corona virus btn
corona virus btn
Loading

বিজেপি-তৃণমূলকে চ্যালেঞ্জ! ফের জোট বাঁধছে ক্ষমতায় ফিরতে মরিয়া বাম-কংগ্রেস

বিজেপি-তৃণমূলকে চ্যালেঞ্জ! ফের জোট বাঁধছে ক্ষমতায় ফিরতে মরিয়া বাম-কংগ্রেস
প্রতীকী ছবি

বুধবার ফ্রন্ট নেতৃত্ব বৈঠকে বসেন কংগ্রেসের সঙ্গে ।

  • Share this:

#কলকাতা: ২০১১ সালে রাজ্যে পালাবদল হয় । ক্ষমতায় আসে তৃণমূল কংগ্রেস । ২০১৬ সালেও ফের তৃণমূল কংগ্রেসই ক্ষমতায় ফিরে আসে । এ দিকে বিরোধী হিসেবেও রাজ্যে নিজের শক্তি বাড়িয়ে চলেছে বিজেপি । গত বিধানসভা নির্বাচনে বিজেপি রাজ্যে ১৮ টি আসন জয়লাভ করে তৃণমূলের ঘাড়ে নিশ্বাস ফেলছে । বামেরা একটি আসনেও জিততে পারেনি । উল্টে ভোট ৭ শতাংশে নেমে গিয়েছে । কংগ্রেসের আসনও কমে ২-এ পৌছেছে । এমন পরিস্থিতিতে ২০২১ সালের বিধানসভা নির্বাচনে জেতার স্বপ্ন নিয়েই জোট বাঁধার প্রক্রিয়া শুরু করে দিল বামফ্রন্ট ও কংগ্রেস ।

গত বুধবার ফ্রন্ট নেতৃত্ব বৈঠকে বসেন কংগ্রেসের সঙ্গে । বামেদের তরফে উপস্থিত ছিলেন বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু , সিপিএমের রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র ছাড়াও আরএসপির সাধারণ সম্পাদক মনোজ ভট্টাচার্য , ফরওয়ার্ড ব্লকের রাজ্য সম্পাদক নরেন চট্টোপাধ্যায় , সিপিআইয়ের রাজ্য সম্পাদক স্বপন বন্দ্যোপাধ্যায় এবং কংগ্রেসের তরফে উপস্থিত ছিলেন প্রদেশ কংগ্রেস সভাপতি সোমেন মিত্র ও প্রদীপ ভট্টাচার্য ।  ঠিক হয় , আগামী দিনে দু-পক্ষ মিলে তৃণমূল ও বিজেপির বিরুদ্ধে লাগাতার আন্দোলন করবে । পথ চলতে চলতেই বোঝাপড়ার ভিত্তিতে ভবিষ্যতে একটি সমন্বয় কমিটি তৈরি হবে যা নির্বাচনে গুরুত্বপূর্ণ ভূমিকা নেবে । একটি সাধারণ নুন্যতম কর্মসূচির মাধ্যমে সব কাজ করা হবে । পরবর্তী বৈঠকে এই বিষয় নিয়ে আলোচনা হবে ।

এর আগে ২০১৬ সালে বিধানসভা নির্বাচনে কংগ্রেসের সঙ্গে জোট করে বামেরা । কিন্তু ক্ষমতায় ফিরে আসে তৃণমূল কংগ্রেস । ২০১৯ সালেও কংগ্রেস ও বামেরা আসন সমঝোতার চেষ্টা করলেও দর কষাকষি পর শেষ পর্যন্ত তা দানা বাঁধেনি । বেশ কয়েকটি আসনে বেঁকে বসেছিল বাম শরিক দলগুলি । রাজনৈতিক মহলের মতে , শুধুমাত্র ভোটে জেতার লক্ষ্যে জোট করা কখনও বা জোট না করা মানুষের আস্থা অর্জন করতে পারেনি । তবে জোট না হলেও দু'পক্ষই দু-পক্ষের বিরুদ্ধে কখনও সুর চড়ায়নি । বরং বার বার বিভিন্ন কর্মসূচির মাধ্যমে যুক্ত হয়েছে । বিধানসভার ভিতরে হোক বা বাইরে বিভিন্ন কর্মসূচিতে একে অপরকে সমর্থন করে ভারসাম্য রক্ষা করে গিয়েছে । তারই রূপ হিসেবে ২০২১ এর বিধানসভা নির্বাচনে ফের জোটবদ্ধ হতে চাইছে দু'পক্ষ । নেতৃত্বের বক্তব্য, "কেন্দ্রের ও রাজ্যের শাসকদলের উপর মানুষের মোহ ভেঙেছে । রাজ্যের মানুষের লকডাউন পরিস্থিতিতে দেখেছে কারা মানুষের পাশে থেকেছে । ২০২১ সালে বিধানসভা নির্বাচনে মানুষ জোটের উপরই আস্থা রাখবে ।"

UJJAL ROY

Published by: Shubhagata Dey
First published: June 25, 2020, 7:47 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर