হোম /খবর /কলকাতা /
কলকাতা পুরসভা উত্তাল,স্থায়ী কর্মীদের সঙ্গে চুক্তিভিত্তিক কর্মীরাও আন্দোলনে নামল

কলকাতা পুরসভা উত্তাল, স্থায়ী কর্মীদের সঙ্গে চুক্তিভিত্তিক কর্মীরাও আন্দোলনে নেমে পড়ল

Contractual workers are showing aggitation in KMC

Contractual workers are showing aggitation in KMC

আন্দোলনকারী কর্মীরা হুশিয়ারি দেন, আগামী এক মাসের মধ্যে যদি তাদের ন্যায্য দাবি না মানা হয় তাহলে বৃহত্তর আন্দোলনে যাবেন। এই দাবি করেন সংগঠনের কলকাতা জেলার সাধারণ সম্পাদক সঞ্জয় কুমার তলাপাত্র।

  • Share this:

#কলকাতা: স্থায়ী কর্মীদের সঙ্গে চুক্তিভিত্তিক কর্মীরাও আন্দোলনে নেমে পড়ল কলকাতা পুরসভার। আজ পুরভবনের সামনে বিক্ষোভ অবস্থান করেন চুক্তিভিত্তিক শ্রমিকরা। নিরাপত্তারক্ষী থেকে গানম্যান নিজেদের দাবি নিয়ে সরব হলেন কেন্দ্রীয় পুরভবনে।

স্থায়ী কর্মীদের সমান একই কাজ করে উপযুক্ত বেতন পান না। নামমাত্র বেতন তার উপর ঠিকা সংস্থাগুলি সঠিক সময় জমা দেন না পি এফ, ই এস আই টাকা। নেই অবসরকালীন সুযোগ সুবিধা।  নির্দিষ্ট সময় তারা মজুরিও পান না। কিন্তু স্থায়ী কর্মীদের সমান খাটতে হয়। তাদের অন্য দাবি গুলির মধ্যে রয়েছে, অবসরের পর গ্র্যাচুয়েটি দিতে হবে। কেন্দ্রের নির্দেশ অনুযায়ী পেনশন দিতে হবে।

Contractual workers are showing aggitation in KMC Contractual workers are showing aggitation in KMC

সব মিলিয়ে সম কাজে সমবেতন এর দাবিতে চুক্তিভিত্তিক শ্রমিকদের সংগঠন কলকাতা পুরসভা কর্তৃপক্ষের কাছে দরবার করেছেন আগেই। তবে বিক্ষোভকারীদের দাবি, পুর কর্তৃপক্ষের তরফ থেকে কোনো সদুত্তর পাওয়া যাচ্ছে না। কলকাতা জেলা সিকিউরিটি এন্ড এল্যাইড সার্ভিসেস ওয়ার্কার্সমেন্স ইউনিয়ন। বামেদের এই সংগঠনের পক্ষেই দিনের বিক্ষোভ সমাবেশের ডাক দেওয়া হয়েছিল।

আরও পড়ুন -  Por vs Uru: জাস্ট এক মুহূর্ত! রোনাল্ডোর সেলিব্রেশনে ইতি, কিন্তু গোলটা করল কে

কলকাতা জেলা সিকিউরিটি এন্ড অ্যালায়েড সার্ভিসেস ওয়ার্কমেন্স ইউনিয়নের পক্ষে দাবী করা হয়েছে, ন্যূনতম ২৬০০০ টাকা বেতন, পি এফ এবং ই এস আই - র টাকা নির্দিষ্ট সময় জমা দিতে হবে। এসব একাধিক দাবি নিয়ে কলকাতা পুরসভার কেন্দ্রীয় ভবনের পাশে বিক্ষোভ সভা করলেন কলকাতা কর্পোরেশনের বিভিন্ন বিভাগের কর্মরত নিরাপত্তারক্ষী, গানম্যানরা।

আরও পড়ুন - উরুগুয়েকে হারিয়ে বিশ্বকাপের শেষ ষোলো নিশ্চিত করে ফেলল রোনাল্ডোর পর্তুগাল, নায়ক ব্রুনো ফার্নান্ডেজ

তাই এদিন আন্দোলনকারী কর্মীরা হুশিয়ারি দেন, আগামী এক মাসের মধ্যে যদি তাদের ন্যায্য দাবি না মানা হয় তাহলে বৃহত্তর আন্দোলনে যাবেন। এই দাবি করেন সংগঠনের কলকাতা জেলার সাধারণ সম্পাদক সঞ্জয় কুমার তলাপাত্র। তিনি আরো বলেন, আমরা দীর্ঘদিন যাবত কলকাতা পৌর নিগমমের কাছে আমাদের দাবি জানিয়েছি। কিন্তু কর্তৃপক্ষ তাদের দাবিতে আলোকপাত করছে না। এছাড়াও এদিন রাজ্যের বর্তমান পরিস্তিতি নিয়েও সরব হন তিনি। সঞ্জয় বাবুর অভিযোগ, রাজ্যজুড়ে লুটের রাজত্ব চলছে। একদিকে রাজ্য অন্য দিকে কেন্দ্রের জনবিরোধী নীতির ফলে নিত্য প্রয়োজনীয় জিনিসপত্রের আকাশ ছোঁয়া মূল্যবৃদ্ধি হচ্ছে।

BISWAJIT SAHA
Published by:Debalina Datta
First published:

Tags: Aggitation, KMC