হোম /খবর /কলকাতা /
"করোনা কে ভয় কর না"-কলকাতা পুরসভার ওয়ার্ডে ইউনিসেফের সচেতনতার পথনাটক

"করোনা কে ভয় করো না"-কলকাতা পুরসভার ওয়ার্ডে ইউনিসেফের সচেতনতার পথনাটক

Coronavirus awareness camp organised by UNICEF in Kolkata Municipal corporation's different ward

Coronavirus awareness camp organised by UNICEF in Kolkata Municipal corporation's different ward

কলকাতা পৌরসভার (KMC) বিভিন্ন ওয়ার্ডে করোনা সচেতনতায় (Coronavirus Awareness) ইউনিসেফের (UNICEF) নাটক।

  • Share this:

#কলকাতা: কলকাতা পৌরসভার (KMC) বিভিন্ন ওয়ার্ডে করোনা সচেতনতায় (Coronavirus Awareness) ইউনিসেফের (UNICEF) নাটক। কলকাতা পুরসভার তিনটি ওয়ার্ডে করোনা (Coronavirus) সচেতনতা নিয়ে কাজ করছে ইউনিসেফ। সহযোগী সংস্থা হিসেবে এই কাজের দায়িত্বে ডাবলুবিডিএফ। এদের উদ্যোগে রবিবার বিকেলে ৫৮ নম্বর ওয়ার্ডে হয়ে গেল করোনা সচেতনতা এবং টিকার উপযোগিতা নিয়ে নৈহাটির সেমন্তী নাট্যগোষ্ঠীর নাটক "করোনা কে ভয় করো না"।

রবিবারের বিকেলে কলকাতা পুরসভার ৫৮ নম্বর ওয়ার্ডের মুসলিম ক্যাম্প সংলগ্ন মাঠ এবং রাজারঘাট ঢিপিতে অনুষ্ঠিত হলো নৈহাটির সেমন্তী নাট্যগোষ্ঠীর এই নাটক। সচেতনতার পথনাটিকা এর পাশাপাশি হল গান ও। মানুষকে আকৃষ্ট করতে গান-বাজনা নাটকের মাধ্যমে করোনা টিকাকরন নিয়ে সচেতনতার প্রচার ইউনিসেফের (UNICEF)। নাট্য গোষ্ঠীর নির্দেশক অলোক মিশ্র জানান, এর আগেও বিভিন্ন জায়গায় সচেতনতা নাটক করেছে সেমন্তী গোষ্ঠী। ভোট দানের প্রয়োজনীয়তা নিয়ে সচেতনতা নাটক করা হয়েছে নির্বাচনের আগে। মানুষকে করোনা সচেতনতা বাড়াতে এই নাটকের উপস্থাপনা।

আরও পড়ুন - ১৬ বছরের ভারতের গ্র্যান্ডমাস্টারের বড় অঘটন, ম্যাগনাস কার্লসেনকে হারিয়ে চমকে দিলেন

ইউনিসেফের হাত ধরে ওয়েস্টবেঙ্গল ডক্টরস ফোরাম (ডব্লিউ বি ডিএফ) কলকাতা পুরসভার তিনটি ওয়ার্ডের করোনা সচেতনতায় কাজ শুরু করেছে। সেমন্তী নাট্যগোষ্ঠীর এই সচেতনতা নাটক তার একটি অঙ্গ মাত্র। জানালেন যে ইউনিসেফের বর্তমান প্রজেক্ট কো-অর্ডিনেটর পিয়ালী দে বিশ্বাস।

Coronavirus awareness camp organised by UNICEF in Kolkata Municipal corporation's different ward Coronavirus awareness camp organised by UNICEF in Kolkata Municipal corporation's different ward

তিনি বলেন  এই নাটকের মাধ্যমে একদিকে করোনা প্রতিরোধে টিকার উপযোগিতার কথা বলা হয়েছে। গর্ভবতী সদ্যজাত সন্তানের মায়েরা এই টিকা নিরাপদে নিতে পারেন সেই বার্তা পৌঁছে দেওয়া হয়েছে। কাদের টিকা নেওয়ার প্রয়োজনীয়তা বেশি তাও পথনাটিকার মাধ্যমে বার্তা দেওয়া হয়েছে। এছাড়াও পথনাটিকার মাধ্যমে মাস্ক পরা এবং হাত ধোয়ার প্রয়োজনীয়তার গুরুত্ব কতটা রয়েছে তা বোঝানোর চেষ্টা করা হয়েছে।

আরও পড়ুন - Viral Photo: বলিউড থেকে সিরিয়াল, অভিনেত্রীরা নিজেরাই শেয়ার করেন স্নানের সাহসী ছবি

২০২১ সালের জুন মাসে ইউনিসেফ কলকাতা পুরসভার ৫৮ , ৬৬ এবং ৮০ এই তিনটি ওয়ার্ডের প্রজেক্টের কাজ শুরু করে। প্রোজেক্টের নাম দেওয়া হয় Unicef supported project on strengthening primary health care in urban areas during covid19 pandamic situation to reach out to the marginalized population. কোভিড সচেতনতায় যেমন ডোর টু ডোর ক্যাম্পেন করা হচ্ছে তেমনি শিশু ও মায়েদের জন্য বিশেষ ক্যাম্প করা হচ্ছে এই প্রজেক্ট এর অধীনে।

কলকাতা পুরসভার ৫৮ এবং ৬৬ এই দুটি ওয়ার্ডের সুস্বাস্থ্য কেন্দ্র বা ইউপিএসসি মহিলা ও শিশুদের জন্য স্পেশাল ক্যাম্প করা হচ্ছে। প্রতি মাসের প্রথম বুধবার ৬৬ নম্বর ওয়ার্ডে এবং প্রতি মাসের তৃতীয় বুধবার ৫৮ নম্বর ওয়ার্ডে সুস্বাস্থ্য কেন্দ্রে এই বিশেষ ক্যাম্প হচ্ছে। এছাড়াও প্রতিদিন কলকাতা পুরসভার এই তিনটি ওয়ার্ডের গিয়ে বাড়ি বাড়ি থেকে তথ্য সংগ্রহ করা হচ্ছে কোভিড (Coroavirus) সচেতনতা সম্পর্কিত। বাড়ি বাড়ি এই সচেতনতা প্রচারের সময় প্রেসার মাপার মতো কাজ করা হচ্ছে। প্রতিমাসে দুটো করে হেলথ ক্যাম্প করা হচ্ছে প্রতিটি ওয়ার্ডে। রবিবার এবং মঙ্গলবার এই ক্যাম্পে আসছেন ওয়ার্ডের সাধারণ মানুষ। তাদের চিকিৎসার পরিসেবা দেওয়ার পাশাপাশি বিনামূল্যে ওষুধ দেওয়া হচ্ছে। প্রজেক্টর আরও একটি গুরুত্বপূর্ণ কাজ বয়সন্ধিকালীন সচেতনতা।

Published by:Debalina Datta
First published:

Tags: Coronavirus, KMC, UNICEF