corona virus btn
corona virus btn
Loading

প্রবল বৃষ্টিতে জল ছাড়া নিয়ে ফের ডিভিসি-কে দুষলেন মুখ্যমন্ত্রী, আগে থেকে ব্যবস্থা নিতে নির্দেশ প্রশাসনকে

প্রবল বৃষ্টিতে জল ছাড়া নিয়ে ফের ডিভিসি-কে দুষলেন মুখ্যমন্ত্রী, আগে থেকে ব্যবস্থা নিতে নির্দেশ প্রশাসনকে

ঝাড়খণ্ড জল ছাড়ায় হাওড়া, হুগলিতে প্লাবন হলে কী পদক্ষেপ? বৈঠকে জানতে চান মমতা বন্দ্যোপাধ্যায়।

  • Share this:

#কলকাতা: একে বৃষ্টিতে বিপর্যয়, দক্ষিণবঙ্গে দুর্ভোগ। মুখ্যমন্ত্রীর নিশানায় ডিভিসি। ঝাড়খণ্ড জল ছাড়ায় হাওড়া, হুগলিতে প্লাবন হলে কী পদক্ষেপ? বৈঠকে জানতে চান মমতা বন্দ্যোপাধ্যায়। ফের জল ছাড়া নিয়ে ডিভিসি-কে দুষলেন মুখ্যমন্ত্রী ৷

নবান্ন থেকে প্রশাসনিক বৈঠকে মুখ্যমন্ত্রী বলেন, ‘আগামী ৫ দিন বৃষ্টি,প্রস্তুত থাকতে হবে ৷ ২৪ ঘণ্টা জেলায় মনিটরিং টিম রাখতে হবে ৷’ জেলাশাসকের দফতরে কন্ট্রোলরুম তৈরি সহ পরিস্থিতি মোকাবিলায় সম্বন্বয়ে জোর দেওয়ার নির্দেশ দেন মুখ্যমন্ত্রী ৷ একইসঙ্গে তিনি বলেন, 'ডিভিসির জলাধারে দীর্ঘদিন ড্রেজিং হয়নি ৷ দীর্ঘদিন ড্রেজিং না হওয়ায় সমস্যা ৷ ডিভিসি জল ছাড়লে সমস্যা আরও বাড়বে ৷ ঝাড়খণ্ড জল ছাড়লে হাওড়া, হুগলি ভেসে যায় ৷'

প্রবল বৃষ্টিতে ঝাড়খণ্ডের তেনুঘাট, কোনার, পাঞ্চেত, মাইথন জলাধার থেকে জল ছাড়া হয়। সেই জল আসে দুর্গাপুর ব্যারাজে। সেখান থেকে জল ছাড়লেই দামোদরের নিম্ন অববাহিকার জেলাগুলিতে অশনি সংকেত। পূর্ব বর্ধমান-হাওড়া-হুগলির একাংশ ভাসিয়ে দেয়।

মুখ্যমন্ত্রীর অভিযোগ, 'ডিভিসির এই সব জলাধারগুলিতে দীর্ঘদিন ধরে ড্রেজিং হয়নি। বিশেষজ্ঞদের অনেকে বলছেন, এ কারণে জল ধারণ ক্ষমতা আগের থেকে কমেছে। এই পরিস্থিতিতে, ডিভিসি জল ছাড়লে হাওড়া, হুগলিতে কী পদক্ষেপ?' সোমবার, নবান্নে পর্যালোচনা বৈঠকে জেলাশাসকদের থেকে জানতে চান মুখ্যমন্ত্রী।

হাওড়া এখনই চিন্তায়। গাদিয়ারার অমরপুরের ভাগীরথীর বাঁধে ফাটল আরও চওড়া হয়েছে। শনিবার থেকে নিম্নচাপের বৃষ্টি ও ভরা কোটালের জেরে নদীর জল বেড়ে বাঁধে ফাটল। শনিবার বাঁধে অল্প ফাটল দেখা দেয়। সোমবার সেটাই আরও চওড়া। বাঁধ ভাঙলে অন্তত দশ থেকে বারোটি গ্রাম প্লাবিত হওয়ার আশঙ্কা। বাঁধ মেরামতির কাজ শুরু করেছে সেচ দফতর।

Published by: Elina Datta
First published: August 24, 2020, 7:48 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर