এখনই খুলছে না রাজ্যের কলেজ বিশ্ববিদ্যালয়, ক্লাস-পরীক্ষা নিয়ে বড় সিদ্ধান্ত উপাচার্য-শিক্ষামন্ত্রী বৈঠকে

এখনই খুলছে না রাজ্যের কলেজ বিশ্ববিদ্যালয়, ক্লাস-পরীক্ষা নিয়ে বড় সিদ্ধান্ত উপাচার্য-শিক্ষামন্ত্রী বৈঠকে
উপাচার্যদের সঙ্গে শিক্ষামন্ত্রীর বৈঠক।

কোনো ছাত্রছাত্রী যাতে সমস্যার মধ্যে না পড়েন সে কথা মাথায় রেখেই সব উপাচার্য এই মত জানিয়েছেন।

  • Share this:

#কলকাতা: এখনই খুলছে না কলেজ-বিশ্ববিদ্যালয়, সিদ্ধান্ত হয়ে গেল উপাচার্য -শিক্ষামন্ত্রীদের বৈঠকে। উপাচার্যদের পক্ষ থেকে পুরুলিয়ার সিধু কানু বিশ্ববিদ্যালয়ের উপাচার্য দীপক কর এই সিদ্ধান্তের কথা জানিয়েই বলেন,  এই সিদ্ধান্ত অন্তত মার্চ মাস পর্যন্ত কার্যকর হবে। সেক্ষেত্রে স্নাতক স্তরের প্রথম তৃতীয় এবং পঞ্চম এবং স্নাতকোত্তরের প্রথম ও তৃতীয় পর্বের সেমিস্টারের পরীক্ষাগুলি অনলাইনেই হবে। আপাতত ক্লাসও চলবে অনলাইনেই। কোনো ছাত্রছাত্রী যাতে সমস্যার মধ্যে না পড়েন সে কথা মাথায় রেখেই  সব উপাচার্য এই মত জানিয়েছেন।

এ দিন বৈঠকে কলেজ বিশ্ববিদ্যালয় খোলা কতটা সম্ভব সেই নিয়েই আলোচনা চলছিল। আসে হোস্টেল খোলার প্রসঙ্গও। সূত্রের খবর, বৈঠকে স্থির হয়, হস্টেল খোলা মানে বাইরে থেকে অবাধে ছাত্রছাত্রীদের আসা যাওয়া। সেক্ষেত্রে আবার সংক্রমণ হলে মুশকিল বাড়বে। তাই সিদ্ধান্ত হয় এখনই খুলবে না হোস্টেলের দরজাও।

তবে গবেষকদের জন্য গুরুত্বের ভিত্তিতে ল্যাবোরেটারি খোলা হবে, এমনটাই সিদ্ধান্ত হয়েছে এদিনের বৈঠকে।


প্রসঙ্গত দিন দুয়েক আগেই প্রায় দশ মাস বাদে ক্লাসরুমে ক্লাস শুরু করেছিল কলকাতা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। বিশ্ববিদ্যালয়ের জুওলজি বিভাগের প্রাক্টিক্যাল ক্লাস শুরু হয়। স্নাতকোত্তর স্তরের প্রথম বর্ষের ছাত্রছাত্রীদের ভর্তি হওয়ার পর এদিন থেকেই প্রথম বিশ্ববিদ্যালয় আসা শুরু করেন পড়ুয়ায়ারা। এদিনের বৈঠকে সেই প্রসঙ্গ উঠে আসে। সিদ্ধান্ত হয় এই বিষয়ে গুরুত্ব অনুযায়ী সিদ্ধান্ত নেবে বিশ্ববিদ্যালয়ই। গবেষকদের জন্য ল্যাব খোলা যেতে পারে। কিন্তু মার্চ পর্যন্ত পুরোদস্তুর অফলাইন ক্লাস শুরু করা যাবে না। ক্লাস হবে অনলাইনেই।

Published by:Arka Deb
First published:

লেটেস্ট খবর