Home /News /kolkata /

টার্গেট মহিলা ভোট! চাকরিতে ৩৩% সংরক্ষণ, ফ্রি পরিবহণের প্রতিশ্রুতি বিজেপির

টার্গেট মহিলা ভোট! চাকরিতে ৩৩% সংরক্ষণ, ফ্রি পরিবহণের প্রতিশ্রুতি বিজেপির

মহিলা ভোটই লক্ষ্য?

মহিলা ভোটই লক্ষ্য?

বিজেপি এবার ইশতেহারের পোশাকি নাম রেখেছে ‘সোনার বাংলা সঙ্কল্প পত্র’। ইশতেহারের ঘোষণা করতে গিয়ে অমিত শাহ বলেন, 'স্কুল, কলেজে, বাজারে ৫০ হাজার স্যানিটারি ন্যাপকিনের ভেন্ডিং মেশিন বসানো হবে।

  • Share this:

    #কলকাতা: রাজ্যে বিধানসভা নির্বাচন জিততে যখন মহিলাদের হাতা-খুন্তি নিয়ে বিজেপিকে প্রতিরোধের উপায় বাতলাচ্ছেন তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, তখন নিজেদের ইশতেহারে সেই মহিলাদের জন্যই ভুরিভুরি সংরক্ষণ আর ছাড়ের কর্মসূচি নিল বিজেপি। আর মহিলাদের মন জিততে চাকরিতে ৩৩% সংরক্ষণের ঘোষণা যেমন রয়েছে, তেমনি রয়েছে বিধবাদের পেনশন ১ হাজার টাকা থেকে ৩ হাজার করার ঘোষণা। শুধু নয়, রীতিমতো চমক তৈরি করে রাজ্যে ক্ষমতায় এলে সমস্ত মহিলাদের জন্য সরকারি বাসে সম্পূর্ণ বিনামূল্যে যাত্রার কথা ঘোষণা করেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

    বিজেপি এবার ইশতেহারের পোশাকি নাম রেখেছে ‘সোনার বাংলা সঙ্কল্প পত্র’। ইশতেহারের ঘোষণা করতে গিয়ে অমিত শাহ বলেন, 'স্কুল, কলেজে, বাজারে ৫০ হাজার স্যানিটারি ন্যাপকিনের ভেন্ডিং মেশিন বসানো হবে। প্রসূতিদের অনুদান ৫ হাজার থেকে বাড়িয়ে ৯ হাজার টাকা করা হবে।' শুধু তাই নয়, মহিলাদের এককালীন ২০ হাজার টাকা করে ঋণও দেবে সরকার। আত্মনির্ভর মহিলা’ প্রকল্পের আওতায় মহিলা স্বনির্ভর গোষ্ঠীর জন্য ২ হাজার কোটি টাকা বরাদ্দের কথাও ঘোষণা করেন তিনি।

    বিজেপি শাসিত রাজ্যগুলিতে মহিলাদের অবস্থা তুলে ধরে প্রতিদিনই সুর চড়াচ্ছেন মমতা। রাজনৈতিক মহলের মতে, বিজেপিকে রুখতে এবারের ভোটে একচেটিয়া মহিলা ভোটেই নজর দিয়েছেন মমতা। এবার ইশতেহারে মমতার সেই অস্ত্রেই আঘাত করতে চাইল বিজেপি। এদিন অমিত শাহ ঘোষণা করেন, কেজি থেকে এমএ পর্যন্ত মেয়েদের বিনামূল্যে শিক্ষার ব্যবস্থা করবে বিজেপি।

    শুধু তাই নয়, রাজ্য পুলিশে ৯টি মহিলা ব্যাটেলিয়ন তৈরির আশ্বাসও দেন অমিত শাহ। রাজ্য রিজার্ভ পুলিশ বাহিনীতে ৩টি মহিলা ব্যাটালিয়ন তৈরি করা হবে, প্রতিটি থানায় মহিলাদের জন্য থাকবে আলাদা হেল্প ডেস্ক, সেই হেল্প ডেস্কের দায়িত্বেও থাকবেন মহিলারাই। তফসিলি ও অন্যান্য অনগ্রসর শ্রেণি ও আর্থিক দিক থেকে পিছিয়ে থাকা পরিবারে কন্যা সন্তান জন্ম নিলেই ৫০ হাজার টাকার বন্ড তৈরি করে দেওয়ার ঘোষণাও করেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী। একইসঙ্গে রাজ্যের সর্বত্র অন্নপূর্ণা ক্যান্টিনে ৫ টাকায় খাবার, ১ টাকায় স্যানিটারি ন্যাপকিন পাওয়া যাবে বলেও ঘোষণা করেন শাহ।

    Published by:Suman Biswas
    First published:

    Tags: Amit Shah, BJP Manifesto, West Bengal Assembly Election 2021

    পরবর্তী খবর