‘‘ সর্দার ছাড়া হরভজনের ‘মাঙ্কি’-র মানে বোঝা অসম্ভব ’’: সৌরভ

Siddhartha Sarkar
Updated:Mar 15, 2017 08:02 PM IST
‘‘ সর্দার ছাড়া হরভজনের ‘মাঙ্কি’-র মানে বোঝা অসম্ভব ’’: সৌরভ
Former Australian cricketer Michael Clarke with former Indian captain Sourav Ganguly at the launch of his autobiography "My Story" in Kolkata on Tuesday. Photo: PTI
Siddhartha Sarkar
Updated:Mar 15, 2017 08:02 PM IST

#কলকাতা: দু’জনেই প্রাক্তন অধিনায়ক। দু’জনেই অবসরে। দুজনেই মজে নিজেদের ছেড়ে আসা ক্রিকেটীয় সাম্রাজ‍্যের গর্ব। কলকাতায় মাইকেল ক্লার্কের আত্মজীবনী আলোর মুখ দেখল বন্ধু সৌরভের হাতে। আর দুই ক‍্যাপ্টেনের যুগলবন্দিতে অন‍্য মাত্রা পেল মাঙ্কি-গেট অজানা উপাখ‍্যান থেকে হালফিলের ডিআরএস তরজা।

এক দশক আগের মাঙ্কিগেট থেকে হালফিলের ডিআরএস। কলকাতায় নিজের আত্মজীবনী উন্মোচনে এসে ফ্রন্টফুটে ব‍্যাট করলেন মাইকেল ক্লার্ক। স্মিথের ডিআরএস বিতর্কে জল ঢালতে দুই বোর্ড যে তৎপরতা দেখিয়েছে, তাতে অবাক নন প্রাক্তন অজি অধিনায়ক। তবে ভাজ্জি-সাইমন্ডসের মাঙ্কি-গেট কাণ্ডে বহুচর্চিত সিডনি টেস্টের কথা উঠতেই খোলস ছেড়ে বেরিয়ে এলেন পাফ। অবসরের পর এই প্রথম তাঁর গলায় উঠে এল কুখ‍্যাত অজি গেমসম‍্যানশিপ নিয়ে আক্ষেপ-অনুশোচনা। যা শুনে পাল্টা রসিকতা সৌরভের গলায়।

‘মাই স্টোরি’। ক্লার্কের আত্মজীবনীতে বারবার উঠে এসেছে মাঙ্কি-গেট থেকে ভারত সফরের প্রসঙ্গ। স্টিভ-পন্টিং অধ‍্যায় থেকে তাঁর নেতৃত্ব বিশ্বকাপ জয়। কাছের বন্ধু ফিল হিউজের মর্মান্তিক পরিণতি থেকে চোটের খপ্পরে তরান্বিত অবসর। কিছুই বাদ যায়নি। মঙ্গলবার রাজারহাটের খেলার জাদুঘরে সেই বই কলকাতায় আলোর মুখ দেখল সৌরভ গঙ্গোপাধ‍্যায়ের হাত ধরে। আর মাইক্রোফোন হাতে অধিনায়ক সৌরভকে অন‍্যতম আইডল অ‍্যাখ‍্যা দিলেন একসময়ের বিপক্ষ যোদ্ধা। কোহলিদের খাটো না করেও ক্লার্কের গলায় শোনা গেল চলতি সিরিজে লিয়ঁ-ওকিফদের স্পিনের প্রশংসা। তবে ক্লার্ক থেকে সৌরভ, দু’জনেই আশাবাদী রাঁচিতেও বারুদ ছড়াবে স্মিথ-কোহলির নতুন রেষারেষি।

রিপোর্টার: প্রদীপ্ত গোস্বামী

First published: 09:19:06 AM Mar 15, 2017
পুরো খবর পড়ুন
अगली ख़बर