Home /News /jalpaiguri /
Jalpaiguri: ধানের বিচন প্রস্তুত, জলের অভাবে রোপণ করতে পারছেন না চাষিরা

Jalpaiguri: ধানের বিচন প্রস্তুত, জলের অভাবে রোপণ করতে পারছেন না চাষিরা

title=

ধানের বিচন প্রস্তুত, জলের অভাবে রোপণ করতে পারছেন না চাষিরা। এই সময়টা ধান বোনার উপযুক্ত সময় হলেও বাধ সেজেছে প্রকৃতি।

  • Share this:

    #জলপাইগুড়িঃ ধানের বিচন প্রস্তুত, জলের অভাবে রোপণ করতে পারছেন না চাষিরা। এই সময়টা ধান বোনার উপযুক্ত সময় হলেও বাধ সেজেছে প্রকৃতি। যেই সময়ে বৃষ্টির প্রয়োজন ঠিক সেই সময়ে প্রচন্ড দাবদাহ উত্তরবঙ্গের জেলা গুলিতে। ক্রমশ বাড়ছে এই গরমের দাপট। যার জেরে দেখা নেই বৃষ্টির। সেই কারণে সমস্যায় ময়নাগুড়ির ধান চাষিরা। ধানের বীজ থেকে বিচন প্রস্তুত থাকলেও রোপন করতে পারছেন না তারা। হালকা বৃষ্টিতে জমি চাষ করে নিলেও এই খরা তে জমি শুকিয়ে হয়েছে কাঠ। অনেক চাষি ধান রোপন করলেও বৃষ্টির অভাবে ধানের চারা নষ্ট হতে বসেছে। প্রচন্ড রোদে ধান প্রায় পুড়ে গিয়েছে বলেও অভিযোগ করেন ময়নাগুড়ির ধান চাষিরা। বাঙালির প্রধান খাদ্যের তালিকায় শীর্ষে রয়েছে ভাত।

    আর এই ভাতের যোগান দেয় ধান। সেই ধান মূলত আষাঢ় শ্রাবণ মাসে এই ধান রোপন করা হয় জমিতে। সেই সময় বৃষ্টি থাকে। কিন্তূ সেই নিয়ম পরিবর্তন হচ্ছে ক্রমশ। চলতি বর্ষায় তেমন ভাবে বৃষ্টির দেখা না মেলায় বিপাকে পড়েছেন চাষিরা। ধানের জন্য প্রস্তুত করা জমি শুকিয়ে গিয়েছে গরমের দাপটে।

    আরও পড়ুনঃ মশা ঠেকাতে জলাশয় ও নর্দমায় গাপ্পি মাছ ছাড়ল পুরসভা

    ফলে ধান চাষ করতে পারবেন কি না তা নিয়ে চিন্তিত ময়নাগুড়ির ধান চাষিরা। ধান চাষি গোপাল রায় বলেন, \" বৃষ্টির অভাবে জমি শুকিয়ে গেছে ফলে ধান রোপন করতে পারছি না। বিচন গুলিও প্রায় নষ্ট হয়ে যাচ্ছে।\" আরেক চাষী সুবোধ অধিকারী বলেন, \" জমিতে ধান লাগানো হলেও বৃষ্টির অভাবে রোপন করা ধানের চারা নষ্ট হয়ে যাচ্ছে। ধান এবার নষ্ট হয়ে গেলে খুব সমস্যায় পড়বো আমরা।\"

    Geetashree Mukherjee
    Published by:Soumabrata Ghosh
    First published:

    Tags: Jalpaiguri

    পরবর্তী খবর