Home /News /kolkata /
100 Days Work: দেশের সেরার নজির, ১০০ দিনের কাজে কর্মসংস্থানে শীর্ষে বাংলা

100 Days Work: দেশের সেরার নজির, ১০০ দিনের কাজে কর্মসংস্থানে শীর্ষে বাংলা

100 Days Work

100 Days Work

ন্যাশনাল রুরাল এমপ্লয়মেন্ট গ্যারান্টি অ্যাক্ট, ২০০৫-এর অধীনে মানব-দিবস তৈরিতে পশ্চিমবঙ্গ দ্বিতীয় স্থানে (100 Days Work) রয়েছে। কর্মশক্তিতে প্রথম স্থান অধিকার করেছে বাংলা।

  • Share this:

    #কলকাতা: পশ্চিমবঙ্গ সরকারের মুকুটে নয়া পালক। টোটাল পার্সনস ওয়ার্কড-এর হিসেবে দেশের সব রাজ্যের মধ্যে শীর্ষে বাংলা। অর্থাৎ, ২০২১-২২ অর্থবর্ষে ১০০ দিনের কাজে সবচেয়ে বেশি সংখ্যক মানুষের কর্মসংস্থান হয়েছে এই রাজ্যে। সেই সংখ্যাটা ১.১ কোটি, যা দেশজুড়ে রবিবার নজির তৈরি করেছে। ন্যাশনাল রুরাল এমপ্লয়মেন্ট গ্যারান্টি অ্যাক্ট, ২০০৫-এর অধীনে মানব-দিবস তৈরিতে পশ্চিমবঙ্গ দ্বিতীয় স্থানে (100 Days Work) রয়েছে। কর্মশক্তিতে প্রথম স্থান অধিকার করেছে বাংলা।

    রাজ্যের পঞ্চায়েত ও গ্রামোন্নয়ন মন্ত্রী পুলক রায় রাজ্য বিধানসভার বাজেট অধিবেশন চলাকালীন এ বিষয়ে আভাস দিয়েছেলেন। ৩১ মার্চের পর কেন্দ্রীয় সরকারের রিপোর্টে সেটাই প্রমাণিত হল। চলতি অর্থর্ষে ৩১ মার্চ পর্যন্ত, ১০০ দিনের কাজের প্রকল্পের অধীনে মোট ৩৬,৪২,৪৮,৫৯৬ টি মানব-দিবস তৈরি করা হয়েছে এই রাজ্যে।

    আরও পড়ুন: ধোনির কোনও ম্যাচেই গ্যালারিতে দেখা নেই স্ত্রী-মেয়ের, সাক্ষী-জিভার হলটা কী?

    আরও পড়ুন: একটি প্রশ্ন করে নতুন চাকরি খোয়ালেন যুবক! কী প্রশ্ন জানলে চমকে উঠবেন

    শ্রমিক শক্তিতে রাজ্য প্রথম স্থান অধিকার করেছে। কিছু দিন আগেই বিধানসভায় রাজ্যের পঞ্চায়েত মন্ত্রী পুলক রায় বলেছিলেন, 'শ্রমিক শক্তির দিক থেকে পশ্চিমবঙ্গ হল দেশের প্রথম রাজ্য এবং এই সময়ের মধ্যে মানরেগা প্রকল্পের অধীনে মোট ১,০৭,৯৮,৪৫২ জন কর্মীকে নিযুক্ত করতে পেরেছে।' আর কেন্দ্রীয় সরকার ৩১ মার্চ পর্যন্ত যে হিসেব দিয়েছে তাতে সংখ্যাটি ১১১২১৮৭৪ ।

    রবিবার সর্বভারতীয় তৃণমূল কংগ্রেসের তরফে কেন্দ্রের ওই রিপোর্ট প্রকাশ্যে আনা হয়। সঙ্গে লেখা হয়, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে মনরেগা প্রকল্পে কর্মসংস্থানের নিরিখে দেশের মধ্যে একনম্বরে বাংলা। রাজ্য সরকার প্রায় ১ কোটি ১ লক্ষ মানুষকে কাজ দিয়েছে। যা দেখে ওয়াকিবহাল মহল বলছে, কেন্দ্রের শত অসহযোগিতা, নিন্দা সত্ত্বেও নিজের শ্রেষ্ঠত্বের প্রমাণ করল বাংলা।

    Published by:Raima Chakraborty
    First published:

    Tags: 100 Days Work, Mamata Banerjee

    পরবর্তী খবর