আইপিএলের ধারে কাছে নেই কোনও লিগ ! কেন এমন বললেন পাক পেসার ?

পৃথিবীর সেরা টুর্নামেন্ট আইপিএল বললেন পাক পেসার

দু'দেশের দুই টি-টোয়েন্টি লিগের মধ্যে কোনটি সেরা, সে বিষয়ে নানা বিশেষজ্ঞের নানা মত। তবে পাকিস্তানি ক্রিকেটার তারকা ওয়াহাব রিয়াজের মতে দুই লিগের মধ্যে কোন তুলনাই চলে না

  • Share this:

    #করাচি: একটা সময় ছিল যখন পাকিস্তান দলের ফাস্ট বোলারদের দাপটে ব্যাকফুটে থাকত পৃথিবীর যে কোনও ব্যাটিং লাইন আপ। ওয়াসিম আক্রম, আকিব জাভেদ, আব্দুর রাজ্জাক, ওয়াকার ইউনুস, মহম্মদ আসিফ, শামি থেকে শুরু করে শোয়েব আখতার এবং মহম্মদ আমির। তালিকাটা দীর্ঘ। বাঁহাতি ফাস্ট বোলারদের যে দাপট শুরু হয়েছিল ওয়াসিম আক্রমের হাত ধরে, পরবর্তীকালে তা জুনাইদ খান, আমির এবং ওয়াহাব রিয়াজ এগিয়ে নিয়ে যান। ওয়াহাব বরাবর সহজ কথা সহজ করে বলতে ভালোবাসেন।

    পাকিস্তান ক্রিকেট দলের হয়ে এখনও পর্যন্ত ২৭টি টেস্ট ও ৮৯টি ওয়ান ডে ম্যাচ খেলেছেন ওয়াহাব রিয়াজ। দুই ফর্ম্যাটে ৮৩ ও ১১৫টি উইকেট নিয়েছেন বাঁ-হাতি ফাস্ট বোলার। ২০১১ সালের বিশ্বকাপের সেমিফাইনালে ভারতের বিরুদ্ধে পাঁচ উইকেট ও ২০১৫ সালের বিশ্বকাপে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তাঁর লড়াকু বোলিং স্পেল ভোলেনি ক্রিকেট বিশ্ব। দু'দেশের দুই টি-টোয়েন্টি লিগের মধ্যে কোনটি সেরা, সে বিষয়ে নানা বিশেষজ্ঞের নানা মত। তবে পাকিস্তানি ক্রিকেটার তারকা ওয়াহাব রিয়াজের মতে দুই লিগের মধ্যে কোন তুলনাই চলে না।

    ক্রিকেট পাকিস্তানের ইউটিউব চ্যানেলে এক সাক্ষাৎকারে তিনি বলেন, ‘আইপিএলে বিশ্বের সেরা ক্রিকেটাররা অংশগ্রহণ করেন। আইপিএলের সঙ্গে পিএসএলের তুলনা কোন তুলনাই হয় না। আমার মতে আইপিএল আলাদাই স্তরে রয়েছে। ওরা যে ভাবে টুর্নামেন্ট পরিচালনা করে, খেলোয়াড় নির্বাচন করে, ওদের দায়বদ্ধতা আলাদাই স্তরের। আমার মনে হয় না কোন লিগই আইপিএলের সঙ্গে এই মুহূর্তে প্রতিযোগিতা করতে পারবে।’

    তবে রিয়াজ মনে করেন আইপিএলের পরেই যদি বিশ্বে কোন লিগ থাকে তাহলে সেটা পিএসএলই। তাঁর মতে বোলিংয়ের বিচারে আইপিএলের থেকে বেশ কিছুটা এগিয়ে পাকিস্তানের লিগ এবং সেই কারণেই পিএসএলে কোন দলকে বেশি বড় রান করতে দেখা যায় না। কিন্তু আইপিএল ক্রিকেটের বাইরে যেভাবে অর্থনৈতিক বাজার তৈরি করেছে সেটা পিএসএল এর পক্ষে সম্ভব হয়নি এখনও। ওয়াহাব মনে করেন ক্রিকেট নিয়ে ব্যবসার ব্যাপারটা ভারতের থেকে শেখা উচিত পাকিস্তানের।

    Published by:Rohan Chowdhury
    First published: