১৮৮০ সালেই ওয়ার্ক ফ্রম হোম! আমেরিকার এই জেলারের বাড়িতেই ছিল কারাগার!

১৮৮০ সালেই ওয়ার্ক ফ্রম হোম! আমেরিকার এই জেলারের বাড়িতেই ছিল কারাগার!

শতাব্দী প্রাচীন এই বাড়ি এক সময়ে বহু ইতিহাসের সাক্ষী থেকেছে। বহু বন্দীদের আর্তনাদ সহ্য করেছে এই বাড়ির দেওয়ালগুলি।

শতাব্দী প্রাচীন এই বাড়ি এক সময়ে বহু ইতিহাসের সাক্ষী থেকেছে। বহু বন্দীদের আর্তনাদ সহ্য করেছে এই বাড়ির দেওয়ালগুলি।

  • Share this:

সাদা বাড়িটিকে দূর থেকে দেখলে বোঝার বিন্দুমাত্র উপায় নেই। আপাতদৃষ্টিতে মনে হয় এটি আর পাঁচটা বাড়ির মতোই। কিন্তু শতাব্দী প্রাচীন এই বাড়ি এক সময়ে বহু ইতিহাসের সাক্ষী থেকেছে। বহু বন্দীদের আর্তনাদ সহ্য করেছে এই বাড়ির দেওয়ালগুলি। কারণ এক সময়ে এই বাড়ির মধ্যে তৈরি জেলেই বন্দীরা থাকত।

আমেরিকার উত্তর-পূর্ব দিকে অবস্থিত ভারমন্ট প্রদেশের এই বাড়িটি একজন জেলারের। ১৮৮০ সালের আশেপাশে এখানেই থাকতেন তিনি। আর বাড়ির সঙ্গে যুক্ত জেলগুলিতে বন্দীরা থাকত। বাড়িতে থেকেই একরকম বন্দীদের উপর নজরদারি চালাতেন তিনি। তখন করোনা ছিল না। কিন্তু অজান্তেই ওয়ার্ক ফ্রম হোমের একটা যোগসূত্র পাওয়া যায়।

এই জেল বাড়ি নিয়ে সম্প্রতি New York Post-এ একটি প্রতিবেদন প্রকাশিত হয়েছে। সেই সূত্রে জানা গিয়েছে, দুই বছর আগে শেষবার বিক্রি হয়েছিল ২,১৯০ স্কোয়্যার ফিটের এই বাড়িটি। ২০১৮ সালে বাড়িটির বিক্রয়মূল্য ছিল ৭৫,০০০ ডলার। ২০১৮ সালের পর আবার বিক্রির জন্য নিলামে উঠেছে মার্কিন জেলারের এই বাড়ি। এ ক্ষেত্রে Realtor নামক একটি ওয়েবসাইটে বাড়িটির বিক্রয়মূল্য দেওয়া হয়েছে ১৪৯,০০০ ডলার।

সুপ্রাচীন এই বাড়িটিকে দারুণ ভাবে সাজানো হয়েছে। এ ক্ষেত্রে বাড়িটির গ্রাউন্ড ফ্লোরে রয়েছে ডাইনিং রুম, লিভিং রুম, একটি বাথরুম, বেডরুম ও একটি অফিস। তবে বেডরুমটি ফার্নিশড নয়। বাড়ির দ্বিতীয় তলায় রয়েছে চারটি বেডরুম, একটি বাথরুম ও লন্ড্রি এরিয়া। তবে বছরের পর বছর ধরে বাড়িটিকে ভালো করে রং করা হয়। নতুন হিটিং সিস্টেম লাগানো হয়। দরজা, জানালা, চিমনিগুলিকে মাঝে মাঝে বদলানো হয়।

Realtor-এর ওয়েবসাইট ছাড়াও Zillow Gone Wild নামের একটি ইনস্টাগ্রাম (Instagram) পেইজে বাড়িটির বেশ কয়েকটি ছবি শেয়ার করা হয়েছে।

বাড়ির মধ্যে এ ভাবে জেল দেখে ইতিমধ্যেই বিস্ময় প্রকাশ করেছেন অনেকে। রেবেকা নামে এক ইনস্টা (Instagram) ব্যবহারকারী জানিয়েছেন, বাড়িটি একটি পারফেক্ট হরর মুভির সেট। আর এক ব্যবহারকারী লিখেছেন, দ্য সাইলেন্স অফ দ্য ল্যাম্বস সিনেমার অনুভূতি পাচ্ছেন তিনি। উল্লেখ্য, ১৯৯১ সালে মুক্তি পেয়েছিল দ্য সাইলেন্স অফ দ্য ল্যাম্বস (The Silence of the Lambs) নামে এই আমেরিকান থ্রিলার। সিনেমায় FBI-তে প্রশিক্ষণরত একজন ব্যক্তি এক সিরিয়াল কিলারকে খুঁজে বেড়ানোর চেষ্টা করে।

এই সূত্রে সম্প্রতি আরও একটি বাড়ির ছবি পোস্ট করেছে Zillow Gone Wild নামের ওই ইনস্টা পেইজ। এই বাড়িতেও জেল ছিল। তবে ভারমন্ট হোমের মতো এত পুরনো নয় বাড়িটি।

প্রসঙ্গত, এর আগে ইংলন্ডের একটি বাড়ির বাগানে একটি বাঙ্কারের সন্ধান মেলে। খোঁজ নিয়ে জানা যায়, দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় তৈরি হয়েছিল এই বাঙ্কার। পরে বাড়িটি বিক্রি হয়ে যায়। আর নতুন মালিক পুরো বাড়িটিকে একটি বারে বদলে দেন।

Published by:Simli Raha
First published: