Union
Budget 2023

Highlights

হোম /খবর /কলকাতা /
বেহালার স্মৃতি এখনও দগদগে ক্ষত, নিষেধাজ্ঞা উড়িয়েই বিক্রি হচ্ছে ভেজাল সরষের তেল!

West Bengal News: বেহালার স্মৃতি এখনও দগদগে ক্ষত, তবু নিষেধাজ্ঞা উড়িয়েই বিক্রি হচ্ছে ভেজাল সরষের তেল!

ভেজাল তেলের রমরমা

ভেজাল তেলের রমরমা

West Bengal News: কেন্দ্রীয় সরকারের নিষেধ সত্বেও এখনো ভেজাল সরষের তেল বাজারে বিক্রি হচ্ছে।

  • Share this:

#কলকাতা: ভেজাল সরষের তেলের কারবার এখনও চলছেই। যেখানে কেন্দ্রীয় সরকার আইন করে সরষের তেলের সঙ্গে ভেজাল নিষিদ্ধ করেছে।সেখানে এখনও ভেজাল তেল, ব্লেনডেড তেল বাজারে বিক্রি হচ্ছে।অন্যদিকে প্রশাসনিক কড়াকড়ি সেরকম নেই বললেই চলে।  বড় বাজারের পোস্তা এলাকাতে দিনে দুবার ভেজাল সরষের তেল তৈরির কাজ চলছে বলে সূত্রের খবর। খবর এই তেল বানানোর জন্য মিস্ত্রিও আছে।

যারা ১০,০০০ কেজি সরষের তেল বানানোর জন্য ১০ হাজার টাকা করে নেয়। প্রশ্ন, কী ধরনের তেল, সরিষার তেলের সঙ্গে মেশায়? কিছু ব্যবসায়ীর বক্তব্য গরমকালে সরিষার তেলের সঙ্গে পাম তেল মেশায়। কারণ শীত কালে পাম জমাট বাধে। গ্রীষ্ম কালে পাম তেল মেশায়। শীত কালে রাইস ব্র্যান তেল মেশায়।

আরও পড়ুন: চাকার ভিতরে লুকানো প্রায় ১ কোটি! জলপাইগুড়িতে গাড়ি থামাতেই পুলিশের চোখ কপালে

যে রাইস ব্র্যান তেল বাজারে আসে। সেই তেল দেখতে সরষের তেলের মতই হয়। সেই তেল রিফাইন করে বাজারে বিক্রি হয়।আবার রাইস ব্র্যান তেলের বেশিরভাগটাই সরষের তেলের সঙ্গে মিশিয়ে ব্লেন্ড করে বিক্রি করছে বেশ কিছু ব্যবসায়ী। সরষের তেলের তুলনায় ৪০ টাকা কেজি কম দাম রাইস  ব্র্যান তেলের। সেই কারণে বেশির ভাগ বিক্রেতারা রাইস ব্র্যান তেলের সঙ্গে সরষের তেল মিশিয়ে বিক্রি করছে। এই বিষয়ে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের খাদ্য প্রক্রিয়াকরণ বিভাগের বিভাগীয় প্রধান প্রশান্ত কুমার বিশ্বাস বলেন, 'সরষের তেলের মধ্যে ফাংগাল ইনফেকশন রোধের উপাদান রয়েছে।যেটা আমাদের শরীরের পক্ষে খুবই জরুরি।

আরও পড়ুন: কাঁথির জবাব কাঁথি থেকেই, অভিষেকের পাল্টা সভা করবেন শুভেন্দু

অন্য দিকে বিশুদ্ধ সরষের তেলে যে চর্বি রয়েছে, সেটি মানব দেহে খুবই উপকারী।এই মিশ্রণের ফলে,মানুষ ১০০ শতাংশ সরষের তেল পাচ্ছে না। মোট কথা, মানুষ খাদ্য গুন ও দামের দিক থেকে প্রতারিত হচ্ছে।এই ধরনের তেল বাজারে এলেই,যাতে পুলিশ পদক্ষেপ নেয়,সেটার আবেদন করছি।' তবে এই শহর ভোজ্য তেল নিয়ে নানা ধরনের দুঃসাহসিক কার্যকলাপ চালায়। যার ইতিহাস বলছে,এই ভোজ্য তেল খেয়ে বেহালায় এখনও বহু মানুষ পঙ্গু রয়েছে। সেই স্মৃতি যেখানে এখনও দগদগে ক্ষত হয়ে রয়েছে, সেখানে এই শহরের কেন কোনও পদক্ষেপ নেই? সেটা ভেবেই বহু মানুষ এখনও আতঙ্কিত।

Published by:Suman Biswas
First published:

Tags: Mustard Oil, West Bengal news