Anti-CAA protest: আইন শৃঙ্খলায় রাজ্যের কী অবস্থান ? রিপোর্ট তলব হাইকোর্টের

Anti-CAA protest: আইন শৃঙ্খলায় রাজ্যের কী অবস্থান ? রিপোর্ট তলব হাইকোর্টের

বুধবার দুপুর ২'টোর মধ্যে রাজ্য-কে রিপোর্ট দিতে নির্দেশ দিয়েছে ডিভিশন বেঞ্চ।

  • Share this:

ARNAB HAZRA

#কলকাতা: CAA প্রতিবাদে রাজ্যজুড়ে অচলাবস্থার অভিযোগ শুনলেন রাজ্যের প্রধান বিচারপতি। জরুরী ভিত্তিতে এদিনই জনস্বার্থ মামলাটি শুনানির সময় নির্দিষ্ট করে দেয় প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ। সেই মতন দুপুর ২'টোয় শুনানি শুরু হতেই, মামলাকারীর আইনজীবী আদালতের কাছে জানান, ১২ ডিসেম্বর ২০১৯ থেকে রাষ্ট্রপতির স্বাক্ষরের পর গোটা দেশে নাগরিকত্ব সংশোধনী আইন কার্যকর হয়ে গিয়েছে।

১৩ই ডিসেম্বর রাজ্যের মুখ্যমন্ত্রী প্রকাশ্যে কেন্দ্রীয় আইনের বিরোধিতা করেছেন। সুপ্রিমকোর্টে নাগরিকত্ব সংশোধনী আইন চ্যালেঞ্জ করে মামলা হলেও কোন নির্দেশ এখনও দেয়নি শীর্ষ আদালত।

গত ৩ দিন ধরে রাজ্যজুড়ে অচলাবস্থা শুরু হয়েছে। এখনও পর্যন্ত এই মামলায় কোনও গ্রেফতারির খবর সামনে আসে নি।

বিচার বিভাগে হস্তক্ষেপের জন্য আদালতের কাছে জনস্বার্থ মামলা। মামলাকারীর আইনজীবীকে থামিয়ে প্রধান বিচারপতি বলেন, "সম্পত্তি নষ্টের বিষয়টি মূলত জাতীয় সড়ক ও রেল-কে ঘিরে। তাই তাদের এই মামলায় অন্তর্ভুক্ত করা হোক।"

এরপরই প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ রাজ্যের কাছে রিপোর্ট তলব করে। বুধবার দুপুর ২'টোর মধ্যে রাজ্য-কে রিপোর্ট দিতে নির্দেশ দিয়েছে ডিভিশন বেঞ্চ।

গত কয়েকদিনে রাজ্যের উদ্ভূত পরিস্থিতিতে, রাজ্যের আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ে কী পদক্ষেপ রাজ্যের? তাই রিপোর্ট আকারে রাজ্যকে জানাতে বলা হয়েছে। রাজ্যের আইনজীবী অর্ক নাগ জানিয়েছেন," জনস্বার্থ মামলায় একাধিক ছুটি রয়েছে। রাজ্য বিভিন্ন জেলা থেকে রিপোর্ট সংগ্রহ করছে। রিপোর্ট এলে তা যথাসময়ে আদালতকে দেওয়া হবে। "

First published: 04:56:07 PM Dec 16, 2019
পুরো খবর পড়ুন
अगली ख़बर