Home /News /kolkata /
CPIM Gender Equality|| লিঙ্গ বৈষম্যের প্রতিবাদ! এ বার 'খেলা হবে' সিপিআইএমের অন্দরে

CPIM Gender Equality|| লিঙ্গ বৈষম্যের প্রতিবাদ! এ বার 'খেলা হবে' সিপিআইএমের অন্দরে

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

CPIM Gender Equality Match: শুক্রবার মৌলালির রামলীলা ময়দানে মুখোমুখি হতে চলেছে সিপিএমের ছাত্র-যুব সংগঠন এসএফআই-ডিওয়াইএফআই। দলের সর্বভারতীয় সম্মেলন উপলক্ষে এই ম্যাচের আয়োজন করেছে ডিওয়াইএফআই।

  • Share this:

#কলকাতা: 'খেলা হবে'। বিধানসভা নির্বাচনে এটাই ছিল শাসকদলের প্রচারের অন্যতম হাতিয়ার। এই কথাটিকে নিয়ে বিতর্কও কম হয়নি। এবার কার্যত সেই খেলা হতে চলেছে সিপিএমের অন্দরে। শুক্রবার মৌলালির রামলীলা ময়দানে মুখোমুখি হতে চলেছে সিপিএমের ছাত্র-যুব সংগঠন এসএফআই-ডিওয়াইএফআই। দলের সর্বভারতীয় সম্মেলন উপলক্ষে এই ম্যাচের আয়োজন করেছে ডিওয়াইএফআই। মূলত লিঙ্গ বৈষম্যের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে অভিনব কৌশল নেওয়া হয়েছে সংগঠনের তরফে।

কীরকম হবে সেই ম্যাচ?

সংগঠন সূত্রে খবর, ছাত্র, যুবদের এই ম্যাচে অংশগ্রহণ করবেন পুরুষ, মহিলাদের পাশাপাশি রূপান্তরকামীদেরও এই ম্যাচে অংশ গ্রহন করার কথা। এই খেলার রেফারির ভূমিকায় থাকবেন প্রাক্তন এসএফআই নেতা ও বর্তমানে গণতান্ত্রিক এলজিবিটিকিউআইটি সমিতির নেতা অপ্রতীম রায়। তিনি বলেন, "খেলাধূলার মধ্যে বৈষম্য কেনও থাকবে। ফুটবল বা ক্রিকেট মানেই পুরুষের খেলা হিসেবেই পরিচিত। কিন্তু এটা তো যে কেউই খেলতে পারে। 'চাক দে ইন্ডিয়া' ছবিতে মহিলা ও পুরুষের খেলা দেখানো হয়েছিলো। আসলেই মানুষের মধ্যে একটা সচেতনতা নিয়ে যেতে হবে। খেলার মধ্যেও লিঙ্গ নিরপেক্ষতা থাকা উচিত।"

আরও পড়ুন: ঘণ্টাখানেকের অপেক্ষা! ঝেঁপে বৃষ্টি নামবে কলকাতায়, আর যা জানাল হাওয়া অফিস...

সংগঠনের রাজ্য কমিটির সদস্য সোহম মুখোপাধ্যায় জানিয়েছেন, "এই খেলাটার মধ্যে থেকে একটা বার্তা দিতে চাইছি। সাম্যের বার্তা। আর ফুটবল এমন একটা খেলা যেটা সারা পৃথিবীতে সমস্ত রকমের ভেদাভেদ মুছে সকলকে একটা সুতোয় গেঁথে রাখে। সংগঠনের মঞ্চটাও মারাদোনার নামে করা হয়েছে।"

আরও পড়ুন: সবজি চাষেই বাজিমাত! লক্ষাধিক টাকার ঋণ শোধ! কী চাষে মজলেন 'এই' ভাগচাষি?

তবে ম্যাচটা থেকে একটা বার্তা দেওয়ার উদ্দেশ্য থাকলেও এটাকে কেউই হাল্কা ভাবে নিচ্ছে না। ম্যাচ জেতার জন্য এসএফআই-ডিওয়াইএফআই রীতিমতো রণকৌশল তৈরি করতে শুরু করে দিয়েছে। সংগঠনের বাছা বাছা খেলোয়ারদের একত্র করা হচ্ছে। কারন একটাই ম্যাচটা জিততেই হবে যে করে হোক। ওয়াকিবহল মহলের একাংশের মতে, "এ এক অন্যরকম প্রতিবাদ। এ এক অন্যরকম প্রচার। হাতিয়ার ফুটবল। আর এই হাতিয়ারের সাহায্যে একটু অন্যরকম ভাবে বার্তা দিতে চাইছে সিপিএমের যুব সংগঠন। তাই এই খেলার দিকে নজর রয়েছে অনেকেরই।"

UJJAL ROY

Published by:Shubhagata Dey
First published:

Tags: Cpim

পরবর্তী খবর