Home /News /kolkata /

Left Congress Alliance Break Up: জোট ভেঙে এবার প্রতিপক্ষ বাম- কংগ্রেস, কার লাভ, কার ক্ষতি? শুরু চর্চা

Left Congress Alliance Break Up: জোট ভেঙে এবার প্রতিপক্ষ বাম- কংগ্রেস, কার লাভ, কার ক্ষতি? শুরু চর্চা

কলকাতায় ভেঙে গেল বাম কংগ্রেস জোট৷

কলকাতায় ভেঙে গেল বাম কংগ্রেস জোট৷

স্বাভাবিক নিয়মেই জোট ভাঙার পর তার দায় নিয়ে চাপানউতোরও শুরু হয়ে গিয়েছে দু' দলের মধ্যে (Left Congress Alliance Break Up)।

  • Share this:

#কলকাতা: আলিমুদ্দিন - বিধানভবন আবার পরস্পরের থেকে দূরে সরে গেল।কলকাতা পুরভোটে (KMC Elections 2021) বাম- কংগ্রেস এবার অনেক আসনেই মুখোমুখি লড়াইয়ে (Left Congress Alliance)৷

গতকাল, বামেরা ১১৪ টি আসনে প্রার্থী ঘোষণা করে মোট ১৭ টি আসন কংগ্রেসের (Congress) জন্য ছেড়ে রেখেছিল৷ আজ ৬৬টি আসনে প্রার্থী ঘোষণা করে দিল প্রদেশ কংগ্রেস। প্রদেশ কংগ্রেসের তরফে জানানো হয়েছে, আগামিকালই তারা আরও ৬০টির মতো আসনে প্রার্থী ঘোষণা করবে। অর্থাৎ, অঙ্কের হিসাবেই, বামেদের ১২৭ টি আসনে প্রার্থী দেওয়ার সঙ্গে পাল্লা দিয়ে পাল্টা ১২৬ টির মতো আসনে দলীয় প্রার্থী দিতে চলেছে প্রদেশ কংগ্রেসও৷ এই অঙ্ক থেকেই পরিস্কার, কলকাতা পুরভোটে অধিকাংশ আসনে বাম এবং কংগ্রেস পরস্পরের প্রতিদ্বন্দ্বী হতে চলেছে। দু' তরফেই এর সত্যতাও স্বীকার করা হয়েছে।

আরও পড়ুন: দায়িত্ব পেয়েও বৈঠকে নেই অর্জুন- রাজু! পুরভোটে কী হবে, বিভ্রান্তি বিজেপি-তে

যদিও, ভাবের ঘরে চুরি করার মতো এখনও বাম ও কংগ্রেস কিছু আসন (বামেরা ১৭টি ও কংগ্রেস ১৮টি আসনে) পরস্পরের বিরুদ্ধে না লড়ার অঙ্গীকার করেছে। কিন্তু, সেই সৌজন্যের পাশাপাশি, তাদের উভয়ের ঘোষিত আসনগুলি দেখলেই বোঝা যাবে, বামেদের জেতা আসনে যেমন কংগ্রেস প্রার্থী দিয়েছে, তেমনই কংগ্রেসের জেতা আসনেও বামেরা একতরফা ভাবে প্রার্থী দিয়ে দিয়েছে।

স্বাভাবিক নিয়মেই জোট ভাঙার পর তার দায় নিয়ে চাপানউতোরও শুরু হয়ে গিয়েছে দু' দলের মধ্যে।

গতকাল, যেমন, প্রার্থী তালিকা প্রকাশ করে জোট না হওয়ার জন্য প্রদেশ কংগ্রেস নেতৃত্বের উপরেই ঠারেঠোরে দায় চাপিয়েছিল বামেরা আজ একই ভূমিকায় দেখা গেল কংগ্রেসকেও। বামেরা কংগ্রেসের বিরুদ্ধে অভিযোগ করে বলেছিল, ৮ মাস কেন গতকয়েক দিন আগেও কংগ্রেসের সঙ্গে আলোচনা হয়েছে। কিন্তু, কংগ্রেস যে ৪৯টির মতো আসন ছাড়ার দাবি করছে তা কেন সম্ভব নয়, সেটা ওদের বোঝানোর পরেও কংগ্রেস অনড় মনোভাব দেখিয়েছে৷ তাই বাধ্য হয়েই প্রার্থী তালিকা ঘোষণা করে দিতে হয়েছে বলে দাবি বামেদের।

আরও পড়ুন: নজরে ৭৩, হাই প্রোফাইল কেন্দ্রের নয়া প্রার্থী কাজরী বন্দ্যোপাধ্যায়

আবার, আজ প্রদেশ কংগ্রেস নেতৃত্বও একইভাবে বামেদের নিশানা করেছে৷ কংগ্রেস নেতা নেপাল মাহাতোর অভিযোগ, 'আমাদের চিঠির কোনও জবাব না দিয়ে, একতরফা ভাবে বামেরা তালিকা প্রকাশ করে দেওয়ায় জোট ভেস্তে গেল।'

জোট যে ভেস্তে গিয়েছে, সেটা গতকালই স্পষ্ট হয়ে গিয়েছিল। প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর রঞ্জন চৌধুরী বামেদের একতরফা ভাবে প্রার্থী তালিকা প্রকাশ করে দেওয়া নিয়ে প্রতিক্রিয়া দিতে গিয়ে বলেন, 'কংগ্রেস কারও দয়ায় রাজনীতি করবে না। সিপিএম একটা আলাদা দল, তারা তাদের মতো করে সিদ্ধান্ত নিতেই পারে। কিন্তু, জোট করা শুধু কংগ্রেসের একার দায় নয়।' বাম - কংগ্রেসের জোট ভাঙাকে প্রধান বিরোধীদল বিজেপি আপাত ভাবে 'গুরুত্বহীন করে দেখালেও, দলের অন্দরে বিষয়টিকে গুরুত্ব দিয়েই দেখা হচ্ছে বলে জানিয়েছেন এক রাজ্য নেতা। রাজনৈতিক মহলের মতে, বিগত বিধানসভা নির্বাচনে বাম- কংগ্রেস জোট করলেও তার সুবিধা কেউই নিতে পারেনি।

জোট বেঁধে মমতা বন্দ্যোপাধ্যায়ের তীব্র বিরোধিতার পথেই হেঁটেছিল বাম- কংগ্রেস৷ কার্যত তৃণমূল- বিজেপি-কে একই পংক্তিতে বসিয়ে দিয়েছিল তারা৷ অথচ শাসক দলের বিরুদ্ধে যাঁরা ভোট দিয়েছেন, সেই কট্টর বাম- কংগ্রেস মনোভাবাপন্ন বা সমর্থকদের একটা বড় অংশ বিজেপি-র উপরেই আস্থা রেখেছিলেন৷ ফলে বাম- কংগ্রেস জোট হলেও সুবিধে পেয়েছিল বিজেপি। প্রধান বিরোধী দল হতে ৭৭টি আসন বিজেপি যে দলীয় ভোটের জোরে পায়নি, তা দলের অভ্যন্তরীণ বিশ্লষণেও স্পষ্ট। কিন্তু, এবার বাম এবং কংগ্রেস আলাদা লড়ে নিজেদের ভোট ধরে রাখলে বিজেপি-র সঙ্গে তৃণমূলের লড়াই আরও কঠিন হবে বলে মত রাজনৈতিক বিশ্লষকদের।

পর্যবেক্ষকদের মতে, বাম- কংগ্রেসের জোট না হওয়ার সুফল বরং পেতে পারে তৃণমূল। ফলে, কলকাতা পুরভোটের অ্যাসিড টেস্টের সঙ্গে জড়িয়ে যাবে আগামী দিনের রাজ্য রাজনীতির অনেক হিসেব নিকেশ।

Published by:Debamoy Ghosh
First published:

Tags: BJP, Congress, Cpim, KMC Elections 2021, Kolkata Municipal Corporation Elections 2021, TMC

পরবর্তী খবর