কলকাতা

corona virus btn
corona virus btn
Loading

২০২১ এর মাধ্যমিক নিয়ে বড় ঘোষণা মধ্যশিক্ষা পর্ষদের, জানুন বিস্তারিত

২০২১ এর মাধ্যমিক নিয়ে বড় ঘোষণা মধ্যশিক্ষা পর্ষদের, জানুন বিস্তারিত

পরীক্ষা সূচি অর্থাৎ কবে পরীক্ষা হবে ২০২১ এর মাধ্যমিক তা নিয়ে এখনও পর্যন্ত আনুষ্ঠানিকভাবে রাজ্যের তরফের ঘোষণা করা হয়নি। এসব এরই মধ্যে মধ্যশিক্ষা পর্ষদ মঙ্গলবার পরীক্ষার প্রস্তুতি নিয়ে বড়সড় ঘোষণা করল।

  • Share this:

#কলকাতা: কতটা সিলেবাসের উপর ২০২১ এর মাধ্যমিক তা ইতিমধ্যেই ঘোষণা করেছেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। কিন্তু পরীক্ষা সূচি অর্থাৎ কবে পরীক্ষা হবে ২০২১ এর মাধ্যমিক তা নিয়ে এখনও পর্যন্ত আনুষ্ঠানিকভাবে রাজ্যের তরফের ঘোষণা করা হয়নি। এসব এরই মধ্যে মধ্যশিক্ষা পর্ষদ মঙ্গলবার পরীক্ষার প্রস্তুতি নিয়ে বড়সড় ঘোষণা করল। মূলত মাধ্যমিক পরীক্ষার জন্য ছাত্র-ছাত্রীদের যে ফর্ম ফিলাপ করতে হয় সেই ফর্ম ফিলাপের নোটিফিকেশন বা বিজ্ঞপ্তি জারি করল পর্ষদ।

বিজ্ঞপ্তিতে পর্ষদ জানিয়েছে,  আগামী ১৬ ও ১৭ ডিসেম্বর পর্ষদের ক্যাম্প অফিস মারফত আগামী বছর অর্থাৎ ২০২১ এর মাধ্যমিক পরীক্ষা দেবেন সেই ছাত্র-ছাত্রীদের  আবেদনপত্র সংগ্রহ করতে পারবে স্কুলগুলি। এর পাশাপাশি নবম শ্রেণীতে যারা এখন পঠন-পাঠন করছেন তাদের রেজিস্ট্রেশনের ফর্ম সংগ্রহ করতে পারবে স্কুলগুলি। তবে দশম শ্রেণির ছাত্রছাত্রীদের কতদিনের মধ্যে আবেদন পত্র ফিল আপ করে পাঠাতে হবে সেই বিষয়ে অবশ্য পর্ষদ বিজ্ঞপ্তিতে নির্দিষ্ট করে কিছু বলেনি। যদিও পর্ষদ সূত্রের খবর, জানুয়ারি মাসের তৃতীয় সপ্তাহের মধ্যেই ফর্ম ফিলাপের পুরো প্রক্রিয়া শেষ করে আবেদনপত্র জমা নিয়ে নেওয়া হবে। তবে সে ক্ষেত্রে যখন ফর্ম আবেদন পত্র দেওয়া হবে মাধ্যমিক পরীক্ষার জন্য সেখানেই স্পষ্ট করে লেখা থাকবে কত দিনের মধ্যে ফর্ম ফিলাপ করে জমা দিতে হবে ছাত্র-ছাত্রীদের বলেই পর্ষদ সূত্রে জানা গিয়েছে।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সম্প্রতি ঘোষণা করেছিলেন, এবছর মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিকের ছাত্র-ছাত্রীদের জন্য কোন টেস্ট পরীক্ষা নেওয়া হবে না। সব ছাত্র ছাত্রী এবছর মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষা দিতে পারবেন। মুখ্যমন্ত্রীর ঘোষণা মোতাবেক ইতিমধ্যেই মধ্যশিক্ষা পর্ষদ এবং উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ টেস্ট পরীক্ষা না নেওয়ার বিজ্ঞপ্তি জারি করেছে। সাধারণত স্কুলগুলি টেস্ট পরীক্ষা নেওয়ার পর তার পরেই মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকে ছাত্র-ছাত্রীদের আবেদনপত্র পূরণ করার প্রক্রিয়া শুরু হয়। কারণ টেস্ট পরীক্ষার মাধ্যমে ছাত্র-ছাত্রীদের যাচাই করে নেয় স্কুলগুলি কোন কোন ছাত্র মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক দেওয়ার পক্ষে উপযুক্ত। কিন্তু এবছর যেহেতু টেস্ট পরীক্ষা হচ্ছে না তাই সেক্ষেত্রে পরীক্ষা প্রস্তুতির জন্য প্রক্রিয়াকে এগিয়ে রাখতে চাইছে মধ্যশিক্ষা পর্ষদ। আর তাই ছাত্র-ছাত্রীদের ফর্ম ফিলাপের বিজ্ঞপ্তি জারি করে দিল মধ্যশিক্ষা পর্ষদ।

তবে মাধ্যমিক পরীক্ষা কবে হবে এই বিষয়ে এখনও পর্যন্ত সরকারের তরফে আনুষ্ঠানিকভাবে কোনো ঘোষণা হয়নি। যদিও মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষা জুন মাসে হতে পারে বলে সম্ভাবনা উঠে আসছে। স্কুল শিক্ষা দপ্তর সূত্রে খবর ইতিমধ্যেই পরীক্ষা সূচি অর্থাৎ কোন দিনে কোন পরীক্ষা হতে পারে তার একটি সম্ভাব্য রুটিন প্রস্তাব আকারে স্কুলশিক্ষা দপ্তরে পাঠানো হয়েছে চূড়ান্ত অনুমোদনের জন্য। জুন মাসের প্রথম সপ্তাহ থেকে শুরু করে দ্বিতীয় সপ্তাহ পর্যন্ত মাধ্যমিক এবং তারপর কিছুদিন গ্যাপ রেখে জুন মাসের মধ্যেই উচ্চ মাধ্যমিক শেষ করার পরিকল্পনা নেওয়া হয়েছে প্রস্তাবিত রুটিনে। ইতিমধ্যেই মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষায় ৩০ থেকে ৩৫ শতাংশ সিলেবাস কাটছাঁট করা হবে বলে শিক্ষামন্ত্রী ঘোষণা করেছেন। সেই মোতাবেক বিষয়ভিত্তিক কোন কোন অংশ বাদ দেওয়া হয়েছে সেই বিষয়ে মধ্যশিক্ষা পর্ষদ ও উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ বিস্তারিত নোটিফিকেশন জারি করেছে। বলতো মঙ্গলবার এর ফরম ফিলাপ আবেদনপত্র পূরণের নোটিফিকেশন জারির পর পর মাধ্যমিক পরীক্ষা প্রস্তুতি নিয়ে চূড়ান্ত তৎপরতা শুরু হয়েছে বলেই মনে করছে শিক্ষক মহলের একাংশ।

 সোমরাজ বন্দ্যোপাধ্যায়

Published by: Elina Datta
First published: December 1, 2020, 9:39 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर