• Home
  • »
  • News
  • »
  • kolkata
  • »
  • EXCLUSIVE: উচ্চমাধ্যমিকের কবে কোন পরীক্ষা ও ১৫ দফা গাইডলাইন জানিয়ে দিল সংসদ

EXCLUSIVE: উচ্চমাধ্যমিকের কবে কোন পরীক্ষা ও ১৫ দফা গাইডলাইন জানিয়ে দিল সংসদ

Representative Image

Representative Image

মঙ্গলবারই উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের তরফে বাকি থাকা বিষয়গুলির পরীক্ষার দিন ঘোষণা করার পাশাপাশি পরীক্ষা নেওয়ার আগে বা পরীক্ষা চলাকালীন কী কী গাইডলাইন মানতে হবে তার বিস্তারিত তালিকা দিয়েছে সংসদ।

  • Share this:

#কলকাতা: অবশেষে কবে কবে কোন কোন বিষয়ের পরীক্ষাগুলি হবে তার সূচি ঘোষণা করল উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। মঙ্গলবার আধিকারিকদের সঙ্গে বৈঠক করে সূচি ঘোষণার পাশাপাশি পরীক্ষা কেন্দ্রগুলি করোনা পরিস্থিতিতে কী ভাবে পরীক্ষা নেবে তার বিস্তারিত গাইড লাইন পরীক্ষা কেন্দ্রগুলিকে দিল সংসদ। মূলত উচ্চমাধ্যমিকের যে বাকি বিষয়গুলির পরীক্ষা রয়েছে তার যে সূচি দেওয়া হয়েছে তা হল:

২ জুলাই নেওয়া হবে এডুকেশন, পদার্থবিদ্যা, নিউট্রিশন ও অ্যাকাউন্ট্যান্সি বিষয়ের পরীক্ষা।

৬ জুলাই নেওয়া হবে সংস্কৃত, রসায়ন, অর্থনীতি, সাংবাদিকতা ও গণমাধ্যম, পার্শিয়ান, আরবি ও ফরাসি বিষয়ের পরীক্ষা।

৮ জুলাই নেওয়া হবে ভূগোল, স্ট্যাটিস্টিক্স  , কস্টিং অন্ড ট্যাক্সেশন, হোম ম্যানেজমেন্ট অ্যান্ড ফ্যামিলি রিসোর্স ম্যানেজমেন্ট।

মঙ্গলবারই উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের তরফে বাকি থাকা বিষয়গুলির পরীক্ষার দিন ঘোষণা করার পাশাপাশি পরীক্ষা নেওয়ার আগে বা পরীক্ষা চলাকালীন কী কী গাইডলাইন মানতে হবে তার বিস্তারিত তালিকা দিয়েছে সংসদ। মূলত ১৫ দফা গাইডলাইন উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের তরফে দেওয়া হয়েছে পরীক্ষাকেন্দ্রগুলিকে।গাইডলাইন গুলি হল:

১) পরীক্ষা কেন্দ্রগুলির ঘর, বেঞ্চ এবং টয়লেটগুলি স্যানিটাইজড করতে হবে প্রত্যেক পরীক্ষার শুরুর আগে।

২) স্কুলের সমস্ত শিক্ষক এবং শিক্ষা কর্মীদের মাস্ক এবং হ্যান্ডগ্লাভস পড়ে থাকা বাধ্যতামূলক৷ তার সঙ্গে যখন একে অপরের সঙ্গে কথা বলবে সেই সময় সোশ্যাল ডিস্ট্যান্স বা সামাজিক দূরত্ব বিধি মেনে কথা বলতে হবে।

৩) প্রত্যেকটি পরীক্ষা কেন্দ্রে স্যানিটাইজার এবং হ্যান্ডওয়াশ পর্যাপ্ত রাখতে হবে।

৪) প্রত্যেক পরীক্ষার্থীকে নিজস্ব স্যানিটাইজার নিয়ে যেতে হবে একটি স্বচ্ছ বোতলে।

৫) পরীক্ষার্থীদের পরীক্ষা কেন্দ্রে ঢোকার আগে এবং পরীক্ষা চলাকালীন মাস্ক পরা বাধ্যতামূলক।

৬) পরীক্ষার্থীরা যখন পরীক্ষা কেন্দ্রের ভেতরে ঢুকবে এবং পরীক্ষা দেবে তখন সামাজিক দূরত্ব মানতে হবে। এক পরীক্ষার্থীর সঙ্গে অপর পরীক্ষার্থীর ন্যূনতম ৩ ফুট দূরত্ব রাখতে হবে।

৭) প্রত্যেক অভিভাবককে নিশ্চিত করতে হবে যে তাঁদের ছেলে বা মেয়ে কারও জ্বর নেই বা জ্বর ছিল না।

৮) পরীক্ষা সম্পর্কিত যা যা নির্দেশিকা আছে সেগুলি থাকবে।

৯) যে সমস্ত শিক্ষকরা পরীক্ষা কেন্দ্রে নজরদারি চালাবেন তাঁদের নিজস্ব এবং গ্লাভস পরে থাকতে হবে যতক্ষণ না তাঁরা তাঁদের নজরদারির কাজ শেষ করছেন।

১০) পরীক্ষা কেন্দ্রগুলির টয়লেট এবং জল রাখার যে এলাকাগুলি থাকবে সেগুলি যেন স্যানিটাইজড করা হয় সেই বিষয়ে নজর দিতে হবে।

১১) সামাজিক দূরত্ব বৃদ্ধির নিয়ম পরীক্ষা হলের ভিতরে যেমন মানতে হবে তেমনই স্কুলের মূল প্রবেশদ্বারের সামনেও মেনে চলতে হবে।

১২) পরীক্ষার্থীরা শুধুমাত্র পরীক্ষাকেন্দ্রে অ্যাডমিট কার্ড ও তাঁদের লেখার জিনিস ছাড়া অন্য কোনও জিনিস নিয়ে যেতে পারবেন না।

১৩) ভেনু সুপারভাইজার বা সেন্টার সেক্রেটারিদের উত্তরপত্র পরীক্ষা নেওয়ার ২৪ ঘণ্টার মধ্যে সংসদে পাঠাতে হবে।

১৪) ছাত্র-ছাত্রীরা যে অ্যাডমিট কার্ড দিয়ে পরীক্ষা ইতিমধ্যেই দিয়েছেন সেই অ্যাডমিট কার্ড দিয়েই পরীক্ষা দিতে পারবেন দ্বিতীয় পর্যায়ে।

১৫) যদি কোনও পরীক্ষা কেন্দ্রের বদল ঘটে তা হলে স্কুল মারফত সময়ের আগেই ছাত্র-ছাত্রীদের জানিয়ে দেওয়া হবে।

উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের তরফে পরীক্ষা কেন্দ্রগুলিকে এই গাইডলাইন দেওয়ার পাশাপাশি  রাজ্যের সব জেলাশাসকদের কাছে একটি আবেদন রাখা হয়েছে। বর্তমান পরিস্থিতিতে উচ্চমাধ্যমিকের পরীক্ষা কেন্দ্রগুলিতে খাবারের পাশাপাশি যাতে স্কুলগুলিকে স্যানিটাইজড করার বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেয় তার জন্যই আবেদন রাখা হয়েছে জেলাশাসকদের কাছে। পরীক্ষা কেন্দ্র পৌঁছনোর জন্য যাতে প্রয়োজনীয় পরিবহণ ব্যবস্থা চালু করা যায় সেই বিষয়ে জেলাশাসকদের কাছে আবেদন রেখেছেন উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি মহুয়া দাস।

SOMRAJ BANDOPADHYAY

Published by:Arindam Gupta
First published: