corona virus btn
corona virus btn
Loading

সিরিয়ার স্মৃতি উসকে দিল রোহিঙ্গার শিশু, নিস্প্রাণ দেহের একটাই প্রশ্ন পৃথিবী কবে শান্ত হবে?

সিরিয়ার স্মৃতি উসকে দিল রোহিঙ্গার শিশু, নিস্প্রাণ দেহের একটাই প্রশ্ন পৃথিবী কবে শান্ত হবে?
Source/Reuters

এ যেন সেই একই ফ্রেম ৷ সেই শিশুর মুখ থুবড়ে পড়া মৃতদেহ ৷ একজন সিরিয়ার বালিতে, আরেকজন মায়ানমার ৷ দেশ-কাল-

  • Share this:

#মায়ানমার: এ যেন সেই একই ফ্রেম ৷ সেই শিশুর মুখ থুবড়ে পড়া মৃতদেহ ৷ একজন সিরিয়ার বালিতে, আরেকজন মায়ানমার ৷ দেশ-কাল-গণ্ডি পেড়িয়ে দুই শিশুর মধ্যে তফাৎ অনেক ৷ সামাজিক অবস্থানেও রয়েছে পার্থক্য ৷ কিন্তু মৃত্যু বা শিশুর কী কোনও দেশ-কাল-সময় রয়েছে ? রয়েছে কি কোনও ভেদাভেদ ৷ এদের দোষ ? এরা শরণার্থী !

সিরিয়ায় সেনা আক্রমণ থেকে বাঁচতে বাবার কোলে করে সমুদ্র পার হচ্ছিল তিন বছরের শিশু আলান কুরদি ৷ হঠাৎই সমুদ্রে ঝড় ৷ নৌকা গেল ডুবে ৷ সমু্দ্রের ঢেউয়ে সমু্দ্র সৈকতে ফিরে এল আলান কুরদি-র নিথর দেহ ! সিরিয়া ছাড়তে পারল না ছোট্ট কুরদি ৷ ছেড়ে গেল গোটা বিশ্বই ! মাত্র তিন বছর বয়সে ৷ আলান কুরদি-র ছবিটি দুনিয়ার সামনে আসতেই তীব্র নিন্দার ঝড় ! রাষ্ট্রসংঘে বিতর্ক ৷ সিরিয়ার দিকে কড়া নজর ! তাতেও কী থেমেছে অত্যাচার ৷ নিহত হয়েছে আলান কুরদি-র মতো কত ছোট ছোট শিশু ৷ আগুন এখনও জ্বলছে !

Source/Reuters Source/Reuters

সিএনএন-এর রিপোর্ট অনুযায়ী, মায়ানমারে রাখাইন রাজ্যে চলা শরাণার্থীদের ওপর প্রশাসনের অত্যাচার সহ্য করতে না পেরে, নিজেদের বাড়ি থেকেই মা-বাবার সঙ্গে পালিয়ে যাচ্ছিল ১৬ বছরের মহমম্দ সোহায়েত ৷ কিন্তু পালানো হল না তাঁদের ৷ জলে ডুবে গিয়ে মৃত্যু হয় পুরো পরিবারের ৷ নদীর বালিতে মুখ থুবড়ে মরে থাকে ১৬ মাসের মহম্মদ সোহায়েত !

কারা এই রোহিঙ্গা ? কেনই বা তাঁরা দেশ ছাড়ছিলেন?

মায়ানমারের সবচেয়ে পুরনো সংখ্যালঘু সম্প্রদ্বায়ের মানুষ হলেন এই রোহিঙ্গা ৷ মায়ানমারে সাধারণত বাস করেন সবচেয়ে বেশি বৌদ্ধধর্মের মানুষ ৷ তবে ১৯৪৮ সালে বার্মার সরকার এই সব মানুষকে মায়ানমারের নাগরিক হিসেবে চিহ্নিত করতে চান না ৷ উল্টে এদের নাম দেওয়া হয়, ‘বেআইনি বাঙালি শরণার্থী’ ! এই কারণেই রোহিঙ্গা সম্প্রদ্বায়ের মানুষজন বেআইনিভাবেই মায়ানমারে বসবাস শুরু করেন ৷ রাষ্ট্র সংঘের নজরে এসেছিস মায়ানমারের বৌদ্ধিক সমাজ এদের মোটেই ভালো চোখে দেখতেন না ৷ তাই নিরাপত্তা বাহিনীরা বেশ কিছু বছর ধরেই অত্যাচার চালাত এই সম্প্রদ্বায়ের মানুষদের ওপর ৷ এমনকী, এ সম্পর্কীত নানা ভিডিও সামনে এসেছে সোশ্যাল নেটওর্য়াকিংয়ের মধ্যে দিয়ে ৷ তবে পুরো বিষয়টিই অস্বীকার করে গিয়েছে মায়ানমার প্রশাসন ! ১৬ মাসের ছোট্ট মহম্মদ সোহায়েতের ছবি ভাইরাল হওয়ার পর গোটা দুনিয়ার নজরে আবার ফিরে এল সিরিয়ার ভয়াবহ মৃত্যুর চিত্র !

First published: January 5, 2017, 6:56 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर