টি টোয়েন্টি বিশ্বকাপ এবং আইপিএলের বাকি অংশ কোথায় ? জানুন

টি-টোয়েন্টি বিশ্বকাপ নিয়ে আশাবাদী বোর্ড

দুটি প্রতিযোগিতাই আয়োজন করতে মরিয়া ভারতীয় ক্রিকেট বোর্ড। টি-টোয়েন্টি বিশ্বকাপ ভারতেই করতে চায় তাঁরা। আইপিএল-এর জন্য প্রথম পছন্দ ইংল্যান্ড

  • Share this:

    #মুম্বই: এত সহজে যে টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজন করার চ্যালেঞ্জ ছেড়ে দেবে না ভারত, জানাই ছিল। হাতে এখনও পর্যাপ্ত সময় আছে। চার মাসের ওপর সময় কম নয়। তাই ধীরে চল নীতি নিয়েছে বোর্ড। এমনিতে করোনা ভাইরাসের তৃতীয় ঢেউ অক্টোবরে আসার কথা। তার আগে যদি সরকার ভ্যাকসিন পদ্ধতিতে উন্নতি এনে দেশে সংক্রমণ কমাতে পারে, সেক্ষেত্রে বিসিসিআই এর কাছে দরজা খুলে যাবে।করোনার জন্য স্থগিত করে দিতে হয়েছে আইপিএল। টি-টোয়েন্টি বিশ্বকাপ নিয়েও প্রশ্ন উঠেছে। কিন্তু এই দুটি প্রতিযোগিতাই আয়োজন করতে মরিয়া ভারতীয় ক্রিকেট বোর্ড।

    টি-টোয়েন্টি বিশ্বকাপ ভারতেই করতে চায় তাঁরা। আইপিএল-এর জন্য প্রথম পছন্দ ইংল্যান্ড। না হলে বিকল্প হিসেবে সংযুক্ত আরব আমিরশাহি এবং শ্রীলঙ্কাকে রাখতে চাইছে বোর্ড। ভারতেই টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজন করতে চায় বোর্ড। সেক্ষেত্রে যদি দুটি শহরে আয়োজন করতে হয়, তাতেও তৈরি তাঁরা। একান্তই যদি পরিস্থিতির উন্নতি না হয়, তাহলে আমিরশাহিকে বিকল্প হিসেবে ভেবে রাখা হয়েছে। আগামী ২৯ মে বিশেষ সাধারণ সভা ডেকেছে বোর্ড। সেখানে এই বিষয়টি নিয়ে আলোচনা হতে পারে।

    তবে বোর্ডের একাংশের ধারণা, টি-টোয়েন্টি বিশ্বকাপ নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হতে পারে জুনে। এ ছাড়া, আইপিএল-এর বাকি ৩১টি ম্যাচ আয়োজনের ক্ষেত্রে ইংল্যান্ডই প্রথম পছন্দ। সে ক্ষেত্রে পাঁচ ম্যাচের টেস্ট সিরিজের দিনক্ষণে সামান্য বদল আনা হতে পারে। যদি ইসিবি সূচিতে বদল আনে, তাহলে আইপিএল ইংল্যান্ড হওয়ার প্রবল সম্ভাবনা। কারণ তাতে ইসিবি-র আর্থিক লাভের সম্ভাবনা থাকছে। তবে আয়োজনের খরচ বেড়ে গেলে ফ্র্যাঞ্চাইজিগুলি রাজি না-ও হতে পারে। তখন আমিরশাহি বা শ্রীলঙ্কার কথা ভাবা হবে।

    কিন্তু ইংল্যান্ডে করা গেলে সুবিধে অনেক বেশি। যদিও আইপিএল বাতিল করে দিতে হওয়ায় বিশাল পরিমাণ আর্থিক ক্ষতির সম্মুখীন হতে হয়েছে বোর্ডকে। বাকি অংশ শেষ করলেও যে পরিমাণ অর্থ পাওয়ার কথা ছিল, তা পাবে না বোর্ড। আবার যদি খেলতে গিয়ে চোট লেগে যায় গুরুত্বপূর্ণ কোনও ক্রিকেটারের, তখন কী হবে ? তাঁকে ছাড়াই খেলতে হবে টি টোয়েন্টি বিশ্বকাপ। তাই সবদিক বিচার করে সাবধানে পা ফেলতে চায় সৌরভ গঙ্গোপাধ্যায়ের বোর্ড।

    Published by:Rohan Chowdhury
    First published: