বিতর্ক নাকি করোনা পরিস্থিতি? বসন্ত উৎসবে 'না' রবীন্দ্রভারতীর!

বিতর্ক নাকি করোনা পরিস্থিতি? বসন্ত উৎসবে 'না' রবীন্দ্রভারতীর!

এবার রবীন্দ্রভারতীতে বসন্ত উৎসবে না

বিশেষত মেয়েদের পিঠে এবং ছেলেদের বুকে অশ্লীল শব্দ লেখা এবং একটি গান কে বিকৃত করে লেখা নিয়ে হয়েছিল বিতর্ক।

  • Share this:

#কলকাতা: বিতর্কের জেরে নাকি করোনা পরিস্থিতির জেরে? কি কারন তা স্পষ্ট না হলেও এবার রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয় বসন্ত উৎসব কার্যত পালন করছে না। গতবছর বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে দোল উৎসব পালন কে ঘিরে বিতর্ক হয়েছিল। বিশেষত মেয়েদের পিঠে এবং ছেলেদের বুকে অশ্লীল শব্দ লেখা এবং একটি গান কে বিকৃত করে লেখা নিয়ে হয়েছিল বিতর্ক। যার জল গড়ায় উপাচার্যের পদত্যাগ পর্যন্ত। যদিও শেষমেশ উপাচার্য সব্যসাচী বসু রায় চৌধুরী পদত্যাগপত্র গৃহীত না হলেও রাজ্য রাজনীতিতে হয়েছিল তুমুল বিতর্ক। তার আগের বছরও বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস থেকেই মধ্য ব্যবস্থাতেও কয়েকজন পড়ুয়াকে পাওয়া গিয়েছিল দোল উৎসব পালন কে কেন্দ্র করে। যদিও এই বছর সম্পূর্ণভাবেই করোনা পরিস্থিতির জন্যই বসন্ত উৎসব পালন করা হচ্ছে না বলেই বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ স্পষ্ট করেই জানিয়ে দিয়েছে। অনেকেই অবশ্য আবার এই যুক্তি মানতে নারাজ।

গতবছর রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে দোল উৎসবের কিছু ছবি ঘিরে বিতর্ক শুরু হয়। মূলত  একটি গানের বিতর্ক করে মহিলাদের পিঠে লেখা হয় কিছু অশ্লীল শব্দ। যার ছবি গতবছর সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়ার পরপরই মুহূর্তে ভাইরাল হয়ে যায়। বিশেষত বিশ্ববিদ্যালয়ের সংস্কৃতির নষ্ট করার অভিযোগ উঠেছিল গত বছরের দোল উৎসব পালন কে কেন্দ্র করে। লাগাতার পরপর দু'বছর রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয় দোল উৎসব পালন কে কেন্দ্র করে একাধিক বিতর্ক হয়েছে। যদি ও যে ছাত্রছাত্রীরা এই ঘটনা ঘটিয়েছিলেন পরে এসে তারা বিশ্ববিদ্যালয় মুচলেকা দিয়ে যায়। শুধু তাই নয় ঘটনার জেরে বিশ্ববিদ্যালয় উপাচার্য সব্যসাচী বসু রায় চৌধুরী পদত্যাগ করেন। তবু শেষমেশ উপাচার্যের পদত্যাগপত্র গৃহীত না হলেও বিশ্ববিদ্যালয়ের সংস্কৃতির পরিবেশ নষ্ট করা হয়েছিল বলে অধ্যাপকদের একাংশ সরব হয়েছিল।

তবে এ বছর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ করোনা পরিস্থিতির জন্য বসন্ত উৎসব পালন বিটি রোড ক্যাম্পাসে বন্ধ করলেও রীতি মেনে ও কোন বসন্ত উৎসব পালন করা হচ্ছে না বলেই বিশ্ববিদ্যালয়ে জানানো হয়েছে। সাধারণত দলের কয়েক দিন আগেই রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের  বিটি রোড ক্যাম্পাসে বসন্ত উৎসব পালন করে। করোনা পরিস্থিতির জন্য এ বছর বন্ধ হওয়ায় অনেকে অবশ্য গত দু'বছরের বিতর্ককেই দায়ী করেছেন। উপাচার্য সব্যসাচী বসু রায় চৌধুরী অবশ্য জানিয়েছেন " আমরা এবছর করোনা পরিস্থিতির জন্যই বসন্ত উৎসব পালন করছি না। এর মধ্যে কোন বিতর্ক নেই।"

Published by:Suman Biswas
First published:

লেটেস্ট খবর