Home /News /jalpaiguri /
Jalpaiguri: বিপর্যয় মোকাবিলায় তৈরি স্কুবা ডাইভাররা, চলছে মহড়া

Jalpaiguri: বিপর্যয় মোকাবিলায় তৈরি স্কুবা ডাইভাররা, চলছে মহড়া

title=

নদী, জলাশয়ে ভরা জলপাইগুড়ি জেলায় প্রথম বার তৈরী হচ্ছে স্কুবা ডাইভারের বিশেষ দল, চলছে মহড়া। ইতিমধ্যেই রাজ্য সরকারের পক্ষ থেকে জেলার সিভিল ডিফেন্স দফতরকে চার সেট সরঞ্জাম সহ ডুবুরি পোশাক প্রদান করা হয়েছে।

  • Share this:

    #জলপাইগুড়ি : নদী, জলাশয়ে ভরা জলপাইগুড়ি জেলায় প্রথম বার তৈরী হচ্ছে স্কুবা ডাইভারের বিশেষ দল, চলছে মহড়া। ইতিমধ্যেই রাজ্য সরকারের পক্ষ থেকে জেলার সিভিল ডিফেন্স দফতরকে চার সেট সরঞ্জাম সহ ডুবুরি পোশাক প্রদান করা হয়েছে। কারণ একদিকে যেমন জলপাইগুড়ি শহরের পাস দিয়ে বয়ে গিয়েছে পাহাড়ী খরস্রোতা তিস্তা। আবার অন্যদিকে, তার প্রায় গাঁ ঘেঁষেই শহরের মাঝ দিয়ে বয়ে চলে করলা নদী। এছাড়াও শহরের ঐতিহ্যবাহী রাজবাড়ী দীঘি সহ শহর জুড়ে ছড়িয়ে ছিটিয়ে আজও বেঁচে আছে বেশ কিছু জলাশয় । এর ফলে প্রতিবছর একাধিক জলে ডোবার মতো দুর্ঘটনা সামনে আসে প্রশাসনের। কখনো ছোট শিশু কখনো মাছ ধরতে গিয়ে জলে ডুবে যাওয়ার ঘটনা সামনে এসেছে এর আগে।

    বিভিন্ন সময় অত্যাধুনিক সরঞ্জাম সহ প্রশিক্ষিত ডুবুরি না মেলায় বাধা আসে উদ্ধার কার্যে। জরুরি সময় উদ্ধার না হওয়ায় অনেক ক্ষেত্রে ডোবার ঘটনা আরো বীভৎস হয়ে যায়। এই সব দিক গুলো বিবেচনা করেই, জেলার অতিরিক্ত জেলা শাসক অস্বীনি কুমার রায়ের উপস্থিতে রাজবাড়ী দীঘিতে জলে ডোবার মতো দুর্ঘটনার হাত থেকে দ্রুত কি ভাবে উদ্ধার কার্য করতে হবে সেই নিয়েই মহড়ার উদ্যোগ নেওয়া হচ্ছে।

    আরও পড়ুনঃ ধানের বিচন প্রস্তুত, জলের অভাবে রোপণ করতে পারছেন না চাষিরা

    এই প্রসঙ্গে অতিরিক্ত জেলা শাসক জানান, এই মুহূর্তে চার জনের একটি দল কলকাতা থেকে প্রশিক্ষণ নিয়ে এসেছে, এবং আরো নতুন কিছু সিভিল ডিফেন্স সদস্যদের প্রশিক্ষণ দিয়ে জেলা জুড়ে জলে ঘটা দুর্ঘটনায় দ্রুত উদ্ধার কার্য চালাবার জন্য একটি বিশেষ দল গঠন করা হবে।

    Geetashree Mukherjee
    Published by:Soumabrata Ghosh
    First published:

    Tags: Jalpaiguri

    পরবর্তী খবর