Home /News /kolkata /

CID: ডিএম,এসপি-দের সই, সরকারি স্ট্যাম্প জাল করে অস্ত্র ব্যবহারের ভুয়ো লাইসেন্স তৈরী ও ব্যবহার, চক্রের হদিশ সিআইডি-র 

CID: ডিএম,এসপি-দের সই, সরকারি স্ট্যাম্প জাল করে অস্ত্র ব্যবহারের ভুয়ো লাইসেন্স তৈরী ও ব্যবহার, চক্রের হদিশ সিআইডি-র 

ঘটনায় গ্রেফতার সফিক মোল্লা-সহ মোট ৬ জন। সল্টলেকে বেসরকারি নিরাপত্তারক্ষীদের অফিসে অভিযান সিআইডি-র 

  • Share this:

,#কলকাতা: ডিএম, এসপিদের স্ট্যাম্প ও সই জাল করে ভুয়ো লাইসেন্স তৈরী করে আগ্নেয়াস্ত্র ব্যবহারের অভিযোগ! শহরে বেসরকারি নিরাপত্তারক্ষীদের কোম্পানিতে অস্ত্রর ভুয়ো লাইসেন্স তৈরী করা ও ব্যবহার করার অভিযোগে  সিআইডি-র (CID) হাতে গ্রেফতার ৬ । গ্রেফতার করল সিআইডির (CID) এসওজির আধিকারিকরা।

শহরে রমরমিয়ে গজিয়ে উঠছে ব্যাঙের ছাতার মত এই সব বেসরকারি  নিরাপত্তাকর্মীদের অফিস। ভুয়ো লাইসেন্স থাকলেই অর্ধেক বেতনে নিরাপত্তা কর্মীদের নিয়োগ চলে বলে দাবি সিআইডির (CID)। কিন্তু যাঁদের আসল লাইসেন্স আছে, তাঁদের ক্ষেত্রে বেতন বেশি দিতে হয়। এভাবেই চেনের মত  চক্র চলছে। এই ঘটনায় মূল অভিযুক্ত ধৃত সফিক মোল্লা  মেমারির বাসিন্দা।  অভিযোগ, অস্ত্র ব্যবহারের জন্য ভুয়ো লাইসেন্স তৈরী করত সফিক। এই ভুয়ো লাইসেন্স ব্যবহার করে যারা নিরাপত্তারক্ষীর কাজ করত, তাদেরকেও গ্রেফতার করেছে সিআইডি(CID)। ধৃতদের নাম জুলফিকার শেখ, সাবির মন্ডল, ইমানুল মন্ডল, হাফিজুল শেখ, বিমান মন্ডল।

সিআইডি সূত্রে জানা যায়, সফিক  মোল্লা  ভুয়ো অস্ত্রের লাইসেন্স তৈরীর জন্য প্রথমে  লাইসেন্স সম্পর্কিত একটি আসল ফর্ম নিয়ে তার ফোটোকপি বানাত।এরপর ওই ফটোকপিতে বিভিন্ন জেলার ডিএম, এসপি-দের সই জাল করত। এমনকী ডিএম, ডিআইবি,  এসপিদের, জাল স্ট্যাম্প ব্যবহার করে তার মধ্যে গোল্ডেন স্ট্যাম্প ও বিভিন্ন রকম নকল সরকারি স্ট্যাম্প ব্যবহার করে ভুয়ো লাইসেন্স বানাতো সফিক মোল্লা। সেই ভুয়ো লাইসেন্স ব্যবহার করতো নিরাপত্তারক্ষীরা।

ধৃতদের মধ্যে অনেকেই বিহার, ঝাড়খন্ড ও অন্যান্য জায়গায় কাজ করত । ফলে অস্ত্র ব্যবহারে জন্য সে রাজ্যের অস্ত্র লাইসেন্স দরকার হত যা তাদের কাছে ছিল না। ফলে সফিকের থেকে টাকার বিনিময়ে  ভুয়ো অস্ত্র লাইসেন্স নিয়েছিল  ধৃতরা। এতে নিরাপত্তারক্ষীদের বেসরকারি কোম্পানির কী সুবিধা? সিআইডি-র দাবি, অস্ত্র লাইসেন্স যদি আসল হয়, তাহলে কমপক্ষে ১৪ হাজার টাকা বেতন দিতে হবে। কিন্তু ভুয়ো আর্মস লাইসেন্স থাকলে অর্ধেক অর্থাৎ ৭ হাজার টাকা বেতনেই নিযুক্ত করে শহরের  বেসরকারি নিরাপত্তারক্ষীদের কোম্পানিগুলি। সেই সমস্ত কোম্পানিগুলির সঙ্গে সফিকের যোগাযোগ আছে বলেই দাবি সিআইডি-র।

সল্টলেক ও শহরতলির একাধিক জায়গায় বৃহস্পতিবার সিআইডি তল্লাশি অভিযান চালায়। গ্রেফতার করে মোট ৬ অভিযুক্তকে। সল্টলেক বেসরকারি নিরাপত্তারক্ষী কোম্পানির  এরিয়া ম্যানেজার সুব্রত চক্রবর্তী জানান, " বৃহস্পতিবার  সল্টলেকে সিআইডি আসে। তল্লাসি চালিয়ে ২ জনকে নিয়ে গিয়েছে। কেউ ভুয়ো অস্ত্র লাইসেন্স রাখলে আমাদের পক্ষে বোঝা সম্ভব না। " সিআইডি সূত্রে খবর, মূল মাথা সফিককে ফ্যান্সি মার্কেট এলাকা থেকে গ্রেফতার করা হয়েছে। উদ্ধার হয়েছে ৫ টি দোনলা  আগ্নেয়াস্ত্র, ৫ টি ভুয়ো অস্ত্র লাইসেন্স, গুলি, ৩৬ টি ভুয়ো সরকারি সিল ( পশ্চিমবঙ্গ ও অন্যান্য রাজ্যের ) । সফিকের এই ভুয়ো অস্ত্র লাইসেন্স তৈরীর র‍্যাকেটে আর কেউ জড়িত কিনা, তাও খতিয়ে দেখা হচ্ছে। তবে এটা একটা বড়সড় চক্র বলে মনে করছে সিআইডি।

Arpita Hazra

Published by:Rukmini Mazumder
First published:

Tags: Fake arm licence

পরবর্তী খবর