IPL 2021: খুলছে ট্রান্সফার উইন্ডো, খেলোয়াড় অদল-বদলের এই শর্তগুলো জানেন কি?

IPL 2021: খুলছে ট্রান্সফার উইন্ডো, খেলোয়াড় অদল-বদলের এই শর্তগুলো জানেন কি?

IPL 2021: খুলছে ট্রান্সফার উইন্ডো, খেলোয়াড় অদল-বদলের এই শর্তগুলো জানেন কি?

চোট-আঘাতে জর্জরিত টিমগুলির কাছে সুযোগ থাকবে ট্রান্সফার উইন্ডোর মধ্যে দিয়ে নিজেদের খেলোয়াড় অদল-বদল করার।

  • Share this:

#মুম্বই: দেশজোড়া করোনা আবহের মধ্যেই রমরমিয়ে চলছে 'ইন্ডিয়ন প্রিমিয়ার লিগ (IPL)। এপ্রিল মাসের নয় তারিখ থেকে শুরু হওয়া এই ক্রিকেট মহাযজ্ঞের ১৪তম সংস্করণ প্রায় মধ্যগগনে উঠেছে। IPL 2021 মোট ২১টি ম্যাচ খেলা হয়ে গিয়েছে এই কয়েকদিনে। ম্যারাথন এই টুর্নামেন্ট প্রায় মাঝামাঝি ধাপে চলে এসেছে। এই অবস্থায় ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (BCCI) মরসুমের প্রথম ট্রান্সফার উইন্ডো খোলার কথা ঘোষণা করল। সোমবার ছাব্বিশে এপ্রিল সকাল ন'টা থেকে এই উইন্ডো খুলবে বলে জানিয়েছে আইপিএল কর্তৃপক্ষ। উইন্ডো বন্ধ হবে আগামী মে মাসের ২৩ তারিখ৷ প্রায় একমাস ধরে চলা এই ট্রান্সফার উইন্ডোতে লাভবান হবে টিমগুলি। চোট-আঘাতে জর্জরিত টিমগুলির কাছে সুযোগ থাকবে ট্রান্সফার উইন্ডোর মধ্যে দিয়ে নিজেদের খেলোয়াড় অদল-বদল করার। একই সঙ্গে পুরনো খেলোয়াড় ছেঁটে ফেলে, থাকবে নতুন খেলোয়াড়কে টিমে নিয়ে আসার সুযোগ৷

মরসুমের মাঝামাঝি খুলে দেওয়া এই ট্রান্সফার উইন্ডোর ফলে আপাতভাবে সবথেকে লাভবান হতে রাজস্থান রয়ালস (RR)। মরসুমে এখনও অবধি সব থেকে খারাপ অবস্থায় রয়েছে তারা। তাদের নির্ভরযোগ্য চারজন বিদেশি ইতিমধ্যেই প্রতিযোগিতা থেকে নাম সরিয়ে নিয়েছে। জোফ্রে আর্চার (Joffre Archer) চোটের জন্য আইপিএলে আসতে পারেননি। মরসুমের প্রথম ম্যাচে পঞ্জাব কিংসের (PBKS) বিরুদ্ধে চোট পেয়ে ছিটকে গিয়েছেন তারকা ক্রিকেটার বেন স্টোকস (Ben Stokes)। নিজের ব্যক্তিগত কারণ দেখিয়ে দেশে ফিরে গিয়েছেন অজি ক্রিকেটার আ্যান্ড্রু টাই (Andrew Tye)। এছাড়া আইপিএলে থাকছেন না আরেক তারকা ক্রিকেটার লিয়াম লিভিংস্টোন (Liam Livingstone)। প্রায় ছন্নছাড়া হয়ে যাওয়া একটা টিম যে এই ট্রান্সফার উইন্ডোর ফলে অন্য টিম থেকে খেলোয়াড় নিয়ে ঘুরে দাঁড়াতে পারবেন, এমন আশাই করছেন তাদের সদস্য-সমর্থকেরা।

তবে নতুন খোলা এই ট্রান্সফার উইন্ডোর জন্য কিছু নির্দিষ্ট শর্তাবলী থাকছে। একবার সেদিকে চোখ রাখা যাক।

যোগ্যতা

নতুন এই ট্রান্সফার উইন্ডোয় সেই সকল খেলোয়াড়ই নথিভুক্ত হতে পারবেন, যাঁরা এই মরসুমে ইতিমধ্যেই তাঁর বর্তমান টিমের হয়ে প্রথম দলে অথবা বিকল্প হিসাবে খেলে ফেলেছেন৷

সময়

যে সকল নতুন খেলোয়াড় অন্য টিমে যাচ্ছেন, সেই সকল প্লেয়ারকে আইপিএলের গোটা মরসুম জুড়ে তাদের নতুন টিমকে টিমে রাখতে হবে। কিন্তু তাদের পূর্বতন টিমের বিরুদ্ধে তাঁরা মাঠে নামতে পারবেন না।

পারিশ্রমিক

প্রত্যেক নথিভুক্ত খেলোয়াড়কে তাঁর পূর্ণ সময়ের পারিশ্রমিক দিতে হবে। যে টাকায় তিনি চুক্তিবদ্ধ হয়েছিলেন তাঁর আগের টিমের সঙ্গে, সেই টাকার প্রদেয় অঙ্ক ব্যতীত বাকি টাকাটা দিতে হবে নতুন টিমকে।

খেলোয়াড়ের সংখ্যা

এই ট্রান্সফার উইন্ডোয়, যে কোনও টিম সর্বোচ্চ তিনজন খেলোয়াড়কে নথিভুক্ত করতে পারবে তাদের দলে।

Published by:Debalina Datta
First published: