Home /News /kolkata /
Arjun Singh: অর্জুন সিংয়ের আন্দোলনের সাফল্য! পাটের সর্বোচ্চ দাম প্রত্যাহার কেন্দ্রের, আজ থেকেই কার্যকর নয়া নির্দেশিকা

Arjun Singh: অর্জুন সিংয়ের আন্দোলনের সাফল্য! পাটের সর্বোচ্চ দাম প্রত্যাহার কেন্দ্রের, আজ থেকেই কার্যকর নয়া নির্দেশিকা

নাছোড় অর্জুনের নাগাড়ে 'পাট' চাপ। ব্যাকফুটে কেন্দ্র। 

  • Share this:

ভেঙ্কটেশ্বর লাহিড়ী, কলকাতা- অর্জুন সিংয়ের (Arjun Singh) লাগাতার চাপে পিছু হটল কেন্দ্র। পাটের সর্বোচ্চ মূল্য নিয়ে সিদ্ধান্ত প্রত্যাহার করল কেন্দ্রীয় সরকার। ইতিমধ্যেই বিজ্ঞপ্তি জারি করে জুট বোর্ড এই সিদ্ধান্ত প্রত্যাহার করার কথা জানিয়েছে। আজ, শুক্রবার থেকেই কার্যকর হবে এই নয়া নির্দেশ। এই সিদ্ধান্ত প্রত্যাহারের খবর জানিয়ে কেন্দ্রীয় বস্ত্রমন্ত্রী পীযূষ গয়াল নিজেই বিজেপি সাংসদ অর্জুনকে ফোন করেন বলে সূত্রের খবর।

জবাবে এই সিদ্ধান্তের জন্য বস্ত্র মন্ত্রীকে ধন্যবাদ জানান ব্যারাকপুরের সাংসদ অর্জুন সিং। জুট বোর্ড পাটের সর্বোচ্চ মূল্য নির্দিষ্ট করে দেওয়ার বিরুদ্ধে গত কয়েক মাস ধরে লাগাতার প্রতিবাদ করে আসছেন অর্জুন। বিষয়টি নিয়ে তাঁর সঙ্গে বৈঠকও হয় কেন্দ্রীয় বস্ত্রমন্ত্রীর। কিন্তু সেই বৈঠকে কোনও ফল মেলেনি। এর পর সুর চড়িয়ে অর্জুন জানান, দাবি না মিটলে তিনি রাস্তায় নামবেন। এমনকী, তিনি ৯ মে পর্যন্ত সময়সীমা বেঁধে দেন। শেষমেষ বরফ গলল।

সম্প্রতি পাট চাষি এবং পাট শিল্পের সমস্যা নিয়ে কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে উদাসীনতার অভিযোগ তুলেছিলেন অর্জুন সিং। একাধিকবার বিভিন্ন দরবার করেও কোনও লাভ হয়নি বলে অভিযোগ করেন তিনি। এর আগে প্রায় মধ্যরাতে কেন্দ্রীয় মন্ত্রী পীযূষ গয়ালের সঙ্গে পাট শিল্পের সমস্যা নিয়ে বৈঠক করেন অর্জুন সিং। যদিও তাতেও বরফ গলেনি।

আরও পড়ুন- আগামী দু-তিন দিনের মধ্যে কলকাতায় কালবৈশাখীর সম্ভাবনা, জেনে নিন দুই বঙ্গের আবহাওয়ার আপডেট

পাটশিল্পের সঙ্গে যুক্ত ব্যক্তিদের রুটি রুজির স্বার্থে বৃহত্তর আন্দোলনে সামিল হওয়ার হুঁশিয়ারি দিয়েছিলেন তিনি। বিজেপি সাংসদের দাবি ছিল, পৃথিবীতে পাটশিল্পই একমাত্র ক্ষেত্র, যার সর্বোচ্চ মূল্য স্থির করে দিয়েছে কেন্দ্রীয় সরকার। এরফলে ক্ষতি হবে পাটশিল্পের। প্রসঙ্গত, গত ১৯ এপ্রিল কেন্দ্রীয় বস্ত্রমন্ত্রী পীযূষ গয়ালকে চিঠি দেন অর্জুন সিং। কেন্দ্রীয় মন্ত্রী উল্টে প্লাস্টিকের সামগ্রি ব্যবহারের পরামর্শ দেন। কেন্দ্রের এই নীতির বিরুদ্ধে জুট কর্পোরেশন অফ ইন্ডিয়ার চেয়ারম্যানকে আন্দোলনের হুঁশিয়ারিও  দিয়েছিলেন ব্যারাকপুরের সাংসদ। তবে তার আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি দিয়ে বিষয়টি পুনর্বিবেচনার আর্জিও জানান তিনি।

আরও পড়ুন-আরও বিপাকে কেষ্ট! উত্তরে সন্তুষ্ট নয় CBI কর্তারা, অনুব্রত মণ্ডলকে ফের তলব...

অর্জুন সিং এও বলেছিলেন, ‘‘পাটশিল্পকে বাঁচাতে সমস্ত ইউনিয়ন, সমস্ত দলকে এগিয়ে আসতে হবে। সেখানে যদি মুখ্যমন্ত্রী  মমতা বন্দ্যোপাধ্যায় যদি আমাদের ডাকেন আমাদের যাওয়া উচিত।’’  অবশেষে, কেন্দ্র সিদ্ধান্ত প্রত্যাহার করার পর অর্জুন সিং বললেন, ‘‘এই সিদ্ধান্তে পাট চাষিরা, শ্রমিকরা ও সামগ্রিকভাবে পাট শিল্প উপকৃত হবে। আমি সংশ্লিষ্ট দপ্তরের মন্ত্রী পীযূষ গয়ালকে ফোন করে ধন্যবাদ জানিয়েছি।’’

Published by:Siddhartha Sarkar
First published:

Tags: Arjun singh

পরবর্তী খবর