• Home
  • »
  • News
  • »
  • ipl
  • »
  • Parenting Tips: সময় থাকতেই সন্তানকে বড় করার ক্ষেত্রে এই ৬ নিয়ম মানা জরুরি, না হলে ভবিষ্যতে দেখা দেবে জটিলতা!

Parenting Tips: সময় থাকতেই সন্তানকে বড় করার ক্ষেত্রে এই ৬ নিয়ম মানা জরুরি, না হলে ভবিষ্যতে দেখা দেবে জটিলতা!

হ্যাপি প্যারেন্টিং টিপস

হ্যাপি প্যারেন্টিং টিপস

একজন দায়িত্বশীল সন্তান গড়ে তুলতে বাবা মাকে এই দু'টি চরম অবস্থার মধ্যে সামঞ্জস্য নিয়ে আসতে হবে।

  • Share this:

#কলকাতা: একটি শিশুর আচরণে অনেকগুলো স্তর থাকে। তারা সৎ ও কোমল প্রবৃত্তির হয়। আবার বাবা-মায়ের অজান্তেই তাদের মধ্যে এমন কিছু আচরণের বহিঃপ্রকাশ (Parenting Tips) ঘটে যা চিন্তার কারণ হয়ে দাঁড়ায়। এর পিছনে দুটো কারণ থাকতে পারে। এক, হয় তো এই শিশুটিকে প্রয়োজনের বেশি আদর ও গুরুত্ব দেওয়া হয়েছে বা তার কথা কেউ মন দিয়ে কখনও শোনেনি।

আরও পড়ুন :উষ্ণতা আর ভালোবাসায় অতুলনীয়, আলিঙ্গনে এই ছয় রাশিকে কেউ টেক্কা দিতে পারবে না!

একজন দায়িত্বশীল সন্তান গড়ে তুলতে বাবা মাকে এই দু'টি চরম অবস্থার মধ্যে সামঞ্জস্য(Parenting Tips)  নিয়ে আসতে হবে। যে সব বাবা মায়েরা ইতিমধ্যেই সন্তানের এই আচরণগত সমস্যা নিয়ে জর্জরিত, তাঁদের উচিত সময় থাকতেই সমস্যার সমাধান করা।

১) প্রথম থেকেই নিয়ম মানা শেখাতে হবে

যখন শিশুর মানসিক ও শারীরিক বিকাশ হচ্ছে তখন থেকেই তাকে মূল্যবোধ ও নিয়ম মানতে শেখাতে হবে। কবে তারা বড় হবে সেই অপেক্ষায় থাকলে অনেকটা সময় চলে যাবে। নিয়ম মানলে এবং মূল্যবোধ(Parenting Tips)  থাকলে সেটা ভবিষ্যতে কাজে দেবে এই বোধ তাদের মধ্যে তৈরি করতে হবে।

২) ঠিক ও ভুলের তফাত করতে শেখাতে হবে

বাবা-মায়ের অভিজ্ঞতা সব অর্থেই সন্তানের থেকে বেশি। তাই তাদের কোনটা ঠিক ও কোনটা ভুল সেটা প্রথম থেকেই বিচার করতে শেখাতে হবে। খারাপ কাজ করলে সেটা বুঝিয়ে বলা এবং ঠিক কাজ করলে বাহবা দিলে সন্তান নিজেই তফাত বুঝে যাবে।

আরও পড়ুন :কিছুতেই বেগ সামলাতে পারছেন না? বারবার প্রস্রাব পাচ্ছে? জানুন কীভাবে ঠেকাবেন এমন অস্বস্তি...

৩) সন্তানকে কথা বলার সুযোগ দিতে হবে ও তার কথা শুনতে হবে

যোগাযোগ বা কমিউনিকেশন একটি প্রক্রিয়া যেখানে দু'টো মানুষের সমান অবদান থাকতে হবে। অর্থাৎ বাবা-মা শুধু বলেই গেলেন আর সন্তান শুনে গেল তাহলে সমস্যা বাড়বে বই কমবে না। বাবা মা যেমন তাঁদের কথা বলবেন সেভাবে সন্তানকেও তার কথা বলার সুযোগ দিতে হবে।

৪) সব সময় নিন্দে না করে প্রশংসাও করতে হবে

সন্তান কিছু পারে না, তার দ্বারা কিচ্ছু হবে না ক্রমাগত এরকম কথা বাচ্চার সামনে বলা ঠিক নয়। এতে তার উপর অযথা মানসিক চাপ তৈরি হয়। বরং মাঝে মাঝে সে ছোটখাটো ভাল কাজ করলে তাকে উৎসাহ দিতে, প্রশংসা করতে হবে, যাতে তার মনোবল বাড়ে।

৫) সঠিক সময়ের অপেক্ষা করলে চলবে না

সন্তান যদি মেজাজি হয়ে যায় বা আগ্রাসী আচরণ দেখায় তাহলে তার বড় হওয়ার অপেক্ষা করলে চলবে না। এতে এই আচরণ তার স্বভাবে দাঁড়িয়ে যাবে। সময় থাকতেই বিষয়টি কড়া হাতে দমন করতে হবে।

৬) পাল্টাতে হবে নিজেকেও

বাবা-মা হচ্ছে সন্তানের কাছে প্রথম রোল মডেল যাকে দেখে তারা বড় হয়। তাই আমাদের আচরণে মেজাজ বা আগ্রাসন প্রকাশ পেলে সন্তান সেটাই অনুসরণ করবে।

Published by:Sanjukta Sarkar
First published: