Home /News /international /
Next UK Prime Minister: বরিস জনসনের পরে যুক্তরাজ্যের আগামী প্রধানমন্ত্রী ভারতীয় বংশোদ্ভূত নেতা! কে এই ঋষি সুনক?

Next UK Prime Minister: বরিস জনসনের পরে যুক্তরাজ্যের আগামী প্রধানমন্ত্রী ভারতীয় বংশোদ্ভূত নেতা! কে এই ঋষি সুনক?

Rishi Sunak

Rishi Sunak

UK Leader Rishi Sunak: ঋষি সুনকের বয়স ৪২। বরিস জনসনই তাঁকে নির্বাচন করেন এবং ২০২০ সালের ফেব্রুয়ারিতে প্রথম পূর্ণ মন্ত্রিসভা পদ অর্থাৎ রাজকোষের চ্যান্সেলর নিযুক্ত করা হয় ঋষিকে।

  • Share this:

    ব্রিটিশ যুক্তরাজ্যের পরবর্তী প্রধানমন্ত্রী হবেন কে? চরম টালমাটাল পরিস্থিতিতে উঠে আসছে ভারতীয় এক বংশোদ্ভূতের নাম! ঋষি সুনক! রাজকোষের চ্যান্সেলর হিসাবে পদত্যাগ করেছেন ঋষি, আর তার ফলেই বরিস জনসনের বিরুদ্ধে পদত্যাগের দাবি উঠেছে জোরে। আপাতত ঋষি সুনককেই যুক্তরাজ্যের পরবর্তী প্রধানমন্ত্রী পদের প্রতিদ্বন্দ্বী বলে মনে করা হচ্ছে। এমনটা হলে তিনিই হবেন প্রথম ভারতীয় বংশোদ্ভূত যিনি ব্রিটিশ প্রধানমন্ত্রী হবেন।

    আরও পড়ুন- যোগ দিয়েছিলেন ইউক্রেন যুদ্ধে, রাশিয়ার আক্রমণে মৃত ব্রাজিলের এই সুন্দরী স্নাইপার!

    যুক্তরাজ্যের বর্তমান প্রধানমন্ত্রী বরিস জনসন আজই পদত্যাগ করবেন বলে জল্পনা শোনা যাচ্ছে।  সরকার ঘনিষ্ঠ এক সূত্র জানিয়েছে, বরিস জনসন গত ৪৮ ঘণ্টায় বারেবারেই দেখিয়েছেন যে তিনি লড়াই চালিয়ে যাবেন। তবে তিনি এও স্বীকার করেছেন যে তাঁকে অবশ্যই পদত্যাগ করতে হবে। অক্টোবর পর্যন্ত তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী হিসাবে দায়িত্বে থাকবেন তিনি।

    ঋষি সুনকের বয়স ৪২। বরিস জনসনই তাঁকে নির্বাচন করেন এবং ২০২০ সালের ফেব্রুয়ারিতে প্রথম পূর্ণ মন্ত্রিসভা পদ অর্থাৎ রাজকোষের চ্যান্সেলর নিযুক্ত করা হয় ঋষিকে।

    মহামারী চলাকালীন ব্যবসা এবং কর্মচারীদের সাহায্য করার জন্য কয়েক বিলিয়ন পাউন্ড মূল্যের একটি বিশাল প্যাকেজ তৈরির পরে ব্যাপক জনপ্রিয় হয়ে ওঠেন ঋষি।

    আরও পড়ুন- কামড়ায় না, হুল ফোটায় না তাও নাইরোবি মাছির ভয়ে ত্রস্ত সিকিম!কেন এত ভয়ঙ্কর এই মাছি

    বন্ধুমহলে অবশ্য ‘ডিশি’ নামেই পরিচিত ঋষি। স্ত্রীর নন-ডোমেস্টিক ট্যাক্স, নিজের ইউএস গ্রিন কার্ড এবং ব্রিটেনের জীবনযাত্রার খরচের সঙ্কটে প্রতিক্রিয়া জানানোর বিষয়ে মাঝেমাঝেই সমালোচনার মুখে পড়েছেন ঋষি। কোভিড লকডাউন অমান্য করার জন্য এবং ডাউনিং স্ট্রিট সমাবেশে অংশ নেওয়ার জন্যও জরিমানা করা হয় ঋষির।

    ঋষি সুনকের দাদু ঠাকুমা পঞ্জাবের বাসিন্দা ছিলেন। ইনফোসিসের প্রতিষ্ঠাতা এন আর নারায়ণ মূর্তির কন্যা অক্ষতা মূর্তির সঙ্গে বিবাহ বন্ধনে আবদ্ধ ঋষি। তাঁদের দুই কন্যাও রয়েছে। ক্যালিফোর্নিয়াতে পড়াশোনা করা কালীন তাঁদের আলাপ হয়।

    Published by:Madhurima Dutta
    First published:

    Tags: Boris Johnson

    পরবর্তী খবর