Home /News /kolkata /
BJP: পাখির চোখ ২০২৪! বিজেপির নজরে 'পসমন্দা' সম্প্রদায়

BJP: পাখির চোখ ২০২৪! বিজেপির নজরে 'পসমন্দা' সম্প্রদায়

ফাইল ছবি

ফাইল ছবি

BJP: লক্ষ্য ২০২৪-এ ক্ষমতায় ফেরা। বিশেষ নজর বাংলায়। কট্টর হিন্দুত্ববাদী দল হিসেবে পরিচিত ভারতীয় জনতা পার্টির নজর এবার মুসলিম ভোটের দিকে।

  • Share this:

#কলকাতা:  'আমি প্রথমেই বলব বিজেপি মুসলিমদের জন্য আলাদা কিছু করে না। আমরা তৃণমূল কংগ্রেসের মতো মুসলিম সংখ্যালঘু ১০০ শতাংশ ভাগ করে রাজনীতি করি না। তবে সব দিক থেকে সকলের যাতে 'সবকা সাথ সবকা বিকাশ হয়' তার জন্য নানা কর্মসূচি কেন্দ্র থেকে নেওয়ার কথা সামনে এসেছে। আদিবাসী রাষ্ট্রপতি করার যে উদ্যোগ আমাদের সরকার নিয়েছে তা থেকেই তা প্রমাণিত। বাংলার সংখ্যালঘু সম্প্রদায়ভুক্ত মানুষের সঙ্গে প্রতারণা করছে রাজ্য সরকার'। বললেন বিজেপির রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার।

লক্ষ্য ২০২৪-এ ক্ষমতায় ফেরা। বিশেষ নজর বাংলায়। কট্টর হিন্দুত্ববাদী দল হিসেবে পরিচিত ভারতীয় জনতা পার্টির নজর এবার মুসলিম ভোটের দিকে। সারা দেশে মুসলিম সম্প্রদায়ের একটা বড় অংশই হল পিছিয়ে পড়া শ্রেণী বা পসমন্দা শ্রেণীভূ্ুক্ত। ফারসিতে 'পসমন্দা'-র অর্থ সমাজে যাঁরা পিছনে পড়ে রয়েছেন। এবার ২৪ এর লোকসভার আগে এই পিছিয়ে পড়া শ্রেণীর দিকেই এখন নজর বিজেপির। আর সে কারণেই কেন্দ্রীয় প্রকল্পগুলিতে আরও বেশি করে সংখ্যালঘু সম্প্রদায়ের উপভোক্তা চাইছে গেরুয়া শিবির বলে রাজনৈতিক মহলের মত। বিজেপি সূত্রের খবর, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি হায়দ্রাবাদে সদ্য সমাপ্ত দুদিনের জাতীয় কর্ম সমিতির বৈঠকের শেষ দিনে বলেছেন,' দলকে শুধুমাত্র হিন্দুত্বের গণ্ডিতে আটকে রাখলে হবে না। অন্যান্য সম্প্রদায়ের পিছিয়ে পড়া শ্রেণীর কাছেও পৌঁছতে হবে'।

আরও পড়ুন - সঙ্গীতকার ইলাইয়ারাজা, ক্রীড়াবিদ পিটি ঊষা-সহ চার জন মনোনয়ন পেলেন রাজ্যসভায়, শুভেচ্ছা প্রধানমন্ত্রীর

রাজনৈতিক বিশ্লেষকদের কথায় ,'মুসলিম সম্প্রদায়কে দূরে সরিয়ে রেখে পশ্চিমবঙ্গে ক্ষমতার স্বাদ পাওয়া যে কোনও অবস্থাতেই সম্ভব নয়, সেটা বুঝেছে পদ্ম শিবির। আর সেই কারণেই এবার পদ্ম নেতাদের শীর্ষ মহলের নজর মুসলিম ভোট ব্যাঙ্ক'। যদিও রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী নিউজ এইট্টিন বাংলাকে দেওয়া এক সাক্ষাৎকারে সাফ জানান, 'তৃণমূলের মতো বিশেষ সম্প্রদায়কে নিয়ে রাজনীতি করে না বিজেপি। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় Economically Weaker Section বা EWS সংরক্ষণ নীতি মানেন না। আদালতে এই নিয়ে মামলা চলছে তাই বিশেষ কিছু বলব না'। তবে যেখানেই বঞ্চনা সেখানেই নরেন্দ্র মোদি। নরেন্দ্র মোদি ও আমাদের দল সবার কথা ভাবেন। তাই দ্রৌপদী মুর্মুর মতো জনজাতি সম্প্রদায় থেকে রাষ্ট্রপতি পদপ্রার্থী করা হয়েছে।

হায়দরাবাদের ন্যাশনাল এক্সিকিউটিভ কমিটির মিটিংয়েও কেন্দ্রীয় নেতৃত্ব বলেছেন, 'দেশে সংখ্যালঘুদের মধ্যে এমন অনেকেই আছেন অর্থনৈতিকভাবে সত্যিই খুব দুর্বল। তাঁদের পাশে থাকার কথা। বাংলাতেও তার ব্যতিক্রম হবে না। বললেন শুভেন্দু অধিকারী। আর এই নিয়ে তৃণমূল সাংসদ সুখেন্দুশেখর রায়ের খোঁচা,' সাধারণ মানুষের বোঝা বাড়িয়েই চলেছে৷ সবকা সাথ, সবকা বিকাশের বদলে বিজেপি সবকা সর্বনাশ করছে'।

VENKATESWAR LAHIRI  

Published by:Uddalak B
First published:

Tags: BJP

পরবর্তী খবর