• Home
  • »
  • News
  • »
  • kolkata
  • »
  • Biman Basu: 'একলা চলো' না 'জোট'? পুরভোটে বাম-কংগ্রেস 'বন্ধুত্ব' প্রশ্নে মতানৈক্য স্পষ্ট বামফ্রন্টে...

Biman Basu: 'একলা চলো' না 'জোট'? পুরভোটে বাম-কংগ্রেস 'বন্ধুত্ব' প্রশ্নে মতানৈক্য স্পষ্ট বামফ্রন্টে...

ফের বাম-কংগ্রেস জোট?

ফের বাম-কংগ্রেস জোট?

Biman Basu: পুরসভা নির্বাচনের প্রস্তুতি নিয়ে ১৫ নভেম্বর বৈঠকে বসতে চলেছে রাজ্য বামফ্রন্ট। তার আগে জোট নিয়ে কার্যত দুই মেরুতে দুই শরিক দল।

  • Share this:

#কলকাতা: বাংলার বিধানসভা ভোটে জোট করেও কার্যত উড়ে গিয়েছে বাম ও কংগ্রেস। তারপর থেকেই জোটের প্রাসঙ্গিকতা নিয়েই প্রশ্ন উঠেছে দু দলের অন্দরেই। বামেদেরও একটা বড় অংশ কংগ্রেসের সঙ্গে জোটের বিরোধী।

মঙ্গলবার জোট প্রসঙ্গে বিমান বসু(Biman Basu) বলেছেন "বামফ্রন্টে জোট নিয়ে আলোচনা হবে। তবে এর বাইরে একটা বিষয় স্পষ্ট, তৃণমূল বিজেপি একে অপরের পরিপূরক। তাই এই দুই শক্তির বিরুদ্ধে সবাইকে এক হয়েই লড়তে হবে। আর মানুষকে ভোট দিতে হবে।"

তবে এরই পাশাপাশি পুরভোটে কংগ্রেসের সঙ্গে জোটের ইঙ্গিত দিয়েছেন সুজন চক্রবর্তী। যদিও বাম-কংগ্রেস জোট নিয়ে ভিন্ন মত শরিক ফরওয়ার্ড ব্লকের। তাঁদের বক্তব্য বামফ্রন্ট হিসেবেই নির্বাচনে লড়াইয়ের সিদ্ধান্ত হয়ে আছে। কেউ জোট করতে চাইলে বামফ্রন্ট নাম ব্যবহার করতে পারবে না।

১৫ নভেম্বর বৈঠকের আগেই মতানৈক্য স্পষ্ট বামফ্রন্টে (Biman Basu)। প্রসঙ্গত, পুরসভা নির্বাচনের প্রস্তুতি নিয়ে ১৫ নভেম্বর বৈঠকে বসতে চলেছে রাজ্য বামফ্রন্ট। তার আগে জোট নিয়ে কার্যত দুই মেরুতে দুই শরিক দল। সিপিএমের কেন্দ্রীয় কমিটির সদস্য তৃণমূল ও বিজেপির বিরুদ্ধে সবাইকে একসঙ্গে লড়াই করার কথা বলে জোটের ইঙ্গিত দিয়ে রেখেছেন।

আরও পড়ুন: পুরভোটের বিজ্ঞপ্তি কবে, কতটা প্রস্তুত বিরোধী শিবির, যে তথ্য উঠে আসছে

ফরওয়ার্ড ব্লকের রাজ্য সম্পাদক নরেন চট্টোপাধ্যায় সাফ জানিয়ে দিয়েছেন সিদ্ধান্ত হয়েছিল আন্দোলন থেকে ভোট সবই বামফ্রন্টের তরফ থেকে হবে। কেউ জোট করতে চাইলে আলাদা করুক। বামফ্রন্টের নাম ব্যবহার করতে পারবে না। সবমিলিয়ে জোট নিয়ে বৈঠকের আগেই ঝড় বামফ্রন্টে।

অন্যদিকে, প্রদেশ কংগ্রেস নেতা প্রদীপ ভট্টাচার্যর কথাতেও জোটের আভাস পাওয়া গিয়েছে।, জোট প্রসঙ্গে তিনি বলেন, ''পুরভোট আঞ্চলিক স্তরের ভোট। তাই তা নিয়ে প্রদেশ স্তরে আলোচনা হবে। তাই এই বিষয়টি প্রদেশ নেতৃত্বের জন্যই ছেড়ে দেওয়া ভালো। এ বিষয়ে কোন পর্যালোচনা বামপন্থী নেতৃত্বরা চাইলে, আমাদের তরফে আলোচনা হবে। তবে রাজ্যে গত নির্বাচনে যে দৃষ্টিভঙ্গি ছিল, তার পরিবর্তন না করলে চলবে না।''

Published by:Sanjukta Sarkar
First published: