কর্মসূচিতেই রূপান্তরিত হবে। সংগঠনের নেত্রী কণীনিকা ঘোষ বোস জানিয়েছেন, "প্রতিদিন বাড়ছে জিনিসের দাম। রান্নার গ্যাস নিয়ে ঢক্কানিনাদ করে উজ্জ্বলা প্রকল্প চালু করা হল, অথচ প্রতিদিন এতই বাড়ছে গ্যাসের দাম যে গরিব মানুষ আর গ্যাস ব্যবহারই করতে পারছেন না, তার উপর প্রতিটি নিত্যপ্রয়োজনীয় জিনিসের দাম আকাশ ছোঁয়া। চাল, ডাল, আলু, তেল সমস্ত কিছুর। অথচ প্রতিবাদ করতে গেলে কেন্দ্র-রাজ্য দমনপীড়ন এর রাস্তা নিচ্ছে। মানুষের বিক্ষোভকে অন্যপথে চালিত করার জন্য ধর্মকে ব্যবহার করা হচ্ছে। আর মুক্ত চিন্তাকে দমন করতে কেন্দ্রের শাসক দল যা খুশি করছে। গ্রেফতার করছে, মামলা করছে।’’

আরও পড়ুন : মিলেনিয়াম পার্কের টিকিট বিক্রির টাকা গায়েব, অভিযোগ এক বেসরকারি সংস্থার বিরুদ্ধে 

আরও পড়ুন :  'ছুটি চাইতে হবে মোদি-শাহের কাছে!' বিজেপি-র বিধায়ক, সাংসদদের কড়া বার্তা দলের

তিনি আরও বলেন ‘‘ আমাদের রাজ্য-সহ দেশে প্রতিদিন বাড়ছে মেয়েদের ওপর হিংসা, নির্যাতন। হথরস হোক বা হাঁসখালি, আক্রান্ত মেয়েরা। এ অন্যায় চলতে পারে না। রাজনৈতিক রং না দেখে আক্রান্তের সঙ্গে আমরা আছি। রাজ্যের নিয়োগে পাহাড় প্রমাণ দুর্নীতির শিকার ছেলে মেয়ে সবাই। রোদে পুড়ে, জলে ভিজে, ধর্না মঞ্চে আছে এক বড় অংশ। অবোধ সন্তানকে ফেলে মা-ও আছেন এ আন্দোলনে। এই সর্বব্যাপী নৈরাজ্যের বিরুদ্ধে আমরা লড়াইয়ে আছি। ইঞ্চি ইঞ্চি লড়াইয়ে আমরা শাসককে হুঁশিয়ারি দিতে চাই। তাই এ প্রতিবাদ, এ বিক্ষোভ। চলবে এ লড়াই, চলবে শাসকের চোখে চোখ রেখে।"

Published by:Arpita Roy Chowdhury
First published:

Tags: Cpim, CPM

পরবর্তী খবর